বাড়িতেই করুন ম্যানিকিউর

কীভাবে বাড়িতে ম্যানিকিউর করবেন তা জেনে নিন।
ম্যানিকিউর, নখ, নেইলপলিশ, কিউটিকল,
ছবি: সংগৃহীত

হাত সুন্দর রাখতে সপ্তাহে অন্তত একবার ম্যানিকিউর করা দরকার। পার্লারে যাওয়া ব্যয়বহুল, কিন্তু চাইলে বাড়িতেই ম্যানিকিউর করা সম্ভব। এজন্য প্রয়োজন কয়েকটি ধাপ মেনে চলা। কিন্তু, কীভাবে বাড়িতে ম্যানিকিউর করবেন তা জেনে নিন।

বাড়িতে ম্যানিকিউর করতে গরম পানিতে আপনার হাত ভিজিয়ে রাখতে দরকার হবে একটি ছোট বাটি, একটি এমেরি বোর্ড, একটি নরম স্টিক বা কটন বাড, নেইল ক্লিপার, তুলা, কটন বাডস, নেইল ভার্নিশ রিমুভার, নেইল ভার্নিশ এবং হ্যান্ড ক্রিম।

ধাপ ১

প্রথমে তুলা ও নেইল পলিশ রিমুভার দিয়ে পুরনো নেইল পলিশ তুলে ফেলুন। তবে, অতিরিক্ত রিমুভার ব্যবহার করবেন না। তাহলে নখ শুকিয়ে যাবে। আর যদি নখ কাটতে চান তাহলে নেইল ক্লিপার ব্যবহার করুন। তারপরে এমেরি বোর্ডের সাহায্যে নখগুলোকে ডিম্বাকৃতি দিন। অবশ্যাই নখ সোজা করে কাটা উচিত, সামনে কিংবা পেছনে নয়।

ধাপ ২

একটি বাটিতে কুসুম গরম পানি ঢালুন। এরপর তাতে ৫ মিনিটের জন্য হাত ভিজিয়ে রাখুন। চাইলে বাটির পানিতে কয়েক ফোঁটা শ্যাম্পু বা শাওয়ার জেল যোগ করতে পারেন। ৫ মিনিট পর হাত উঠিয়ে নিয়ে নখ পরিষ্কার করতে হবে। নখ পরিষ্কার করতে অবশ্যই নরম ব্রাশ ব্যবহার করুন। মোটেও শক্ত ব্রাশ ব্যবহার করা উচিত নয়। এরপর হাত ধুয়ে ফেলুন।

ধাপ ৩

এবার একটি কটন বাড বা একটি নরম কাঠির চারপাশে তুলোর পশম মুড়িয়ে নিন। এরপর আলতো করে নখের কিউটিকল পিছনের দিকে ঠেলে পরিষ্কার করুন। তবে, কিউটিকল পরিষ্কার করবে ধাতব কিছু ব্যবহার করা এড়িয়ে চলুন। ধাবত বস্তু নখে আঘাত করতে পারে। যদি কিউটিকল পিছনে লেগে থাকে তাহলে ক্রিম ব্যবহার করুন, তারপরে আলতো করে পিছনের দিকে ঠেলে দেওয়ার চেষ্টা করুন।

আর নখের ভিতর পরিষ্কার করতে একটি কটন বাড ব্যবহার করুন। তবে, কোনো ধারালো বস্তু ব্যবহার করবেন না।

ধাপ ৪

চতুর্থ ধাপে নখ, কিউটিকল এবং হাতে ক্রিম লাগিয়ে নিন। তারপর হাতের কিউটিকল ও ত্বকে ম্যাসাজ করুন। এজন্য ভিটামিন বি ও ই সমৃদ্ধ এবং গোলাপ তেলযুক্ত ক্রিম বেছে নিতে পারেন। তারপর ভেজা তোয়ালে দিয়ে অতিরিক্ত ক্রিম মুছে ফেলুন। ক্রিম হাতের ত্বককে নরম এবং কোমল রাখবে। একইসঙ্গে শুষ্ক ও নিস্তেজ ত্বকে উজ্জ্বলতা ফিরিয়ে আনতে সহায়তা করবে।

ধাপ ৫

এই ধাপে যারা নেইলপলিশ পছন্দ করেন তারা নেইলপলিশ লাগিয়ে নিন। তবে, অবশ্যই আগে বেস কোট দিতে হবে। তারপর পুরো নখের উপর একটি রঙের কোট দিন, শুকিয়ে গেলে দ্বিতীয় কোট লাগান। আর যারা নেইলপলিশ পছন্দ করেন না, তারা বাফার দিয়ে ঘষে নখ পরিষ্কার করে নিন। তবে, যদি নখ দ্রুত ভেঙে যায় তাহলে ডায়েটে পর্যাপ্ত পরিমাণে প্রোটিন এবং ক্যালসিয়াম যোগ করুন। ডায়েটের তালিকায় স্কিমড দুধ, দই, পনির, মাছ এবং স্প্রাউট রাখুন।

Comments

The Daily Star  | English

Results of DU admission tests of all units published

There was a pass rate of 8.89 percent in A unit [Science] , 10.07 percent in B unit, 13.3 percent in C unit (Business), and 11.75 percent in Cha Unit (Fine Arts)

24m ago