ক্লাসিক না স্ট্রিটওয়্যার, ছেলেদের কোন পোশাকে মানাবে

ছেলেদের ফ্যাশন বিষয়ক ওই চ্যানেলগুলো ঘুরে এলে জানতে পারবেন চুল কিংবা দাড়ির সঠিক স্টাইলও
ছেলেদের ফ্যাশন
ছবি: সংগৃহীত

যত ধরনের উপলক্ষ, তত ধরনের ফ্যাশন। নারী-পুরুষ সবার ক্ষেত্রেই কথাটা খাটে। ডেট হোক বা বন্ধুদের সঙ্গে বেড়াতে যাওয়া, বিয়ে হোক কিংবা জন্মদিনের পার্টি, নিজেকে সুন্দর দেখাতে কে না চায়? তবে ছেলেদের ক্ষেত্রে ঠিক পোশাক, অন্যান্য অনুষঙ্গ, পারফিউম কিংবা হেয়ারস্টাইল বেছে নেওয়াটা প্রায় সময়ই একটু ঝামেলার মনে হয়। যদি সাজগোজ বেশি বেশি মনে হয়? যদি একেবারেই নীরস লাগে? এমন সব প্রশ্নের মধ্যে ঘুরপাক খেতে খেতে মাঝেমধ্যে ঠিক সময়ে পৌঁছানোই কঠিন হয়! তবে এখন অনেক ঝামেলার সমাধানই আছে ইউটিউবে। এই মুশকিলও এক তুড়িতে আসান হয়ে যাবে ছেলেদের ফ্যাশন বিষয়ক এই ইউটিউব চ্যানেলগুলো ঘুরে এলে।

জেন্টলম্যান'স গেজেট

কথায় আছে, 'ট্রেন্ড' আসে-যায়, কিন্তু 'ক্লাস' রয়ে যায়। তাই যদি আপনি চিরায়ত জনপ্রিয়, অর্থাৎ ক্লাসিক ঘরানার কিছু বেছে নিতে চান—তবে এই চ্যানেলটি আপনার কাজে আসবে। স্‌ভেন রাফায়েল স্নেইডারের উপস্থাপনায় জেন্টলম্যান'স গেজেট চ্যানেলে ক্লাসিক ফ্যাশনের সঙ্গে যুক্ত বিভিন্ন ইতিহাস ও সাংস্কৃতিক বিভিন্ন উপাদান নিয়ে বিশ্লেষণাত্মক আলোচনা করা হয়। কেন অধিকাংশ ক্ষেত্রেই ক্লাসিক চয়েসই সেরা, জানা যায় ক্ষেত্রভেদে সে কথাও।

ফর্মাল থেকে ক্যাজুয়াল পোশাক-আশাক, বিভিন্ন পরিসর বিষয়ে বিস্তৃত সব কনটেন্ট আছে এই চ্যানেলে। পোশাকের পাশাপাশি ফ্যাশনের অন্যান্য অনুষঙ্গ যেমন: জুতা, ড্রেস কোড, গ্রুমিং, এটিকেট ও লাইফস্টাইল বিষয়েও অনেক দারুণ পরামর্শ পাওয়া যায় এখানে। তাই যদি কেউ ছেলেদের ক্লাসিক স্টাইল নিয়ে ঘাঁটাঘাঁটি করেন, তবে জেন্টলম্যান'স গেজেট তাদের জন্য হতে পারে একটি ওয়ানস্টপ সল্যুশন।

দ্য মডেস্ট ম্যান ওরফে ব্রক ম্যাকগফ

উচ্চতায় অপেক্ষাকৃত খাটো পুরুষের জন্য ফ্যাশন জগতটা বরাবরই ছোট মনে হয়। আলমারিভর্তি কাপড়-চোপড় খুঁজেও একদম ঠিকঠাক পোশাকটি না খুঁজে পাওয়ার কষ্ট থেকে মুক্তি পেতে সাহায্য নিতে পারেন 'দ্য মডেস্ট ম্যান', ওরফে ব্রক ম্যাকগফের।

