রমজানে খরচ কমানোর ৫ উপায়

এই মাসে আয়-ব্যয় ও বাজেটের পরিকল্পনা অত্যন্ত গুরুত্বপূর্ণ।
রমজানে খরচ কমানোর ৫ উপায়
প্রতীকী ছবি।

রমজান মাসে ব্যয় কিছুটা বৃদ্ধি পায়। ইফতার আইটেম থেকে শুরু করে ঈদ উদযাপনের জন্য কেনাকাটা-বিভিন্নভাবে অতিরিক্ত অর্থ ব্যয় হয়। তাই এই মাসে আয়-ব্যয় ও বাজেটের পরিকল্পনা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

রমজান মাসে অর্থ সাশ্রয় ও ব্যয়ের সামঞ্জস্যে সহায়তা করতে পারে এমন ৫টি বিষয় নিয়েই এই আলোচনা।

খাবারে সংযম

মাশরুমের মতো রাতারাতি বেড়ে ওঠা অসংখ্য খাবারের দোকানের আইটেমগুলোর বিশাল স্তূপের মধ্যে হারিয়ে যাওয়া সহজ। চর্বি, লবণ, চিনি ও খাবারের রঙ বেশি থাকায় এজাতীয় খাবারের আবেদন অনেক সময় অপ্রতিরোধ্য মনে হয়। ইফতার ও সেহরির জন্য দেওয়া বিশেষ অফার সম্পর্কেও একই কথা বলা যায়। যাইহোক, এ জাতীয় খাবারগুলোতে অনেক সময় ছাড় থাকা সত্ত্বেও সেগুলো নিয়মিতভাবে কেনা হলে টাকা একটু বেশি খরচ হবে। মনে রাখতে হবে, এসব খাবার অনেক ক্ষেত্রেই শরীরের জন্য ক্ষতির কারণ হতে পারে। এই ভেবে এসব খাবার থেকে যতটা সম্ভব বিরত থাকাই ভালো। অস্বাস্থ্যকর জাঙ্ক ফুডের চেয়ে বাড়িতে রান্না করা খাবার হতে পারে একইসঙ্গে সাশ্রয়ী ও পুষ্টিকর। আত্মসংযমের এই মাসে খাওয়ার ক্ষেত্রেও সংযম অনুশীলন করতে ভুলবেন না।

পাইকারি বাজার থেকে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য কিনুন

রমজান মাসে নিত্যপণ্যের দাম কিছুটা বৃদ্ধি পায়। মাসের শুরুতে পাইকারি বাজার থেকে প্রয়োজনীয় নিত্যপণ্য কিনে নিলে কিছুটা কম দামে পাওয়া যায়। এমন পাইকারি বিক্রেতাদের সন্ধান করতে হবে যারা বেশি পরিমাণ কেনাকাটায় ছাড় দেবে। কিছুটা ছাড় পেলে সেই টাকা অন্য কাজে লাগানো যাবে।

পরিকল্পিত ভ্রমণ

রমজানের সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হলো ঈদ। এই দিনটি বেশিরভাগ মানুষই পরিবার ও প্রিয়জনদের সঙ্গে উদযাপন করতে পছন্দ করেন। যারা ঈদের দিন বা তার কাছাকাছি সময়ে ভ্রমণ করবেন, তারাও জানেন এই সময়ে যানবাহনের ভাড়া একটু বেশি থাকে। তবে আগে থেকেই টিকিট কেটে রাখলে কিছুটা কমে পাওয়া যায়। তাই যারা দূরে ভ্রমণ করবেন তারা আগে থেকেই টিকিটের ব্যবস্থা রাখুন। বিশেষত ট্রেনের টিকিট যত দ্রুত সম্ভব কেটে রাখুন।

বাজেটের মধ্যে শপিং

ঈদ উপলক্ষে অনেকেই কেনাকাটা করতে পছন্দ করেন। অন্যের প্ররোচনায় ঈদের কেনাকাটা সন্তোষজনক হলেও, বিপর্যয় ফেলতে পারে মানিব্যাগে। মূল বিষয় হলো, যে সমস্ত পণ্য ও উপহার কিনতে চান সেগুলোর একটি তালিকা ও বাজেট তৈরি করুন। ন্যায্যমূল্যে সম্ভাব্য সেরা পণ্য খুঁজতে থাকুন। যতটা সম্ভব আগেই কেনাকাটা করে ফেলুন।

পাবলিক পরিবহন ব্যবহার

আপনার যদি ব্যক্তিগত গাড়ি না থাকে, তাহলে যতটা সম্ভব পাবলিক পরিবহন ব্যবহার করতে পারেন। রমজান মাসে কর্মক্ষেত্রে ক্লান্তিকর দিনের পর রাইড সার্ভিসগুলো ব্যবহারের তীব্র ইচ্ছা হতেই পারে। তবে, মনে রাখবেন এই পরিষেবাগুলোতে সাধারণত পাবলিক বাসের তুলনায় ৫ থেকে ১০ গুণ বেশি খরচ হয়। প্রিয়জনের জন্য কোনো উপহার কেনার কথা মাথায় রেখে পরিবহন খরচ উল্লেখযোগ্যভাবে কমিয়ে গণপরিবহন ব্যবহারের চেষ্টা করুন।

অনুবাদ করেছেন তানজিনা আলম

Comments