৫ দিনের ছুটিতে কী নেবেন ব্যাগে

যদি ৫ দিনের ছুটিতে ব্যাগে কী নেবেন, কী নেবেন না তা নিয়ে দ্বিধায় ভুগে থাকেন, তাহলে আপনার জন্য থাকছে আজকের আয়োজন।
ছবি: সংগৃহীত

ঈদের ছুটি কাটাতে ঢাকার জনাকীর্ণ পরিবেশ ছেড়ে বাড়ি ফেরার প্রস্তুতি নিচ্ছেন অনেকে। ছুটির জন্য ব্যাগ গোছানোর সময় প্রায়ই প্রয়োজনীয় জিনিস প্যাক করতে ভুলে যেতে দেখা যায়। ফলে নানা পরিকল্পনা করেও ঠিকঠাক জিনিস না নেওয়ার জন্য ছুটির আনন্দে ব্যাঘাত ঘটে।

আপনিও যদি ৫ দিনের ছুটিতে ব্যাগে কী নেবেন, কী নেবেন না তা নিয়ে দ্বিধায় ভুগে থাকেন, তাহলে আপনার জন্য থাকছে আজকের আয়োজন।

পর্যাপ্ত জামাকাপড়

পরিকল্পনা আগে থেকে থাকুক আর না থাকুক, ৫ দিনের ছুটিতে নানা জায়গায় হয়তো যেতেই হবে। তাই ঈদের পোশাকের পাশাপাশি বাইরে ঘোরার অন্যান্য পোশাকও পর্যাপ্ত পরিমাণে ব্যাগে নিয়ে নিন। ঈদের ছুটিতে কোনো অনুষ্ঠানে যোগ দেওয়া, বন্ধুদের সঙ্গে বেড়াতে যাওয়া, আত্মীয়ের নিমন্ত্রণ রক্ষা করার সময় এগুলো কাজে লাগবে। এ ক্ষেত্রে ২ থেকে ৩ জোড়া প্যান্ট, ৩ থেকে ৪টি শার্ট/কামিজ, একটি হালকা জ্যাকেট, ২ থেকে ৩টি পাঞ্জাবি/শাড়ি, অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য একটি ফরমাল পোশাক নেওয়া যেতে পারে। এ ক্ষেত্রে পোশাক সমন্বয় করেও পরা যাবে।

 

 

স্লিপওয়্যার 

রাতে ঘুমানোর জন্য আরামদায়ক পোশাক পরার অভ্যাস থাকলে ২ থেকে ৩টি পোশাক নেওয়া যেতে পারে। বেশি জামাকাপড় হয়ে গেলে দিনে যে পোশাক পরবেন সেটি রাতেও পরা যেতে পারে কি না সেভাবে বিবেচনা করা যেতে পারে।

জুতা

আর ঈদের পোশাকের সঙ্গে মানানসই এক জোড়া জুতা তো নিতেই হবে। এরসঙ্গে হাঁটার জন্য এক জোড়া আরামদায়ক জুতা ব্যাগে নিয়ে নেবেন, কাজে আসবে। 

প্রসাধন সামগ্রী

ব্যাগের বাড়তি বোঝা কমাতে প্রসাধন সামগ্রীর বড় বাক্স, বোতল, কৌটা না নেওয়ার চেষ্টা করাই ভালো। প্রসাধন সামগ্রীর মিনি ভার্সন নেওয়ার চেষ্টা করুন। মিনি ভার্সন কেনা সম্ভব না হলে ট্রাভেল-সাইজের কনটেইনার ব্যবহার করা যেতে পারে। প্রসাধন সামগ্রীর মধ্যে ডিওডোরেন্ট, টুথব্রাশ-টুথপেস্ট, শ্যাম্পু-কন্ডিশনার, বডি ওয়াশ, ফেস লোশন, ফেস ওয়াশ, হেয়ারব্রাশ, স্টাইলিং পণ্য, হ্যান্ড স্যানিটাইজার, রেজার-শেভিং ক্রিম, লিপ বাম নিয়ে নিন।

ইলেকট্রনিক আইটেম

ভ্রমণযাত্রা আনন্দময় করতে মোবাইল ফোন চার্জার, ল্যাপটপ, ভোল্টেজ অ্যাডাপ্টার, ভিডিও/এমপি থ্রি প্লেয়ার, ইয়ারফোন, ক্যামেরা, ইলেকট্রনিক রিডার নেওয়া যেতে পারে। তবে এর সবগুলো প্রয়োজন নাও হতে পারে। তাই ট্রিপে কী করার পরিকল্পনা রয়েছে সে অনুযায়ী প্যাকিং করতে হবে।

ওষুধ

সবচেয়ে প্রয়োজনীয় জিনিস ওষুধ নিতে হবে অবশ্যই। প্রেসক্রিপশন দেখে আলাদা করে ট্যাবলেট বা সিরাপ নিতে হবে। ভ্রমণ পথে প্রয়োজন হবে এমন ওষুধ কাছে ও ব্যাগের সামনের দিকে রাখতে হবে।

অন্যান্য

উপলক্ষ ও পরিবেশের সঙ্গে মানানসই সানগ্লাস, স্কার্ফ, টুপি, অলঙ্কার, টাই, বেল্ট নেওয়া যেতে পারে। তবে অলঙ্কারের ক্ষেত্রে দামি কিছু না নেওয়ার চেষ্টা করতে হবে।

Comments