অফিসে কেমন পোশাক

পোশাক যখন কর্মস্থলের, তখন সেদিকে থাকতে হবে বিশেষ মনোযোগ।
ছবি: সাজ্জাদ ইবনে সাইদ

পোশাক ব্যক্তিত্বের প্রতিচ্ছবি। আপনার সম্পর্কে আপনার পোশাকই জানিয়ে দেয় সবার আগে। তাই কোথায় কী ধরনের পোশাক বেছে নিচ্ছেন তার দিকে নজর দেওয়া প্রয়োজন। আর পোশাক যখন কর্মস্থলের, তখন সেদিকে থাকতে হবে বিশেষ মনোযোগ।

অফিসের পোশাক মানেই তা কতটা ফরমাল সেই প্রসঙ্গ চলে আসে। তবে আরাম আর স্বস্তির বিষয়টিও মাথায় রাখতে হবে সমানভাবে। পোশাকের পাশাপাশি আছে নজর দিতে হবে অনুষঙ্গের দিকেও।

অফিসে পুরুষদের পোশাক

অফিসের ধরন অনুসারে পোশাকের ধরন একেক রকম হয়ে থাকে। তবে এক্ষেত্রে ফরমাল পোশাকের প্রচলনই সবচেয়ে বেশি। ফরমাল শার্ট আর সঙ্গে চাই ফর্মাল প্যান্ট। শার্টের ক্ষেত্রে এক কালারের শার্ট সবচেয়ে ভালো। তবে খুব উজ্জ্বল রং এড়িয়ে চলুন। হালকা রং যেমন সাদা, অফ হোয়াইট, ধূসর, হালকা গোলাপি, বাদামির মতো রংগুলো বেছে নিতে পারেন। শার্টে বড় প্রিন্ট এড়িয়ে চলুন। 

যেসব অফিসে খুব বেশি ফরমাল পোশাকের প্রচলন নেই, সেখানে একটু-আধটু পরীক্ষা-নিরীক্ষা চালাতে পারেন পোশাক নিয়ে। ফরমাল শার্টের বদলে ক্যাজুয়াল শার্ট বা টি-শার্টও বেছে নিতে পারেন। তবে টি-শার্ট বাছাইয়ে হতে হবে সচেতন। অফিসের পরিবেশের সঙ্গে মানানসই নয়, এমন কোনো লেখা বা ছবি যেন না থাকে।

 

অফিসে নারীদের পোশাক

আমাদের দেশে কর্মস্থলে নারীরা কুর্তি, সালোয়ার কামিজ, শার্ট, টপস, প্যান্ট, স্কার্ট, ব্লেজার সবই পরে থাকেন। ঠিকমতো বাছাই করতে পারলে লং গাউন বা শাড়িও চমৎকার মানিয়ে যায় অফিসে। এগুলো থেকে আপনি আপনার পছন্দ আর স্বাচ্ছন্দ্য অনুযায়ী পোশাক বেছে নিতে পারেন। তবে রং আর নকশার দিকে নজর রাখতে হবে। খুব গাঢ় বা উজ্জ্বল কোনো রং, অনেক জমকালো পোশাক এড়িয়ে চলুন। শাড়ির ক্ষেত্রে হালকা নকশার সুতি শাড়ি বেছে নিতে পারেন। বিশেষ দিনগুলোতে বেছে নিতে পারেন হালকা রং ও নকশার জামদানি শাড়ি।

জুতা

ফরমাল পোশাকের ক্ষেত্রে পুরুষরা ফরমাল শু বা স্নিকার্স আর নারীরা স্লিপার বা স্নিকার্স অথবা মিডিয়াম হিল জুতা বেছে নিতে পারেন।কালো, বাদামি, সাদার মতো রং বেছে নিতে পারেন জুতার ক্ষেত্রে। জুতা যেন পরিষ্কার থাকে এবং এতে খুব বেশি কারুকাজ না থাকে সেদিকে অবশ্যই লক্ষ্য রাখুন।

অনুষঙ্গ

অফিসের পোশাকে নারী-পুরুষ সবার অন্যতম অনুষঙ্গ হতে পারে ঘড়ি। ছিমছাম নকশার ঘড়ি বেছে নিন। হালকা সুগন্ধের পারফিউম ব্যবহার করতে পারেন। নারীরা হালকা রঙের লিপস্টিক দিন। কানে ছোট দুল, গলায় ছোট লকেট, হাতে হালকা নকশার ব্রেসলেট পরতে পারেন। ব্যাগ যাতে খুব বড় না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

Comments