দক্ষিণ লেবাননে হিজবুল্লাহ-ইসরায়েল তীব্র লড়াই

ইসরায়েলি সামরিক বাহিনী জানিয়েছে, সোমবার রাতে তাদের ৯৮তম এলিট ডিভিশনের সেনারা লেবাননে স্থল অভিযান শুরু করেছে। এই ডিভিশনটি দুই সপ্তাহ আগেও গাজায় হামাসের বিরুদ্ধে লড়ছিল।

লেবাননে সীমিত আকারে স্থল হামলা শুরুর দাবি করেছে ইসরায়েল। এই হামলার অংশ হিসেবে দক্ষিণ লেবাননে প্যারাট্রুপার ও কমান্ডো অভিযান শুরু করেই হিজবুল্লাহর প্রবল প্রতিরোধের মুখে পড়েছে ইসরায়েল।

আজ মঙ্গলবার এই তথ্য জানিয়েছে রয়টার্স।

ইসরায়েলি সামরিক বাহিনী জানিয়েছে, সোমবার রাতে তাদের ৯৮তম এলিট ডিভিশনের সেনারা লেবাননে স্থল অভিযান শুরু করেছে। এই ডিভিশনটি দুই সপ্তাহ আগেও গাজায় হামাসের বিরুদ্ধে লড়ছিল।

হিজবুল্লাহর বিরুদ্ধে দক্ষিণ লেবাননের গ্রামগুলোতে বিমানবাহিনী ও গোলন্দাজ বাহিনীর সহযোগিতায় 'সীমিত, সুনির্দিষ্ট লক্ষ্যবস্তুর' বিরুদ্ধে স্থল অভিযান শুরুর দাবি জানিয়েছে ইসরায়েল।

এই গ্রামগুলো ও সেখানে অবস্থানরত হিজবুল্লাহর যোদ্ধাদের 'উত্তর ইসরায়েলের ইসরায়েলি সম্প্রদায়ের প্রতি তাৎক্ষণিক হুমকি হিসেবে' বিবেচনা করছে ইসরায়েলি সেনাবাহিনী।

লেবাননের দুই নিরাপত্তা সূত্র রয়টার্সকে জানান, ইসরায়েলি সেনারা লেবাননের সীমান্ত পেরিয়ে এসে রাতভর নজরদারি কার্যক্রম চালিয়েছেন। এরপর আজ থেকে শুরু হয়েছে অভিযান।

এ সময় লেবাননের নিজস্ব সেনারা সীমান্তবর্তী অবস্থান থেকে পিছু হটে যায়।

বৈরুতে ইসরায়েলি হামলা। ছবি: রয়টার্স
বৈরুতে ইসরায়েলি হামলা। ছবি: রয়টার্স

আজ মঙ্গলবার হিজবুল্লাহ জানিয়েছে তারা ইসরায়েলি সেনাদের ওপর রকেট ও কামানের গোলাবর্ষণ করেছে।

তবে লেবাননে ঢুকে পড়া ইসরায়েলি সেনার বিষয়ে কিছু বলেনি সংগঠনটি।

লেবাননের সেনাবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, তাদের পিছু হটা নিয়মিত মহড়ার অংশ। দক্ষিণ লেবাননের কিছু অবস্থান তারা 'অদল-বদল' করার দাবি জানায়।

লেবাননের নিয়মিত সেনাবাহিনী ইসরায়েলের সঙ্গে বড় আকারে সংঘাত এড়িয়ে চলে। গত ১১ মাস ধরে চলমান হিজবুল্লাহ-ইসরায়েল সংঘাতে একবারও ইসরায়েলের বিরুদ্ধে গুলি চালায়নি লেবানিজ সেনাবাহিনী।

লেবাননের সীমান্তবর্তী শহর আইতা আল-শাআবের বাসিন্দারা কামানের গোলাবর্ষণ, হেলিকপ্টার ও ড্রোন হামলার বিষয়ে তথ্য দিয়েছেন।

অপর সীমান্তবর্তী শহর রমেইশ থেকে আকাশ হামলার সতর্কতাসূচক ফ্লেয়ার ছুড়ে মারা হচ্ছিল, যা রাতের আকাশকে আলোকিত করে তোলে।

মঙ্গলবার সকালে লেবাননের দক্ষিণাঞ্চলের নগর সাইডনে একটি শরণার্থী ক্যাম্পে ইসরায়েল ফাতাহ নেতা মুনির আল-মাকদাহর ওপর হামলা চালায়। 

তার নিয়তি সম্পর্কে জানা যায়নি।

এটাই ছিল লেবাননে ফিলিস্তিনি শরণার্থীদের সবচেয়ে বড় শিবিরের ওপর চালানো প্রথম হামলা।

গত ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় লেবাননের দক্ষিণাঞ্চল, পূর্বের বেকআ উপত্যকা ও বৈরুতে অন্তত ৯৫ জন নিহত ও ১৭২ জন আহত হয়েছেন। আজ ভোরে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এই তথ্য জানায়।

Comments

The Daily Star  | English

Israel military says Iran missile attack over, citizens can leave shelters

The Israeli military said on Tuesday the missile attack from Iran was over and people could leave air raid shelters

34m ago