দাড়ির ৫ স্টাইল

পরিপাটি গোঁফ ছেলেদের ফ্যাশনের একটি বড় অংশ। কয়েক বছর যাবত গোঁফের বিভিন্ন স্টাইল আবির্ভূত হচ্ছে তারুণ্যের ফ্যাশনে। নতুন নতুন স্টাইলগুলো ফ্যাশনে থাকতে থাকতেই আবার চলছে পুরানো ফ্যাশনগুলোর পুনরাবৃত্তি।
ছবি: সাজ্জাদ ইবনে সাঈদ

পরিপাটি গোঁফ ছেলেদের ফ্যাশনের একটি বড় অংশ। কয়েক বছর যাবত গোঁফের বিভিন্ন স্টাইল আবির্ভূত হচ্ছে তারুণ্যের ফ্যাশনে। নতুন নতুন স্টাইলগুলো ফ্যাশনে থাকতে থাকতেই আবার চলছে পুরানো ফ্যাশনগুলোর পুনরাবৃত্তি।

এই ২০২২ সালে যদি আপনি ভাবেন কীভাবে স্টাইল করা যায় আপনার দাড়ি ও গোঁফের, তাহলে এই লেখাটি আপনার জন্য। এখানে আলোচনা করা হয়েছে ৫টি স্টাইল নিয়ে। যা এই শীতে আপনার লুকে আনবে নতুনত্ব। আপনি নিজেকে আংশিক বা বেশি যাই পরিবর্তন করতে চান না কেন, এখানে পাবেন পরিপূর্ণ ধারণা।

দ্য ফাইভ ও ক্লক শ্যাডো

ছবি: সাজ্জাদ ইবনে সাঈদ

আংশিক দাড়িতেই চেহারাতে আসবে পরিপক্ক ভাব। এই স্টাইলের জন্য শেভ করার একদিন পরে যতটুকু দাড়ি উঠে সেটাই সবচেয়ে উপযুক্ত। এই স্টাইলের জন্য তাই শেভ করে ২৪ থেকে ৪৮ ঘণ্টা পর্যন্ত অপেক্ষা করতে পারেন। এই লুক মেইনটেইন করাও সহজ। কয়েকদিন পরে কিছুটা ট্রিম করে নিলেই হবে। খেয়াল রাখবেন ট্রিম করার সময় যেন ট্রিমার ১ থেকে ৩ মিলিমিটার সেটিংসে থাকে। এই স্টাইলের জন্য আপনাকে সেলুনে গিয়ে মোটা অংকের টাকাও খরচ করতে হবে না।

দ্য বিয়ার্ডস্ট্যাচে

নামের মতোই এই স্টাইলে একইসঙ্গে দাড়ি ও গোঁফ একত্রে কাঠামোয় আনতে হবে। এই স্টাইলের বিভিন্ন রকমের ভ্যারিয়েশন রয়েছে। দাড়ির সঙ্গে মোটা কিংবা চিকন গোঁফ রাখতে পারবেন। মূলত চেহারাতে যেই স্টাইল ভালো লাগে সেটা করতে পারেন। এই স্টাইলে আপনার পুরো ফেস জুড়ে দাড়ি আবৃত থাকবে। তাই অবশ্যই আপনাকে জানতে হবে কীভাবে ফেসিয়াল হেয়ারের যত্ন নিতে হয়। নিয়মিত যত্ন আর মাঝে মধ্যে যত্ন নিলেই এই স্টাইল আপনার জন্য নিখুঁত।

লং হেয়ার উইথ বিয়ার্ড

করোনার সময় যখন সবাই লকডাউনে ছিল তখন চুল বড় করাটা অনেকটাই স্টাইলে রুপান্তরিত হয়ে যায়। এখনো লম্বা দাড়ি ফ্যাশনের শীর্ষে। এই স্টাইলে কেবল ধৈর্য ধরে দাড়ি বড় করাটাই সময়সাপেক্ষ ব্যাপার। নয়তো সবকিছুই সহজ। এই স্টাইল মেইনটেইন করতে হয় না বললেই চলে। কিছুটা ধৈর্য থাকলেই এই গৃহত্যাগী স্টাইল আপনার জন্য।

ছবি: সাজ্জাদ ইবনে সাঈদ

দ্য ক্লাসিক বিয়ার্ড

সিম্পল ও মডার্ন লুকের জন্য ক্লাসিক বিয়ার্ড স্টাইলের কোনো জুড়ি নেই। এখানে দাড়ির সাইডে একেবারে শার্প লাইন থাকে বলে ফেসে একটা কাঠামো আসে। মাঝারি থেকে লম্বা স্টাইলে এই দাড়ি ভালো লাগে। তবে যদি মডার্ন লুক চান তাহলে অবশ্যই দাড়ি কিছুটা ছোট করে কাটবেন।

দ্য বিয়ার্ড ফেড

এই স্টাইল যদি নির্বাচন করেন তাহলে অবশ্যই সেটি সেলুনে ট্রাই করবেন। কেননা এই স্টাইল কিছুটা জটিল হওয়ায় বাসায় ট্রাই করলে ভালো নাও হতে পারে। মুখে চোয়াল অথবা গালের সাইডে কিছুটা হালকা ও নিচু হতে হতে কিছুটা ঘন দাড়ির এই ফ্যাশনটি ইদানিং বেশ জনপ্রিয় হচ্ছে।

অনুবাদ করেছেন আরউইন আহমেদ মিতু

Comments

The Daily Star  | English
books on Bangladesh Liberation War

The war that we need to know so much more about

Our Liberation War is something we are proud to talk about, read about, and reminisce about but have not done much research on.

11h ago