ঢাকায় মার্শাল আর্ট শিখবেন কোথায়

ছোট-বড় সবার জন্যই আছে শেখার সুযোগ।
ছবি: সংগৃহীত

বর্তমান সামাজিক প্রেক্ষাপটে নিজেকে সুরক্ষা দিতে আর আত্মবিশ্বাস বাড়াতে অনেকেই শিখছেন মার্শাল আর্ট। মার্শাল আর্টের আছে বেশ কয়েকটি ধরন। কারাতে, কুংফু, জুডো, জুজুৎসু, ব্রাজিলিয়ান জুজুৎসু, তায়কোয়ান্দো, ফেন্সিং, বক্সিং, উসু এমন আরও অনেক ধরনের মার্শাল আর্ট শিখতে পারেন। ছোট-বড় সবার জন্যই আছে শেখার সুযোগ। 

চলুন জেনে নিই কোথায় শিখবেন মার্শাল আর্ট-

শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়াম

প্রতি শুক্রবার ও শনিবার সকাল-বিকেলে মার্শাল আর্ট শেখার সুযোগ আছে এখানে। প্রতিদিন বিকেলে অনুশীলনের সুযোগ রয়েছে। ফোন: ০১৭১৭১১৩৩৪৩।

 

 

বাংলাদেশ কারাতে দো

প্রতিদিন সকাল-বিকেল কারাতে শেখার সুযোগ আছে এখানে। ঠিকানা: ২৭৮/৩ (দ্বিতীয় তলা) এলিফ্যান্ট রোড, কাঁটাবন, ঢাকা। ফোন: ০২-৮৬২৫৩৫৮।

ইয়াং ড্রাগন মার্শাল আর্ট

 প্রতি শুক্রবার সকালে প্রশিক্ষণ নেওয়ার সুযোগ আছে। ঠিকানা: মহাখালী,ফোন: ০১৭২৯৭৭০২৩৯।

বাংলাদেশ কারাতে ফেডারেশন কক্ষ

ঠিকানা: ২৩৬-২৩৭, মাওলানা ভাসানী হকি স্টেডিয়াম, ঢাকা। ফোন: ০১৭১২২২৯১১৭, ০১৯১১৫৯৬৩৬৭।

বাংলাদেশ সিতোরিউ কারাতে দো ইউনিয়ন

ঠিকানা: জাতীয় ক্রীড়া কাউন্সিল জিমনেসিয়াম, ৬২/৩ পুরানা পল্টন, ঢাকা। ফোন: ০২-৯৫৬৯১৪৩।  

ঢাকার বাইরে চট্টগ্রাম মার্শাল আর্ট একাডেমিতে মার্শাল আর্ট শেখানো হয়। তাছাড়া এখন বিভিন্ন স্কুলে মার্শাল আর্ট ক্লাব রয়েছে, শিক্ষার্থীরা আগ্রহী হলে সেখানেও শিখতে পারে।

খরচ

শেখার জন্য ভর্তি ফি সাধারণত ৫০০ থেকে ২ হাজার টাকা। আর মাসিক খরচ ৩০০ থেকে ২ হাজার টাকার মধ্যে। তবে প্রতিষ্ঠানের ওপর নির্ভর করে কম-বেশি হতে পারে। সঙ্গে লাগবে মার্শাল আর্ট শেখার জন্য বিশেষ পোশাক, যার মূল্য ২ থেকে ৫ হাজার টাকার মধ্যে।

শেখার বয়স

মার্শাল আর্ট শেখার নির্দিষ্ট কোনো বয়স নেই। মিরপুর ইনডোর স্টেডিয়ামের কোচ বা সেন সি সামসির আলম ভূঁইয়া বলেন, 'যে কেউ যেকোনো বয়সে শুরু করতে পারেন মার্শাল আর্টের চর্চা। শুধু আত্মরক্ষা নয়, মার্শাল আর্টের চর্চা বাড়িয়ে দেবে মনের জোর, যেকোনো লক্ষ্যের প্রতি একাগ্রতা, আত্মবিশ্বাস ও আত্মসংযমও বাড়বে।'

তিনি জানান, এই স্টেডিয়ামে ৪ বছর বয়স থেকে শুরু করে ৬৫ বছর বয়সী মার্শাল আর্ট শিক্ষার্থী রয়েছেন। তবে প্রথম থেকে শুরু করলে আন্তর্জাতিক পর্যায়ে খেলার সুযোগ পাওয়া যায়।

Comments