দিনটি বয়ফ্রেন্ডদের

আজ ৩ অক্টোবর বয়ফ্রেন্ড দিবস
দিনটি বয়ফ্রেন্ডদের
স্টার ফাইল ফটো

ক্যালেন্ডারের পাতায় প্রতিদিনই কোনো না কোনো দিবস থাকে। সেই দিবসের কোনটি খুব অদ্ভুত, কোনোটি মজার, আবার কোনোটি দরকারি। এই যেমন আজ ৩ অক্টোবর বয়ফ্রেন্ড দিবস।

আমরা সাধারণত বয়ফ্রেন্ড বলতে প্রেমিককে বুঝি। কিন্তু, বয়ফ্রেন্ড শুধু প্রেমিক নয় একজন ভালো বন্ধুও হতে পারেন। আর সবার জীবনে একজন ভালো বন্ধু বা প্রেমিকের প্রয়োজনীয়তা আছে। যদিও প্রেমিক হওয়া সহজ কথা নয়। এজন্য কবি রুদ্র গোস্বামী লিখেছিলেন, '...প্রেমিক হতে গেলে গাছ হতে হয়,

ছায়ার মতো শান্ত হতে হয়, বৃষ্টির জন্য অপেক্ষা করতে হয়, জেদি মানুষেরা কখনও গাছ হতে পছন্দ করে না, তারা শুধু আকাশ হতে চায়।'

যাইহোক বয়ফ্রেন্ডতো সেই যে সবসময় পাশে থাকে, অনুপ্রেরণা দেয়, উৎসাহ দেয়। তো এমন একজন মানুষের জন্য 'বয়ফ্রেন্ড দিবস' উদযাপন করতেই পারেন। তাতে সম্পর্কের বন্ধনটা আরেকটু মজবুত হবে। আজ তাকে বুঝিয়ে দিতে পারেন সে তার জীবনে কতটা গুরুত্বপূর্ণ। তার জন্য আজকের দিনটি অন্তত আলাদা করে রাখুন। নিশ্চয়ই সে খুশি হবে।

বয়ফ্রেন্ড দিবস উদযাপনের ভালো উপায় হলো, তার সঙ্গে কিছু সময় আড্ডা দিতে পারেন, কোনো কফিশপে বসে কফি খেতে পারেন। কিংবা ক্যাম্পাসে বসে গল্প-গুজবে কিছুটা সময় কাটাতে পারেন।

আপনার জীবনে তার ছোট ছোট অবদান মনে করিয়ে ধন্যবাদ জানাতে পারেন। এটুকু প্রশংসা অবশ্যই সেই মানুষটা পাওয়ার যোগ্য। চাইলে তাকে বই, ডায়েরি, মগ উপহার দিতে পারেন। দিতে পারেন পারফিউম কিংবা ঘড়ি দিতে পারেন।

জানা যায়, ২০১৪ সালে প্রথম বয়ফ্রেন্ড দিবস উদযাপন করা হয়েছিল। কিন্তু দিবসটি জনপ্রিয় হতে শুরু করে ২০১৬ সাল থেকে।

Comments