আজ পেস্ট্রি খাওয়ার দিন

দিবসটি আরও সামাজিক করে তুলতে বন্ধুদের দাওয়াত দিতে পারেন।
pastry
ছবি: কাজী তাহসিন আগাজ অপূর্ব

যারা পেস্ট্রি খেতে ভালোবাসেন, তাদের জন্য আজকের দিনটি আরও সুস্বাদু হতে চলেছে! কারণ আজ পেস্ট্রি দিবস। যুক্তরাষ্ট্রে প্রতি বছরের ৯ ডিসেম্বর পেস্ট্রি দিবস উদযাপন করা হয়। যেহেতু খাবারের কোনো নির্দিষ্ট দেশ নেই, তাই চাইলে আপনিও দিবসটি উদযাপন করতে পারেন।

ডে'জ অব দ্য ইয়ারের তথ্য বলছে, প্রথম পেস্ট্রির দেখা পাওয়া যায় সেই প্রাচীনকালে। যখন প্রাচীন রোমান গ্রিকরা খাবারের পাশাপাশি ট্রিট হিসেবে ফিলো-স্টাইলের পেস্ট্রি তৈরি করত। তখনকার পেস্ট্রিতে পাওয়া প্রধান উপাদানগুলো ছিল—ময়দা, তেল ও মধু।

মধ্যযুগে পেস্ট্রির জনপ্রিয়তা বাড়তে থাকে। তখন পেস্ট্রি শেফদেরও গুরুত্ব বাড়তে শুরু করে। ফলে পেস্ট্রি ব্যবসা জমে ওঠে। রাজা থেকে কৃষক—সবার মাঝে এই খাবারটির চাহিদা ছিল।

এরপর অনেক দেশের সংস্কৃতির সঙ্গে পেস্ট্রি মিশে গেছে এবং খাবারের পাশাপাশি পেস্ট্রি পরিবেশনের চল গড়ে উঠেছে।

পৃথিবীতে নানা ধরনের পেস্ট্রি পাওয়া যায়। তবে সবচেয়ে সুপরিচিত একটি হলো তুর্কির বাকলাভা ফিলো-টাইপ পেস্ট্রি। এটি বাদাম ও মধুর ফোঁটা থেকে তৈরি একটি মিষ্টি পেস্ট্রি।

অবশ্য পেস্ট্রি দিবস উদযাপন নিয়ে বিস্তারিত ইতিহাস জানা যায় না। কে বা কারা দিবসটির প্রচলন করেছিলেন, তা অজানা। কবে থেকে শুরু হয়েছিল, তাও জানা যায় না। কিন্তু তাতে কী, দিবস যেহেতু আছে তাই উদযাপন করা যেতেই পারে।

পেস্ট্রি দিবস উদযাপনের করতে চাইলে এখনই একটি পেস্ট্রির স্বাদ নিন। দিবসটি আরও সামাজিক করে তুলতে বন্ধুদের দাওয়াত দিতে পারেন। তারপর তাদের সঙ্গে পেস্ট্রি খেতে পারেন। এতে তাদের সঙ্গে দেখা হয়ে যাবে, আবার দীর্ঘদিনের জমে থাকা আড্ডাও হয়ে যাবে।

Comments

The Daily Star  | English

‘Ekush’ taught us not to bow down: PM

Prime Minister and Awami League (AL) President Sheikh Hasina today said that Bangladesh is moving forward with the ideals taught by the great Language Movement of 1952

55m ago