পোশাকের সঙ্গে মানানসই জুতা

পুরুষের পোশাকের ধরণ মোটা দাগে ৪ রকম। ফর্মাল, সেমি ফর্মাল, ক্যাজুয়াল ও ট্রেডিশনাল।
পোশাকের সঙ্গে মানানসই জুতা
ছবি: সংগৃহীত

পুরুষের পোশাকের ধরণ মোটা দাগে ৪ রকম। ফর্মাল, সেমি ফর্মাল, ক্যাজুয়াল ও ট্রেডিশনাল।

ফ্যাশনের ক্ষেত্রে ছেলেদের জুতার নতুন নতুন ডিজাইন থাকে বড় অংশ জুড়ে। কাপড়ের সঙ্গে ম্যাচিং করে কিংবা অভিজাত্যের কথা চিন্তা করে জুতা কেনেন অনেকে। কেউ আবার চশমা, ঘড়ির রঙের সঙ্গে ম্যাচ করে জুতা ব্যবহার করতে পছন্দ করেন। কেউবা নতুন ডিজাইনের ওপর নির্ভর করে জুতা নির্বাচন করেন থাকেন।

কোন ধরনের পোশাকের সঙ্গে কোন জুতা মানানসই তা নিয়েই আজকের আলোচনা।

ফর্মাল

ফর্মাল লুকের সঙ্গে মানানসই জুতা ডার্বি বা স্যাডেল, অক্সফোর্ড অথবা ব্রৌগেস। এতে করে ফর্মাল লুকেও আভিজাত্য আনা যায়। লম্বা সময় পায়ে থাকে বলে এই জুতার গঠন আরামদায়ক হলেই ব্যবহার করা সহজ হয়। এক্ষেত্রে সবচেয়ে বেশি কদর কালো রংয়ের চামড়ার জুতার।

ছবি: সংগৃহীত

সেমি ফর্মাল

সেমি ফর্মাল পোশাকের সঙ্গে মানানসই জুতা ব্রৌগেস, ডারবি, লোফারস, ব্রৌগেস স্ট্র্যাপ। ব্রৌগেস এর ক্ষেত্রে বাদামী, চকলেট আর ডার্ক ব্ল্যাক কালারের জুতা বেশি পরেন পুরুষরা। লোফারগুলো সাধারণত রকমারি রঙে বেশি মানানসই। লোফারের প্রধান বৈশিষ্ট্য হলো এগুলোর তলা সমান্তরাল।

তবে লোফার পরতে পারেন ফরমালের সঙ্গেও। কিন্তু বেছে নিতে হবে কিছু বিষয় ঠিক রেখে। জানতে হবে কোন পোশাকে কোন ডিজাইন বা কোন রঙের লোফার ভালো লাগবে। যদিও সেমি ফরমালের সঙ্গে লোফার যেকোনো ডিজাইনে মানানসই।

ছবি: সংগৃহীত

ক্যাজুয়াল

ক্যাজুয়াল আউটফিটের জন্য মানানসই স্পোর্টস স্নিকার্স, লোফারস, জেলস বুট। যারা ক্যাজুয়াল ফ্যাশন পছন্দ করেন, তাদের জন্য লোফার বেশি উপযোগী। তবে হোয়াইট স্নিকার্স হতে পারে বিপদের বন্ধু।

ট্রেডিশনাল

ট্রেডিশনাল জুতা হিসেবে মন্কস্ট্র্যাপ, লোফার, স্যান্ডেল, ওপেন ডারবি বেশি ব্যবহার করা হয়। তবে এগুলোর মধ্যে সাধারণত বেশি ব্যবহৃত হয় লোফার। লোফারের সবচেয়ে বড় সুবিধা হচ্ছে এটি অন্যান্য জুতার তুলনায় বেশ আরামদায়ক। মোজা ছাড়াই খুব সহজে পায়ে দেওয়া যায়। ফিতা বাঁধারও ঝামেলা নেই বলে হুটহাট করেই পায়ে দিয়ে বের হওয়া যায়। বেশিরভাগ লোফারই ক্যাজুয়াল ও রঙিন হয়ে থাকে। সফট লেদার বা কাপড়ের উপর ডিজাইনের প্রয়োজনে থাকতে পারে মেটাল বা ব্রেইডের মতো জিনিসের ব্যবহার।

Comments