সিঙ্গেলদের ভালোবাসা দিবস উদযাপনের ১০ উপায়

ভালোবাসা দিবসে আপনার প্রিয়জনকে কিছু উপহার দিতে পারেন। প্রিয়জন মানে প্রেমিক/প্রেমিকা নয়। প্রিয়জন যে কেউ হতে পারেন। এই যেমন- পরিবারের সদস্য, বন্ধু, শিক্ষক কিংবা অন্য কেউ।
ভালোবাসা দিবস, ভ্যালেন্টাইন ডে, সিঙ্গেল,
ঢাকার শাহবাগ মোড়ে ফুল কিনছেন এক তরুণী। ছবি: এমরান হোসেন/স্টার

আজ ভালোবাসা দিবস। প্রতি বছরের ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবস উদযাপন করা হয়। বিশ্বব্যাপী যা ভ্যালেন্টাইন ডে হিসেবে পরিচিত।

শীতের সমাপ্তি ও বসন্তের আগমনে দিনটি রঙিন হয়ে উঠেছে। সদ্য বিবাহিতদের জন্য কিংবা প্রেমিক যুগলের জন্য এই দিনটি বিশেষ একটি দিন। কিন্তু, যারা সিঙ্গেল আছেন তারা কী উদযাপন করবেন না? অবশ্যই করবেন। সিঙ্গেলরা কীভাবে ভালোবাসা দিবস উদযাপন করবেন তা নিয়ে থাকছে ১০টি পরামর্শ।

নিজেকে সময় দিন

অন্য কারো ভালোবাসা আশা করার আগে নিজেকে ভালবাসেন কিনা তা নিশ্চিত করুন। ভ্যালেন্টাইন ডেতে নিজেকে ভালো রাখুন, নিজের ভালো কাজের প্রশংসা করুন। পরবর্তী সময়ে কী করতে চান তার পরিকল্পনা করুন, যা করতে ভালো লাগে আজকের দিনে তা-ই করুন। ভালোবাসা দিবস হয়ে উঠুক নিজেকে ভালোবাসার দিন।

প্রিয়জনকে উপহার দিন

ভালোবাসা দিবসে আপনার প্রিয়জনকে কিছু উপহার দিতে পারেন। প্রিয়জন মানে প্রেমিক/প্রেমিকা নয়। প্রিয়জন যে কেউ হতে পারেন। এই যেমন- পরিবারের সদস্য, বন্ধু, শিক্ষক কিংবা অন্য কেউ।

সিঙ্গেল বন্ধুর সঙ্গে সময় কাটান

আপনার বন্ধুটিও যদি আপনার মতো সিঙ্গেল হয়ে থাকে, তাহলে দুজনে মজা করে দিনটি কাটিয়ে দিন। ঘুরে আসতে পারেন প্রিয় কোনো জায়গা থেকে, কিংবা ঘরে বসেই আড্ডা দিতে পারেন। বন্ধু পাশে থাকলে একঘেয়ে লাগার কোনো সুযোগই নেই।

শখের কাজটি করুন

আপনি যদি ভ্যালেন্টাইন্স ডে-তে ফ্রি থাকেন, তাহলে যে কাজ করতে ভালবাসেন, সেটি করে সময় কাটান। যেমন—পেইন্টিং, রান্না করা, গার্ডেনিং, গান করা, গান শোনা, আবৃত্তি ইত্যাদি। এতে আপনার সারাদিন ভালো কাটবে।

ভ্রমণ

যদিও ভালবাসা দিবস ও পহেলা ফাল্গুনে রাস্তায় প্রচণ্ড ভিড় হয়। তারপরও ঘুরতে পারলে মন ভালো থাকে। ভ্রমণ হলো মন ভালো রাখার মহৌষধ। সময় থাকলে বন্ধুবান্ধব নিয়ে চলে যান শহরের যান্ত্রিকতা থেকে দূরে, নতুন কোনো জায়গায়। বসন্তের স্নিগ্ধ পরশে সিঙ্গেল থাকার দুঃখ ঘুচে যাবে নিমেষেই। ভ্রমণসঙ্গী হিসেবে আপনার সিঙ্গেল বন্ধুদের সাথে নিতে পারেন।

সঙ্গী হোক রোমান্টিক বই/সিনেমা

রোমান্টিক সঙ্গী না থাকলেও রোমান্টিক বই পড়তে বা সিনেমা দেখতে তো বাধা নেই। ভালোবাসা দিবস উদযাপন করতে ঘরে বসে দেখতে পারেন রোমান্টিক সিনেমা, সময় থাকলে বই নিয়েও বসে যেতে পারেন। এতে সঙ্গী ছাড়াও সময় সুন্দর কাটবে।

নতুন কোনো খাবার রান্না করা

যারা রান্না করতে ভালোবাসেন, তাদের জন্য ভ্যালেন্টাইন ডে হতে পারে চমৎকার একটি দিন। পরিবার পরিজন না থাকলে নিজের জন্য চমৎকার কোনো আইটেম রান্না করে নিজেকে খুশি করতে পারেন। এতে নিজের প্রতি আত্মবিশ্বাস বেড়ে যাবে। চাইলে নিজের পরিজনদের সঙ্গে সময়টা উপভোগ করতে দাওয়াতও দিতে পারেন।

পরিবারের সঙ্গে সময় কাটান

ভালবাসার দিনটি পরিবারের সদস্যদের জন্য রাখুন। বাড়ির সবাই মিলে রান্না করুন অথবা বাইরে থেকে ঘুরেও আসতে পারেন। বাসায় বসে পুরনো দিনের স্মৃতিচারণ করে সময়টা স্মরণীয় করে রাখতে পারেন।

কাছের মানুষদের খোঁজ নিন

কাছের মানুষ, অসংখ্য স্মৃতির সঙ্গে জড়িয়ে থাকা প্রিয়মুখ, কিন্তু ব্যস্ততার কারণে খোঁজ নেওয়া হয় না- এমন বাস্তবতার সঙ্গে পরিচিত আমরা সবাই। ভালোবাসা দিবসে সেসব কাছের মানুষদের খোঁজ নিন, তাদের ভালোবাসা জানান।

বলে দিন, 'ভালবাসি'

ভালোবাসার মানুষকে মনের কথা জানাতে চান, কিন্তু কিছুতেই বলে উঠতে পারছেন না, ভালোবাসা দিবস হতে পারে ভালোবাসি বলার উপযুক্ত দিন। সাহস আর উপলক্ষের অভাবে যারা মনের কথা বলতে পারছেন না, এই দিনে একটা ঝুঁকি নিয়ে দেখতেই পারেন। ভাগ্য ভালো হলে ভালোবাসার দিনেই আপনি ভালোবাসা পেয়ে গেলেন। তাই দেরি না করে প্রিয়জনকে বলে দিন, 'ভালবাসি'।

Comments