আত্মউন্নয়নে ভূমিকা রাখে যে ৪ শখের কাজ

আমরা এমন কিছু শখের কথাই এই লেখায় আলোচনা করব, যেগুলো আপনার আত্মউন্নয়নে ভূমিকা রাখতে পারবে এবং মানসিক চাপ কমাবে।

আমাদের জীবনমানের উন্নয়নের জন্য শখ খুবই গুরুত্বপূর্ণ। শখের কারণেই আমরা অবসরে মজার, আকর্ষণীয় ও চ্যালেঞ্জিং কিছুতে মেতে থাকি, যা আমাদেরকে বাড়তি উদ্দীপনা দেয়।

শখের বিকাশের সবচেয়ে কার্যকরী পন্থা হচ্ছে নিত্যনতুন কিছু না কিছু করার চেষ্টা করা। একেক মানুষের শখ একেক রকম। আপনার শখ কোনটি বা কোন কাজটি করে আপনি আনন্দ পাচ্ছেন, সেটি আপনাকে খুঁজে নিতে হবে। আপনি যদি এমন কোনো কাজ খুঁজে বের করতে পারেন, যা সত্যিই আপনাকে আনন্দ দেয়, তাহলে এটি আপনার আত্মউন্নয়নে ভূমিকা রাখতে পারে।

আমরা এমন কিছু শখের কথাই এই লেখায় আলোচনা করব, যেগুলো আপনার আত্মউন্নয়নে ভূমিকা রাখতে পারবে এবং মানসিক চাপ কমাবে।

পেইন্টিং

পেইন্টিং বিশ্বজুড়ে একটি প্রতিষ্ঠিত শিল্প। শখ হিসেবেও এটি দারুণ। কারণ এটি মানসিক স্বস্তি দেয়। আমাদের কল্পনাশক্তি বৃদ্ধিতেও এর ভূমিকা আছে। যেহেতু এটি খুব কঠিন কোনো কাজ নয়, তাই শখ হিসেবে এটি খুবই জনপ্রিয়। চাইলে এখান থেকে অর্থও আয় করতে পারবেন।

ছবি: সংগৃহীত

বাগান করা

বাগান করা এমন একটি কাজ, যা আমাদের জীবনের প্রাণশক্তিকে আরও ভালোভাবে অনুধাবন করতে সহায়তা করে। বীজ রোপণ করা এবং এক সময় সেগুলোকে সুন্দর গাছে পরিণত হতে দেখার সঙ্গে আমাদের নিজেদের বৃদ্ধি এবং বিকাশের একটি রূপক মিল আছে।

ছবি: সংগৃহীত

বাগান করা ধৈর্য ও অধ্যবসায়ী মানসিকতা বাড়াতে ভূমিকা রাখে। একইসঙ্গে প্রকৃতির গভীর অর্থকে আরও ভালোভাবে অনুধাবন করতেও সহায়তা করে। আধুনিক জীবনের ব্যস্ততা ও ঝামেলা থেকে বাগান কিছুটা সময়ের জন্য হলেও মুক্তি ও স্বস্তি দেয়।

রান্না করা

ছবি: সংগৃহীত

রান্না আরেকটি অসাধারণ শখ। যারা নতুন নতুন রেসিপি রান্না করতে পছন্দ করেন, এটি তাদের জন্য আদর্শ। রান্না একটি পরীক্ষা-নিরীক্ষারও ব্যাপার। আপনি হয়তো একদিন নিজে নিজেই দারুণ একটি রেসিপি তৈরি করবেন এবং প্রিয়জনের জন্য সেটি রান্না করতে চাইবেন। দীর্ঘ ও ক্লান্তিকর দিনের পর বাসায় রান্না করা খাবার নতুন উদ্দীপনা সৃষ্টি করতে পারে। আপনার যদি রান্না করতে ভালো লাগে, তাহলে এই শখটি উদযাপন করুন। রান্নার নতুন নতুন দিকগুলো উন্মোচন করুন। এমনকি এটিকে ক্যারিয়ার হিসেবেও বিবেচনা করতে পারেন।

ফটোগ্রাফি

ফটোগ্রাফি এমন একটি শিল্প, যা আমাদের স্মরণীয় মুহূর্তগুলো ও চারপাশের সৌন্দর্য ধরে রাখে। ফটোগ্রাফি চারপাশের সৌন্দর্য ও খুঁটিনাটি বিষয়গুলোকে আরও গভীরভাবে পর্যবেক্ষণে উৎসাহ দেয়। লেন্সের মাধ্যমে আমরা আলো-ছায়ার খেলা এবং এর সৌন্দর্য আরও গভীরভাবে উপলব্ধি করতে পারি, যা আমাদের ব্যক্তিগত জীবন পর্যবেক্ষণেও ভূমিকা রাখে। ফটোগ্রাফি টাইম ক্যাপস্যুল হিসেবে কাজ করে, যার মাধ্যমে আমরা অতীতের স্মৃতি রোমান্থন করতে পারি।

ছবি: সংগৃহীত

শখের কাজ আমাদের জীবনকে রঙিন করে তোলে, ব্যস্ত জীবনে কিছুটা স্বস্তি দেয়। এসব শখের কাজ আমাদের মনস্তাত্ত্বিক বিকাশেও ভূমিকা রাখে।

অনুবাদ করেছেন আহমেদ হিমেল

 

Comments

The Daily Star  | English
How do we protect the worst victims of inflation?

How do we protect the worst victims of inflation?

The reason for continued high consumer prices in the country despite prices dropping in the international market is a combination of policy and institutional failure.

8h ago