কোন পোশাকে মানাবে কোন হিল জুতা

হিল কিন্তু নানা ধরনের হয়ে থাকে। সবাই সব ধরনের হিল পরতে স্বাচ্ছন্দ্যবোধ করেন না, আবার সব পোশাকের সঙ্গে সব হিল মানানসইও নয়।
ছবি: সংগৃহীত

প্রখ্যাত অভিনেত্রী মেরিলিন মনরো বলেছিলেন, 'একজন নারীকে সঠিক জুতা দিলে তিনি বিশ্বজয় করতে পারবেন।' সঠিক ও সুন্দর জুতা সত্যিকার অর্থেই মানুষকে আরও আকর্ষণীয় করে তোলে, ফুটিয়ে তোলে তার ব্যক্তিত্ব।

নারীদের জুতার কথা বলতে গেলেই চলে আসে হিল জুতার কথা। তবে হিল কিন্তু নানা ধরনের হয়ে থাকে। সবাই সব ধরনের হিল পরতে স্বাচ্ছন্দ্যবোধ করেন না, আবার সব পোশাকের সঙ্গে সব হিল মানানসইও নয়।

কোন ধরনের হিল জুতা আপনার জন্য এবং আপনার সাজপোশাকের জন্য সঠিক হবে তা জেনে নিন।

কাট আউট হিল

দেখতে আকর্ষণীয় এই হিল জুতাগুলোর উচ্চতা বেশি। হিল হয়ে থাকে সরু ধরনের। তাই এসব হিলে ভারসাম্য ধরে রাখতে প্রয়োজন অভ্যাস আর দক্ষতা। এসব হিলের ওপরের অংশে থাকে ইফেক্ট ডিজাইন অথবা বিভিন্ন ক্রস ডিজাইন। স্কার্ট বা পশ্চিমা ধাঁচের পোশাকের সঙ্গে মানানসই এই হিলগুলো।

ছবি: সংগৃহীত

মিউলস হিল

এই জুতাগুলো যেমন সহজেই পরা যায় এবং খুলতেও কোনো বেগ পেতে হয় না, তেমনি এর আছে আলাদা আভিজাত্য। উচ্চতা একটু বেশি দেখাতে চান যারা, তারা সাধারণত এটি ব্যবহার করেন। কারণ দেখতে ক্লাসিক, উচ্চতাও বেশ, আবার পরেও আরাম পাওয়া যায়। সামনে স্যান্ডেলের মতো খোলামেলা ডিজাইন, পেছনে কোনো আবরণ নেই বা গোড়ালির চারপাশে বাঁধারও কিছু নেই। স্ট্র্যাপবিহীন এই হিলগুলো ন্যারো শেপ প্যান্ট বা সিগারেট প্যান্টের সঙ্গে বেশি সামঞ্জস্যপূর্ণ।

ছবি: সংগৃহীত

প্ল্যাটফর্ম হিল

দেখতে ফ্ল্যাট জুতার মতোই, কিন্তু উঁচু হয় এ হিল জুতাগুলো। যারা একেবারেই হিল পরতে পারেন না তারা প্ল্যাটফর্ম হিলে ভরসা পান। আর সব ধরনের পোশাকের সঙ্গেই মিলিয়ে পরা যায় এটি। প্ল্যাটফর্ম হিলের উচ্চতা কম-বেশি ২ রকমই হতে পারে। সামনের দিকে জুতোর তলার অংশ বেশ মোটা এবং উঁচু হয়, যার ফলে হিলের পেছনের অংশের সঙ্গে সামনের অংশের খুব বেশি তফাত থাকে না। হাঁটতেও অসুবিধা হয় না। দীর্ঘক্ষণ পরে থাকলেও পায়ে অস্বস্তি হয় না।

ওয়েজ হিল

ওয়েজ হিল মোটা ধরনের হয়।অনেকটা প্ল্যাটফর্ম হিলের মতোই, তবে সামনের দিকের তুলনায় গোড়ালির তলাটা একটু উঁচু। সাধারণত সামনের অংশ ঢাকা থাকে। স্কার্ট বা শাড়ির সঙ্গে পরা যায় এই ধরনের হিল। এ ছাড়া স্কিনি জিন্স, জেগিংস বা লেগিংসের সঙ্গে দৃষ্টিনন্দন ওয়েজ হিলস।

এঙ্কেল স্ট্র্যাপ হিলস

বর্তমানে সবচেয়ে জনপ্রিয় হিলগুলোর একটি এটি। স্ট্র্যাপ বা বেল্ট গোড়ালির চারপাশে দৃঢ়ভাবে আটকে থাকে। ফলে এই জুতা পরিধানকারী বেশ আত্মবিশ্বাস পান। এর উচ্চতা ২ থেকে ৪ ইঞ্চি পর্যন্ত হতে পারে। যেসব পোশাকে পা গোড়ালির ওপর থেকে বেশ খানিকটা খোলা থাকে সেসব পোশাক, স্কার্ট, টপ বা অন্যান্য পশ্চিমা পোশাকের সঙ্গে এগুলো পরা হয়।

