জলপাইয়ে সুস্বাদু মুরগির ঝোল, দেখে নিন আরও ৩ রেসিপি

চলুন জেনে নিই রান্নায় জলপাইয়ের কিছু দারুণ ব্যবহার।
জলপাইয়ের রেসিপি
জলপাইয়ের রেসিপি

বাজারে চলে এসেছে জিভে জল আনা জলপাই। চলুন জেনে নিই রান্নায় জলপাইয়ের কিছু দারুণ ব্যবহার।

 

জলপাইয়ের জুস

এটি বানাতে লাগবে ১০টি জলপাই, জিরা গুঁড়া আধা চা চামচ, স্বাদমতো লবণ, আধা চা চামচ বিট লবণ, পুদিনা পাতা, কাঁচামরিচ ২টি (কুচি), স্বাদমতো চিনি/গুড়।

জলপাই
ছবি: সংগৃহীত

প্রস্তুতপ্রণালি

প্রথমে জলপাই সেদ্ধ করুন। বিচি ছোট ছোট করে কেটে ব্লেন্ডারে আধা কাপ পানি দিয়ে মিহি করে ব্লেন্ড করুন। এরপর দুই গ্লাস পানি, টালা জিরার গুঁড়া, বিট লবণ, চিনিসহ বাকিসব উপকরণ দিয়ে আবার ব্লেন্ড করুন। গ্লাসে ঢেলে পরিবেশন করুন টক মিষ্টি জলপাইয়ের জুস। পরিমাণমতো সব উপকরণ দিয়ে প্রস্তুত করলে জলপাইয়ের জুস হতে পারে সুস্বাদু পানীয়।

জলপাই ডাল

জলপাই ডাল
ছবি: সংগৃহীত

জলপাইয়ের ডাল রান্না করতে লাগবে মসুর ডাল আধা কাপ, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, কাঁচা মরিচ ৩-৪টি, জিরার গুঁড়া ১ টেবিল চামচ, রসুন কুচি ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, জলপাই ৫-৬টি, তেল ৩ টেবিল চামচ, লবণ স্বাদমতো, ৩ টেবিল চামচ ধনেপাতা কুচি।

প্রস্তুতপ্রণালি

প্রথমে ডাল এক ঘণ্টা ভিজিয়ে রাখুন। তারপর ডাল রান্নার প্রচলিত নিয়ম অনুযায়ী পাতিলে ডাল, হলুদ গুঁড়া, লবণ দিয়ে সেদ্ধ করে ১০-১৫ মিনিট ভালোভাবে ঘুঁটে দিন। আরেকটি পাত্রে তেল গরম করে আস্ত জিরা, রসুন, পেঁয়াজ কুচি ভেজে নিয়ে সেটি জলপাই ও সেদ্ধ ডালে ঢেলে দিয়ে দিন। ৫ মিনিট পর ধনেপাতা ও কাঁচা মরিচ দিয়ে পরিবেশন করুন।

দেশি মুরগির টক ঝোল

জলপাই
ছবি: সংগৃহীত

দেশি মুরগীর টক ঝোল রাঁধতে যে জলপাই ব্যবহার করা যায়, এটি অনেকেরই অজানা। এটি রাঁধতে লাগবে মুরগি ১টি, জলপাই ৪-৫টি, পেঁয়াজ কুচি আধা কাপ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, জিরার গুঁড়া ১ টেবিল চামচ, ধনে গুঁড়া ১ টেবিল চামচ, গরম মসলা গুঁড়া ২ চা চামচ, মরিচের গুঁড়া ২ চা চামচ, হলুদ গুঁড়া ২ চা চামচ,কাঁচা মরিচ ৫-৬টি, আলু পছন্দমতো, তেল ৫ টেবিল চামচ, লবণ স্বাদমতো।

প্রস্তুতপ্রণালি

প্রথমে জলপাই টুকরো করে কেটে নিন। এরপর মাংসের মধ্যে সব বাটা ও গুঁড়া মসলা মেখে ৩০ মিনিট মেরিনেট করে রেখে দিন। পাত্রে তেল গরম করে পেঁয়াজ কুচি ভেজে মেখে রাখা মাংস, আলু ও লবণ দিয়ে ১৫-২০ মিনিট কষিয়ে অল্প গরম পানি দিয়ে ঢেকে রান্না করুন।

মাংস সেদ্ধ হলে জলপাই, কাঁচা মরিচ দিয়ে পাঁচ মিনিট ঢেকে নামিয়ে নিন।

জলপাইয়ের আচার

জলপাই আচার
ছবি: সংগৃহীত

জলপাইয়ের আচার বানানোর অনেক ধরনের পদ্ধতি আছে। তবে বাকিগুলোর চেয়ে এই উপায়ে প্রস্তুত করা বেশি সহজ।

উপকরণ

আধা কেজি জলপাই, ১ কাপ গুড়, লবণ স্বাদমতো, সরিষার তেল ১ কাপ, আস্ত রসুন ১০-১২ কোয়া, মরিচের গুঁড়া ১ চা চামচ, শুকনা মরিচ ৪-৫টি, ভিনেগার ২ টেবিল চামচ, পাঁচফোড়ন গুঁড়া ১ টেবিল চামচ।

প্রস্তুতপ্রণালি

প্রথমে জলপাই টুকরা করে কেটে লবণ দিয়ে মেখে রেখে দিন। একটি পাত্রে সরিষার তেল গরম করে শুকনা মরিচ, রসুন ও পাঁচফোড়ন ভালো করে ভেজে নিন। তারপর গুড়, ভিনেগার, মরিচ গুঁড়া ও স্বাদমতো লবণ দিয়ে মসলা কষিয়ে জলপাই দিয়ে ভালো করে জ্বাল দিতে থাকুন। জলপাই নরম হয়ে আধাভাঙা হয়ে এলে চুলা থেকে নামিয়ে পরিবেশন করুন।

 

Comments

The Daily Star  | English
Abnormally high-priced purchases by Power Grid Company of Bangladesh

Goods worth Tk 16k imported at Tk 2.63 crore

State-run Power Grid Company of Bangladesh Ltd (PGCBL) imported 68 kilograms of tower bolts, nuts and washers from India for a whopping $2,39,695 or Tk 2.63 crore, which is 1,619 times the contract value.

11h ago