গাজায় একদিনে নিহত ৪৫, দুই দিনের যুদ্ধবিরতির প্রস্তাব মিসরের

গাজায় যুদ্ধ শেষ করার আলোচনা এগিয়ে নিতে প্রথমে দুই দিনের যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছে মিসর। প্রস্তাবে বলা হয়েছে, যুদ্ধবিরতি হলে হামাস চার জন জিম্মিকে মুক্তি দেবে ও বিনিময়ে ইসরায়েলও কয়েকজন ফিলিস্তিনি কারাবন্দিকে ছেড়ে দেবে। এর মধ্যেই গতকাল গাজায় ইসরায়েলি হামলায় অন্তত ৪৫ জন প্রাণ হারিয়েছেন।

কায়রোতে আলজেরিয়ার প্রেসিডেন্ট আবদেলমাজিদ তেবুনের সঙ্গে সংবাদ সম্মেলনে মিসরের প্রেসিডেন্ট আবেদল ফাতাহ আল-সিসি এই পরিকল্পনার কথা জানিয়েছেন। তিনি বলেছেন, দুই দিনের যুদ্ধবিরতি কার্যকর হলে এর ১০ দিনের মধ্যে স্থায়ী যুদ্ধবিরতির আলোচনা শুরু হতে হবে। ইতোমধ্যে কাতারে সেই আলোচনা শুরু করেছেন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএ এবং ইসরায়েলের মোসাদের কর্মকর্তারা।

তবে সিসির এই পরিকল্পনার ব্যাপারে এখনো ইসরায়েল ও হামাস কোনো আনুষ্ঠানিক বক্তব্য দেয়নি। তবে মিসরের এই প্রচেষ্টার সঙ্গে ওয়াকিবহাল একজন ফিলিস্তিনি কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, হামাস এই পরিকল্পনায় সায় দেবে বলে তিনি আশাবাদী। তবে যেকোনো চুক্তি যাই হোক গাজায় হামলা সম্পূর্ণ বন্ধ করে ইসরায়েলকে তার সেনা সরিয়ে নিতে হবে।

তবে ইসরায়েল শুরু থেকেই বলে আসছে, হামাসের সামরিক শক্তি নির্মূল না করা পর্যন্ত তারা হামলা চালিয়ে যাবে।

Comments

The Daily Star  | English
The chief adviser’s address to the nation

Yunus urges everyone to file tax returns online

Taxpayers in Dhaka, Narayanganj, and Gazipur -- including government employees, scheduled bank workers, telecom employees, and officials from several multinational firms -- will now be required to file their returns online under the new initiative, he said.

9m ago