মেকআপ বিষয়ে যা জানা দরকার

মানুষ ভাবে মেকআপ একজন মানুষকে সুন্দর করে ফেলে। কিন্তু বিষয়টি আসলে তা না। যারা মেকআপ করতে পছন্দ করেন তাদের জানা খুবই গুরুত্বপূর্ণ কোনটি তাদের মুখে কী কাজ করবে এবং কী কাজ করবে না।
ছবি: সাজ্জাদ ইবনে সাঈদ

মানুষ ভাবে মেকআপ একজন মানুষকে সুন্দর করে ফেলে। কিন্তু বিষয়টি আসলে তা না। যারা মেকআপ করতে পছন্দ করেন তাদের জানা খুবই গুরুত্বপূর্ণ কোনটি তাদের মুখে কী কাজ করবে এবং কী কাজ করবে না।

আজকের আলোচনায় থাকছে কীভাবে সঠিকভাবে মেকআপ করতে হয়।

ভুল ফাউন্ডেশন ব্যবহার

মেকআপ মানেই গায়ের রং ফর্সা করা নয়। দুর্ভাগ্যবশত, বেশিরভাগ ব্যবহারকারী ফাউন্ডেশনকে ফর্সা দেখানোর এক ধরনের দ্রুত সমাধান হিসাবে বিবেচনা করে। বরং গায়ের রঙের সঙ্গে মানানসই শেড বেছে নেওয়াই ভালো। তাতে মেকআপ ত্বকে সমানভাবে বসে এবং ফ্যাকাশে বা কেকি দেখানোর পরিবর্তে মসৃণ দেখায়।

অতিরিক্ত বেইজ ব্যবহার

খুব বেশি বেইজ ব্যবহার করা, বিশেষ করে গরমে, কেবল অপ্রয়োজনীয়ই নয় বরং অস্বস্তিকরও। যদি একজনকে শুধুমাত্র বিশ্ববিদ্যালয় বা শপিং মলে যেতে হয়, তবে বেইজের একটি লেয়ারই যথেষ্ট। যদি কাউকে স্টেজ লাইটের আশেপাশে থাকতে হয় তবে একটি পাতলা লেয়ার প্রয়োজন হতে পারে। উদাহরণস্বরূপ, একটি বিয়ের অনুষ্ঠান। যদি বেশি হয়ে যায় তখন আর্দ্রতার কারণে মেকআপ গলে যেতে পারে বা ফেটে যাওয়ার সম্ভাবনা থাকে।

ঠোঁটের উপরে লাইন করা

লিপ লাইনার দিয়ে ঠোঁটের উপরে নিচে বাড়িয়ে এঁকে নেওয়া ৯০ দশকের একটি মেকআপ ট্রেন্ড মনে করা হয়ে থাকে। কিন্তু সত্যি বলতে এটি তখনও কাজ করেনি এবং এটি এখনও কাজ করে না। এভাবে এঁকে নিলেই ঠোঁটকে বড় দেখায় না। বরং ঠোঁটের সৌন্দর্য নষ্ট হয় এবং অদ্ভুত দেখায়। সবসময় ঠোঁটের রেখা বরাবর লাইন করতে হবে। এর ভেতরে বা বাইরে নয়।

একই ব্রাশ ব্যবহার করা

মেকআপ ব্রাশগুলো বিভিন্ন শেইপ এবং সাইজের হয়। প্রতিটি ব্রাশ ভিন্ন প্রয়োজন মেটায়। মুখের বিভিন্ন অংশে সঠিকভাবে মেকআপ করার জন্য ব্রাশের ব্যবহার খুবই গুরুত্বপূর্ণ। এতে অ্যাপ্লিকেশন ঠিকমতো হয়। অনেকেই যারা সব জায়গায় জন্য একটি ব্রাশ ব্যবহার করেন শেষ পর্যন্ত তাদের অগোছালো এবং কালারড দেখায়।

মেকআপ সরঞ্জাম পরিষ্কার না করা

মেকআপ ব্রাশের সঙ্গে লেগে থাকতে পারে এবং তাতে জীবাণু তৈরি হতে পারে। দীর্ঘ সময় ধরে ব্রাশ না ধুয়ে ব্যবহার করা বা অন্য লোকের ব্রাশ ব্যবহার করা কখনও কখনও ব্রেকআউটের কারণ হতে পারে। মেকআপ সরঞ্জাম পরিষ্কার করা সহজ। একটি সাধারণ শ্যাম্পু দিয়ে ব্রাশ সময়মতো ধুয়ে ফেললে ব্রাশকে ভালো এবং দীর্ঘস্থায়ী রাখতে সাহায্য করবে।

অনুবাদ করেছেন সাইমা তাবাসসুম উপমা  

Comments