পাম্পস

এই হিলগুলো সাধারণত ২ থেকে ৩ ইঞ্চি পর্যন্ত উঁচু হয়। তবে আরও বেশি বা কমও হতে পারে। সামনের দিকে লো কাট ও সরু ধরনের হয়ে থাকে। পা ঢাকা থাকে, হিলটা সরু থাকে। কর্মক্ষেত্রে এগুলো বেশ মানিয়ে যায়। পশ্চিমা পোশাকের ক্ষেত্রে পাম্পস বেশ জনপ্রিয়।

স্টিলেটো

এই হিলগুলো সবচেয়ে বেশি উঁচু হয়, প্রায় ৮ ইঞ্চি পর্যন্ত। হাই পেন্সিল হিল, আঙুলের কাছে চওড়া কিংবা সরু বর্ডার। গোড়ালি ঘেরা থাকে, সঙ্গে সরু অথবা চওড়া বেল্ট। ফিটিংয়ের জন্য বেল্ট ছোট-বড় করার ব্যবস্থা থাকে। যাদের হিল পরার অভ্যাস আছে এবং যারা এটি সামলাতে দক্ষ, বিশেষত তাদের জন্যই এটি তৈরি করা। র‍্যাম্পে হাঁটতে, মডেল ফটোশুটে ব্যাপক প্রচলিত এই হিল।

কিন্তু খুব সরু আর উঁচু হওয়ায় সবসময় ব্যবহার অনুপযোগী এই জুতা। এথনিক পোশাকের সঙ্গে স্টিলেটো ভালো লাগে। ৫ সেন্টিমিটার বা এরচেয়ে কম উচ্চতার স্টিলেটোকে বলা হয় কিটেন হিল। যারা খুব বেশি উঁচু হিল পরতে চান না, বা অভ্যস্ত নন কিন্তু নিজেকে একটু ট্রেন্ডি দেখাতে চান তারা নিয়মিত ব্যবহারের জন্য কিটেন হিল পছন্দের তালিকায় রাখতে পারেন। যেকোনো জায়গায়, প্রায় সব পোশাকে এটি মানিয়ে যায়।  

অক্সফোর্ডস

আগে অক্সফোর্ড জুতা ছিল ফর্মাল ও ফ্ল্যাট ধরনের। এরসঙ্গে এখন যোগ হয়েছে বাড়তি উচ্চতা। ফর্মাল পোশাকের সঙ্গে ভালো দেখায় এই হিলগুলো।

চাঙ্কি হিল

গতানুগতিক হিলের তুলনায় এই হিলগুলো বেশি মজবুত। হিলের নিচের অংশ প্রশস্ত, চারকোণা ডিজাইনের এবং সামনে সরু হয়ে থাকে।

চাঙ্কি হিলের খ্যাতি খুব ক্যাজুয়াল, অনানুষ্ঠানিক জুতা হিসেবে। কারণ অন্যান্য হিলের মতো এই হিল পরার সময় পোশাক নিয়ে তেমন ভাবতে হয়না। বলা হয়, সাধারণ পোশাকেই এই হিলগুলো বেশি ফুটে উঠে।

ছবি: সংগৃহীত

ফ্রেঞ্চ হিল

এই হিলের উচ্চতা কম এবং অনেকটা বাঁকানো ধরনের। গোল, লম্বা বা মিডি ধরনের পোশাকের সঙ্গে একটা ভিন্টেজ আবহ দেয় ফ্রেঞ্চ হিলগুলো।

এঙ্কেল বুট

ফুল বুট পরার বিশেষ প্রয়োজন না থাকলে গোড়ালি ঢাকা এঙ্কেল বুট পরা যায়। হিলের নিচের দিকটা ওপরের তুলনায় সরু। বুটের ফিটিংয়ের জন্য একপাশে চেইন সিস্টেম থাকে। হিলগুলো পরে চলাফেরা করতে কোনো অসুবিধা হয় না। ধুলোবালি বা রোদ থেকে পা বাঁচাতে এই হিল বেশি ব্যবহার করা হয়। ঢোলা প্যান্ট, বুট কাট প্যান্ট, ওয়াইড লেগ প্যান্ট, হাই ওয়েস্ট প্যান্ট, বিভিন্ন দৈর্ঘ্যের স্কার্টের সঙ্গে এই জুতা ভালো মানায়। তবে গরমে পরার উপযোগী নয়।

হিল পরে চলতে গিয়ে নাজেহাল অবস্থা হয় অনেক সময়। তাই কখন, কোন হিল পরছেন তার চেয়েও জরুরি হচ্ছে হিল পরে ঠিকভাবে চলাফেরা করতে পারা। সেটি না পারলে হিল জুতা পরতেই হবে, এমন কোনো কথা নেই।

Comments