আজ ব্যাকরণ দিবস

আপনি কি জানেন আজ কী দিবস? জানলে হয়তো অবাক হবেন। কারণ, আজ ব্যাকরণ দিবস বা গ্রামার ডে। ব্যাকরণ সম্পর্কে সচেতনতা ও জানার জন্য এই দিবসটির প্রচলন হয়।
দিবস, বিচিত্র দিবস, ব্যাকরণ দিবস,
স্টার অনলাইন গ্রাফিক্স

আপনি কি জানেন আজ কী দিবস? জানলে হয়তো অবাক হবেন। কারণ, আজ ব্যাকরণ দিবস বা গ্রামার ডে। ব্যাকরণ সম্পর্কে সচেতনতা ও জানার জন্য এই দিবসটির প্রচলন হয়।

ব্যাকরণের গুরুত্ব কোনোভাবেই অস্বীকার করার উপায় নেই। কারণ, সঠিকভাবে কথা বলতে ও লিখতে ব্যাকরণে দখল থাকাটা জরুরি। ব্যাকরণ জানা না থাকলে সঠিকভাবে লেখা যায় না। কেবল ব্যাকরণ জানলেই কীভাবে কমা ব্যবহার করতে হবে, কোথায় নতুন অনুচ্ছেদ শুরু করতে হবে তা জানা থাকে। তাই অর্থপূর্ণ বাক্য লিখতে ব্যাকরণের বিকল্প নেই।

ব্যাকরণ দিবসে নিজের ব্যাকরণ জ্ঞানকে একটু ঝালিয়ে নেওয়া যেতে পারে। এতে ব্যাকরণ জ্ঞান আরও উন্নত হবে। এজন্য বন্ধু বা চারপাশের মানুষের সঙ্গে ব্যাকরণ নিয়ে আলোচনা করা যেতে পারে।

২০০৮ সালে প্রথম ব্যাকরণ দিবস উদযাপন করা হয়। মার্কিন লেখক মার্থা ব্রোকেনব্রো সোসাইটি ফর দ্য প্রমোশন অব গুড গ্রামারের প্রতিষ্ঠাতা। এই প্রতিষ্ঠানটি সারা বছর ধরে ব্যাকরণ প্রচার করতে সহায়তা করে। দিবসটি পালনের প্রথম বছরে সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ একটি চিঠি লিখেছিলেন। এমনকি এই তারিখটিরও একটি বিশেষ অর্থ আছে। ব্রোকেনব্রো ৪ মার্চকে বেছে নিয়েছিলেন কারণ দিনটি 'এগিয়ে যাওয়ার' নির্দেশনা দেয়। মার্থা ব্রোকেনব্রো চেয়েছিলেন- মানুষ শুদ্ধভাবে কথা বলুক, শুদ্ধভাবে লিখুক।

Comments

The Daily Star  | English

Last-minute cattle purchase: Markets abuzz with buyers in Ctg, thin turnout in Dinajpur

The cattle markets in Chattogram city are abuzz with buyers on the last day before Eid-ul-Azha. The markets in Dinajpur, however, are experiencing the opposite scenario with not many buyers even at the last moment

59m ago