চা-সিঙ্গারা-ডাল-ভাত-জিলাপি-গোলাপজাম কোন দেশের খাবার

প্রিয় খাবার সম্পর্কে জানতে চাইলে অনেকেই বিরিয়ানি, ডাল ভাত, আলু ভর্তা, বা হরেক রকম মিষ্টির কথা বলেন। অনেকে আবার সিঙ্গারা বা সমুচার সঙ্গে এক কাপ চা খুব পছন্দ করেন।
ছবি: সংগৃহীত

প্রিয় খাবার সম্পর্কে জানতে চাইলে অনেকেই বিরিয়ানি, ডাল-ভাত, আলু ভর্তা, বা হরেক রকম মিষ্টির কথা বলেন। অনেকে আবার সিঙ্গারা বা সমুচার সঙ্গে এক কাপ চা খুব পছন্দ করেন।

সকালে এক কাপ চা না হলে যেন চলেই না। চায়ের জন্ম যে চীনে এটি অনেকেরই জানা। তবে দুধ পাতি চায়ের জন্ম ভারতীয় উপমহাদেশে। ভারত, নেপাল, পাকিস্তান ও বাংলাদেশে ঘন দুধের সঙ্গে বিভিন্ন মশলা যোগ করা চা বেশ জনপ্রিয়।

ছবি: সংগৃহীত

খুব কম মানুষ আছে যারা বিরিয়ানি ভালবাসে না। বিরিয়ানি মূলত মুঘল আমলের রাজা-বাদশাহদের প্রিয় খাবার ছিল। এই ইরান বা প্রাচীন পারস্যদেশ থেকে ভারতবর্ষে বিরিয়ানির প্রচলন শুরু হয়। তবে আজকের মশলাদার, সুগন্ধি আর আলু সংযুক্ত বিরিয়ানির এই রূপ পেতে দীর্ঘ সময় লেগেছে। মূলত বিরিয়ানি একটি ফিউশন খাবার।

ছবি: সংগৃহীত

মোড়ের দোকানে রসে টইটুম্বুর আর মুচমুচে জিলাপি অনেক জনপ্রিয়। মধ্যপ্রাচ্যে প্রথম জিলাপির প্রচলন শুরু হয়।

ডাল-ভাত বাঙালির আদি খাবার নয় এটি বিশ্বাস করা অনেকের জন্য কষ্টকর হতে পারে। নেপাল থেকে ডাল-ভাত আমাদের এ অঞ্চলে আসে।

রাজধানীর মতিঝিল এলাকায় একটি সিঙ্গারার দোকান। ছবি: স্টার

সিঙ্গারা ও সমুচা চায়ের আড্ডায় অদ্বিতীয় খাবার। নবম শতাব্দীতে পারস্যের অধিবাসীরা যব ও ময়দার ডোয়ের ভেতর গাজর মটরশুঁটি রসুন ও মাংস মেখে তেলে ভেজে খেতো। যাকে বর্তমান সিঙ্গারার উত্তরসূরি হিসাবে ধরা হয়। সুদূর ইরান থেকে ভারতবর্ষে এসেও তারা ময়দার ভেতর মাংসের কুঁচি ঢুকিয়ে তেলে ভেজে খেতেন। তবে সিঙ্গারায় বাদাম কারা ঢোকালো তা আজও জানা যায়নি।

গোলাপজাম জন্মসূত্রে বাংলাদেশি খাবার নয়। সুদূর ইরান থেকে এটি এসেছে।

জন্ম যেখানেই হোক এই খাবারগুলো এখন বাঙালির আপন খাবার হয়ে দাঁড়িয়েছে।

সূত্র: ইন্ডিয়া টাইমস

Comments

The Daily Star  | English

Budget For Fy25: 53pc rise in allocation for debt servicing

The government’s allocation to repay foreign debts may reach Tk 57,000 crore in the next budget, a 53 percent rise from the current year, putting further pressure on the country’s dwindling foreign currency reserves.

8h ago