ব্রক ম্যাকগফ মূলত অপেক্ষাকৃত কম উচ্চতার পুরুষদের জন্য স্টাইল বিষয়ক টিপস এবং পোশাক নির্বাচনের জন্য পরামর্শ দিয়ে থাকেন। তার কনটেন্টগুলোতে দৈনন্দিন জীবনে ফ্যাশনের একটি সামগ্রিক আলোচনা থাকে এবং সেইসঙ্গে গায়ে ভালোভাবে মানিয়ে যায়, এমন পোশাক খোঁজার কৌশলও। ম্যাকগফ এক্ষেত্রে বিভিন্ন নামিদামি ব্র্যান্ডের পোশাকের মাপজোখের বিষয়ে জানিয়ে দেন, যাতে করে তার অডিয়েন্সদের নিজেদের জন্য মানানসই পোশাকটি খুঁজে নেওয়া সহজ হয়।

ব্যক্তির স্টাইল তার আত্মবিশ্বাসকে বাড়িয়ে তোলে এবং 'দ্য মডেস্ট ম্যান' এর ভিডিওগুলো উচ্চতায় খাটো পুরুষদেরকে আরও আত্মবিশ্বাসী করে তোলার কাজই করে থাকে। সূক্ষ্ম কিছু ফ্যাশন টিপস, পোশাক নির্বাচন, গ্রুমিং বিষয়ক কথাবার্তা, জীবনের কিছু নির্ভরযোগ্য দর্শন এবং বিশ্বস্ত ব্র্যান্ডের পরামর্শ—এই সবকিছুতেই ম্যাকগফের মূল দিক-নির্দেশনাটা নিজের পোশাক নিয়ে আত্মবিশ্বাসী হওয়া।

রিচি লি

যারা স্ট্রিটওয়্যার পছন্দ করেন, তাদের জন্য রিচি লি হচ্ছেন চূড়ান্ত ফ্যাশন গাইড। তার দারুণ সব কনটেন্ট আপনাকে একইসঙ্গে ওয়াকিবহাল রাখবে ট্রেন্ডি স্নিকার্স, হুডি এবং অন্যান্য স্ট্রিটওয়্যার পোশাক সম্পর্কে। হাই-এন্ড ফ্যাশনের জগত থেকে একটু দূরে, রিচি লি জোর দেন আমাদের প্রতিদিনের শহুরে, ক্যাজুয়াল ফ্যাশনের দিকে। আর এই ফ্যাশন দর্শনটি যাতে সকলের জন্য সহজ ও সাশ্রয়ী হয়, এই চ্যানেলে থাকে তার নানান কৌশলও।

স্নিকার্স, হুডি, জিন্স এবং অন্যান্য ফ্যাশন অনুষঙ্গের বিষয়ে রিচি'র বিশেষ সব টিপস মেনে চললে স্ট্রিটওয়্যারে ফ্যাশনে আপনাকে কেউ হারাতে পারবে না। বিভিন্ন ধরনের স্নিকার্স রিভিউ এবং কেনাকাটা নিয়ে তার কনটেন্টগুলোতে রাখা হয় দাম ও মানের সঠিক সামঞ্জস্য। ফ্যাশন ছাড়াও রিচি লি জীবন নিয়ে কথা বলেন। এর মধ্যে থাকে নিজস্ব গ্রুমিং, ফিটনেস, এমনকি খাবার-দাবারের আলাপও।

ফ্যাশনের স্বভাবই বদলে যাওয়া। চলমান পরীক্ষা-নিরীক্ষা আর দৃষ্টিভঙ্গির বিবর্তনে ফ্যাশন এগিয়ে চলে আর রিচি সেই আপাত পরিবর্তনশীল ফ্যাশনের বিভিন্ন উপাদানকে উপস্থাপন করেন। তিনি বিভিন্ন অগ্রগণ্য ফ্যাশন ইনফ্লুয়েন্সার, ইউটিউবার এবং ব্র্যান্ডের সঙ্গেও সমন্বিত উদ্যোগে কাজ করে থাকেন। তাই ফ্যাশন নিয়ে সার্বক্ষণিক আপডেট পেতে চাইলে রিচি লি'র কনটেন্ট নিয়মিত দেখা যায়।

