জীবনযাপন

আজ ভালোবাসার দিন

ভালোবাসা কী? ভালোবাসা এমন একটি অনুভূতি যা প্রকাশের নির্দিষ্ট ভাষা নেই। একেকজন একেকভাবে ভালোবাসা প্রকাশ করেন।
ছবি: কেক্রাফট

রবীন্দ্রনাথ ঠাকুরের সুরে সুর মিলিয়ে আজ গেয়ে উঠুন, 'ভালোবাসি ভালোবাসি/ এই সুরে কাছে দূরে/ জলে স্থলে বাজায় বাজায় বাঁশি/ ভালোবাসি ভালোবাসি...'। কারণ, আজ ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবস। বিশ্বব্যাপী যা ভ্যালেন্টাইন ডে নামে পরিচিত।

মূলত পশ্চিমারা এই দিবসের উদ্ভাবক, তাও বহু বছর আগে। আর সময়ের সঙ্গে সঙ্গে এখন আমাদের উদযাপনের অংশ হয়ে উঠেছে। ভালোবাসা দিবস কিভাবে এলো তা নিয়ে এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকাতে বলা হয়েছে, রোমান সম্রাট ক্লডিয়াস-২ সেনাবাহিনীতে লোকবল বাড়াতে বিয়ে নিষিদ্ধ করলেন। কিন্তু, সিদ্ধান্ত মানতে পারলেন না সেন্ট ভ্যালেন্টাইন নামের এক ব্যক্তি। তিনি গোপনে সবার বিয়ে দিতেন। একসময় রোমান সম্রাট জেনে গেলেন ভ্যালেন্টাইনের কথা। ফলাফল তাকে কারাবন্দী হতে হলো। ওই কারাগারের রক্ষী ছিলেন এক নারী। ভ্যালেন্টাইনতো সেই নারীকে ভালোবেসে ফেললেন। ভালোবাসা তো আর স্থান, কাল, পাত্রভেদে হয় না, তাই না? কিন্তু, কয়েকদিন পর ১৪ ফেব্রুয়ারিতে সম্রাটের নির্দেশে ভ্যালেন্টাইনের মৃত্যুদণ্ড দেওয়া হয়। মৃত্যুর আগে ভ্যালেন্টাইন একটি কাজ করেছিলেন। ওই দিনেই তিনি সেই নারীকে ভালোবাসার কথা লিখেছিলেন। পরে ১৪ ফেব্রুয়ারি তার স্মরণে ভ্যালেন্টাইন দিবস হয়ে ওঠে। বিশ্বব্যাপী যা উদযাপন করা হচ্ছে।

এজন্য সুনীল গঙ্গোপাধ্যায় লিখেছিলেন, 'ধরো কাল তোমার পরীক্ষা/ রাত জেগে পড়ার/ টেবিলে বসে আছ/ ঘুম আসছে না তোমার/ হঠাত করে ভয়ার্ত কণ্ঠে উঠে আমি বললাম/ ভালবাসো?/ তুমি কি রাগ করবে?/ নাকি উঠে এসে জড়িয়ে ধরে বলবে/ ভালোবাসি, ভালোবাসি...'।

ভালোবাসা কী? ভালোবাসা এমন একটি অনুভূতি যা প্রকাশের নির্দিষ্ট ভাষা নেই। একেকজন একেকভাবে ভালোবাসা প্রকাশ করেন। ভালোবাসা হলো পৃথিবীর বিশুদ্ধতম অনুভূতি, অন্যের জন্য নিজের জীবন বাজি রাখার প্রতিশ্রুতি। সেখানে মান-অভিমান সব আছে। আছে সুখ ও দুঃখ। তবে, বিরক্তি হয়তো নেই। এজন্য সুনীল গঙ্গোপাধ্যায় লিখেছিলেন, 'ধরো কাল তোমার পরীক্ষা/ রাত জেগে পড়ার/ টেবিলে বসে আছ/ ঘুম আসছে না তোমার/ হঠাত করে ভয়ার্ত কণ্ঠে উঠে আমি বললাম/ ভালবাসো?/ তুমি কি রাগ করবে?/ নাকি উঠে এসে জড়িয়ে ধরে বলবে/ ভালোবাসি, ভালোবাসি...'।

ভালোবাসা এমন এক জিনিস- মানুষ ভালোবাসতে বাসতে একসময় নিজের চেয়ে অন্যকে বেশি ভালোবেসে ফেলে। এই অন্য মানুষটাই হয়ে ওঠে আরেক পৃথিবী। হয়তো এ কারণেই মানুষ প্রেমে পড়লে বিবেচনাবোধ হারিয়ে ফেলে। কবি জীবনানন্দ দাশ লিখেছিলেন, 'সুরঞ্জনা/ ওইখানে যেওনাকো তুমি/ বোলোনাকো কথা ওই যুবকের সাথে/ ফিরে এসো সুরঞ্জনা/ নক্ষত্রের রুপালি আগুন ভরা রাতে...'।

ভালোবাসা দিবসের দিনেই আসে প্রেমের ঋতু বসন্ত। এই বসন্তে তাই একটাই প্রার্থনা- জীবন ‍সুন্দর হোক, আনন্দের হোক, ভালোবাসার হোক। রবীন্দ্রনাথের কথা ধার করেই না হয় বললাম, 'হেরো পুরানো প্রাচীন ধরণী হয়েছে শ্যামলবরনী/ যেন যৌবনপ্রবাহ ছুটেছে কালের শাসন টুটাতে...মধুর বসন্ত এসেছে মধুর মিলন ঘটাতে।'

Comments