ঈদের জুতা

ঈদের নতুন পোশাকের সঙ্গে অবশ্যই মানানসই ও ফ্যাশনেবল জুতা পরতে হবে।
ঈদ, ঈদের ফ্যাশন, ঈদের জুতা, জুতা,
ছবি: সাজ্জাদ ইবনে সাঈদ

ঈদ কমবেশি সবাই নতুন পোশাক পরেন। ঈদের আনন্দ বাড়িয়ে দিতে নতুন পোশাকের কোনো বিকল্প নেই। কিন্তু, নতুন পোশাকের সঙ্গে একজোড়া নতুন জুতা না থাকলে পুরো সাজটাই নষ্ট হয়ে যেতে পারে। তাই পোশাকের সঙ্গে অবশ্যই মানানসই ও ফ্যাশনেবল জুতা পরতে হবে।

ঈদের জুতা নিয়ে ফ্যাশন ডিজাইনার সাদিয়া আফরোজ বলেন, ঈদের দিন পাঞ্জাবির সঙ্গে দুই ফিতার স্যান্ডেল বেশি চলে। বিভিন্ন জুতার ব্রান্ডগুলো এসব বিষয় মাথায় রেখে ঈদের আগে ডিজাইনে নতুনত্ব এনেছে। দুই ফিতার স্যান্ডেলের সঙ্গে সঙ্গে ওপরে ওপর ঢাকনি আছে এমন স্যান্ডেলও অনেকের পছন্দ। এগুলোতে নানান ডিজাইন থাকে। কেউ কেউ আবার বেল্টের স্যান্ডেল ব্যবহার করতে স্বাচ্ছন্দ্য বোধ করেন।

তিনি আরও বলেন, ঈদের দিনে সকালে ছেলেরা পাঞ্জাবি-পাজামা পরেন। কিন্তু, বিকেলের সাজ আবার অন্যরকম হয়। বিকেলে তারা সাধারণত শার্ট-প্যান্ট পরে থাকেন। সেক্ষেত্রে পোশাকের সঙ্গে মানিয়ে জুতা পরতে হবে। রঙের ক্ষেত্রেও একেকজনের পছন্দ একেক রকম হয়। কারো পছন্দ কালো রঙের জুতা আবার কেউ ঘি রঙের জুতা পছন্দ করেন। তবে, যে রঙের জুতা পরেন না তা যেন অবশ্যই পোশাকে সঙ্গে মানানসই হয় সেদিকে খেয়াল রাখতে হবে। অনেকে কলাপুরি জুতাও পছন্দ করেন। এছাড়া, পোশাকের সঙ্গে মিলিয়ে স্নিকার্স ধরনের শুও ভালো চলছে।

ঈদে মেয়েদের জুতা কেমন হবে তা জানতে চাইলে তিনি বলেন, ঈদের দিনে বেশিরভাগ মেয়ে হালকা স্যান্ডেল বা জুতা বেশি ব্যবহার করেন। আবার অনেকে শাড়ির সঙ্গে হিল পরেন। এতে নিজেকে আকর্ষণীয় করে উপস্থাপন করা যায়। যেসব মেয়েরা ফতুয়া, টপস পরেন তাদের পায়ে লোফার ভালো মানাবে।

বিশেষ টিপস

জুতা কেনার সময় কিছু বিষয় অবশ্যই খেয়াল রাখবেন। এগুলো হলো-

১. অবশ্যই পায়ের মাপের সঙ্গে মিলিয়ে জুতা কিনতে হবে।

২. জুতা কেনার সময় সোল পরীক্ষা করে কিনতে হবে। জুতার সঙ্গে ঠিকমতো লাগানো আছে কি না বা সোলের কোয়ালিটি যাচাই করবেন।

৩. জুতার রঙ ভালো করে যাচাই করতে হবে। পরে রঙে চটে গেলে জুতা ভালো লাগবে না।

৪. আপনার পছন্দ করা জুতা আপনার সঙ্গে মানানসই হচ্ছে কি না পায়ে পরে যাচাই করে জুতা কিনুন।

Comments