ব্লুমান

চুলটা বেশ বেয়াড়া হয়েছে? কিছুতেই ঠিকঠাক স্টাইলটা আনতে পারছেন না? এটা শুধু আপনার নয়, আরও অনেক ছেলেরই সমস্যা। আর চুলের ঠিকঠাক যত্ন না নিলে চুল তো এমন আচরণ করবেই। তাই এসব ঝক্কি না পোহাতে চাইলে ব্লুমান চ্যানেলে থাকা এ বিষয়ে নির্দিষ্ট ভিডিও কনটেন্টগুলো দেখুন এবং ছেলেদের হেয়ারস্টাইল, গ্রুমিং ও ফ্যাশন নিয়ে বিস্তারিত জানুন।

এই চ্যানেলে আছে চুলের স্টাইলিংয়ের পর্যায়ভিত্তিক টিউটোরিয়াল, যা আপনি বাসায় বসে নিজেই করতে পারবেন। এবং এই গাইডগুলোতে আধুনিক সাজ যেমন আছে, তেমনি বিভিন্ন ক্লাসিক লুকও আছে। যার যেমন পছন্দ, বেছে নিতে পারেন।

ভিন্ন ধরনের চুলের জন্য ব্লুমান দেয় ভিন্ন ভিন্ন পরামর্শ। তাই চুলের জন্য কোনো পণ্য কেনার আগে যদি কেউ এই চ্যানেল থেকে রিভিউগুলো দেখে নেন, তাহলে চুলের 'টাইপ' অনুযায়ী পণ্য বেছে নেওয়া সহজ হবে।

ব্লুমানের মূল আগ্রহটা যদিও চুলের যত্ন বিষয়ে, তবে এতে ত্বক ও দাড়ি-গোঁফের যত্ন নিয়েও কনটেন্ট রয়েছে। গ্রুমিং ইন্ডাস্ট্রি থেকে বিভিন্ন বিশেষজ্ঞের সঙ্গে যৌথ উদ্যোগে এই চ্যানেলটি তাদের দর্শকদের জন্য চুলের যত্ন ও স্টাইলিং—উভয় বিষয়েই নিত্যনতুন সব কৌশল নিয়ে আসে।

বিয়ার্ডব্র্যান্ড

আপনি কি দাড়ি রাখার কথা ভাবছেন? এক্ষেত্রে মনে রাখতে হবে যে দাড়ির যত্ন নেওয়া কিন্তু বেশ নাজুক কাজ! তাই দাড়ি রাখতে ইচ্ছুক পুরুষদের জন্য নিয়মিত সহায়ক হিসেবে থাকতে পারে বিয়ার্ডব্র্যান্ড। দাড়ি বিষয়ক সব ধরনের যত্নের কথা এখানে জানা যাবে। কীভাবে ট্রিম বা শেপ করতে হবে, এসব নিয়েই আছে আলাদা আলাদা কনটেন্ট।

এই ভিডিওগুলোতে ধাপে ধাপে খুব সহজে গ্রুমিং প্রক্রিয়া ব্যাখ্যা করে দেওয়া হয়, যাতে অন্য কারো সাহায্য ছাড়াই কাজটি করা যায়। ভালো গ্রুমিংয়ের মাধ্যমে ব্যক্তি যাতে আরও বেশি আত্মবিশ্বাসী, আরও বেশি সতেজ বোধ করে—এটি নিশ্চিতে কাজ করে যাচ্ছে বিয়ার্ডব্র্যান্ড।

বিয়ার্ডব্র্যান্ড মূলত নিজেদের ব্যক্তিত্ব অনুযায়ী স্টাইল বেছে নেওয়ার ওপর জোর দেয়। আর তাই ব্যক্তিগত চাহিদার কথা ভেবেই তারা নিয়মিত বিশ্বস্ত সব পণ্যের রিভিউ ও রেকমেন্ডেশন দিয়ে থাকে। এসব পণ্যের মধ্যে রয়েছে তেল, বাম, ব্রাশসহ অন্যান্য উপকরণ।

অনুবাদ করেছেন অনিন্দিতা চৌধুরী

Comments

The Daily Star  | English
quota reform movement,

Govt publishes preliminary list of those killed in July-August protests

The interim government today published a preliminary list of 726 people who died during the student-led mass protests in July and August.

1h ago