আজ পটেটো চিপস দিবস

যারা পটেটো চিপস পছন্দ করেন আজকের দিনটি তাদের জন্য বিশেষ দিন।
পটেটো চিপস, দিবস, বিচিত্র দিবস,

পটেটো চিপস খুবই লোভনীয় একটি খাবার। তাই অনেকের পছন্দের তালিকায় থাকে পটেটো চিপস। যারা পটেটো চিপস পছন্দ করেন আজকের দিনটি তাদের জন্য বিশেষ দিন। কারণ, আজ ১৪ মার্চ পটেটো চিপস দিবস।

কিন্তু, পটেটো চিপস দিবস কীভাবে এসেছে বা কে প্রচলন করেছে সেই তথ্য আমাদের জানা নেই। তবে, আপনি আজ জেনে নিতে পারেন কীভাবে পটেটো চিপস এসেছে। মূলত জর্জ ক্রাম নামের এক ব্যক্তির হাত ধরেই আলুর চিপস বা পটেটো চিপসের প্রচলন হয়। তিনি ১৮৫৩ সালে সারাটোগা স্প্রিংসের মুন লেক লজে শেফ হিসেবে কাজ করতেন। সেখানকার ফরাসি ভাজা আলু অনেকের প্রিয় ছিল।

তবে, ভাজা আলুর প্রচলন কিন্তু আরও আগে হয়েছিল ১৭০০ দশকে। তখন টমাস জেফারসন ফ্রান্সে ভাজা আলুর প্রচলন করেন এবং মানুষের কাছে পৌঁছে দেন। কিন্তু, গ্রাহকরা যখন অভিযোগ করতে শুরু করেন- ভাজা আলু অনেক পুরু, তখন ক্রাম আলুগুলো যতটা সম্ভব পাতলা করে কাটার সিদ্ধান্ত নেন। তারপর সেগুলো ভেজে গ্রাহকদের কাছে পৌঁছে দেন। এ ঘটনায় তিনি অবাক হয়েছিলেন, কারণ গ্রাহকদের কাছে সেই পাতলা আলু ভাজার চাহিদা বাড়তে শুরু করে। এভাবেই পটেটো চিপসের জন্ম হয়। পরে ক্রাম তার নিজস্ব রেস্তোঁরা খোলেন। উইলিয়াম ভ্যান্ডারবিল্ট, কর্নেলিয়াস ভ্যান্ডারবিল্ট এবং জে গোল্ডের মতো অনেক বিখ্যাত মানুষ তার রেস্তোঁরা পরিদর্শন করেছিলেন। এরপর ১৯২১ সালে প্রতিষ্ঠিত হ্যানোভার হোম পটেটো চিপ কোম্পানি তাদের নিজস্ব চিপস উত্পাদন শুরু করেছিল।

পটেটো চিপস দিবস উদযাপনের সেরা উপায় হলো চিপসের প্যাকেট হাতে নিন, তারপর খেতে শুরু করুন। চাইলে পটেটো চিপস পার্টি করতে পারেন। সেখানে বন্ধুদের সঙ্গে বিভিন্ন ব্রান্ডের ও স্বাদের পটেটো চিপস উপভোগ করতে পারেন। আবার অনলাইনে রেসিপি দেখে নিজে চিপস তৈরি করতে পারেন।

Comments

The Daily Star  | English

PM leaves for New Delhi on a two-day state visit to India

This is the first bilateral visit by any head of government to India after the BJP-led alliance formed its government for the third consecutive time

2h ago