বিশ্বের কোথায় ও কখন পাবেন সার্ফিংয়ের সেরা অভিজ্ঞতা

সার্ফিং বোর্ড নিয়ে ঢেউয়ের সঙ্গে খেলা করতে দেখে সার্ফিং করার ইচ্ছে জাগতে পারে আপনারও।
সার্ফিং
ছবি: সংগৃহীত

'ন ডরাই' সিনেমার কথা মনে আছে? সার্ফিং বোর্ড নিয়ে ঢেউয়ের সঙ্গে খেলা করতে দেখে সার্ফিং করার ইচ্ছে জাগতে পারে আপনারও। কক্সবাজার ছাড়া এখানে সেই সুযোগ না পেলেও বিদেশে গেলে শেখার চেষ্টা করা যেতেই পারে। সেজন্য কোথায়, কখন সার্ফিং করবেন জেনে নিতে পারেন এখনই।

ওহু, হাওয়াই

হাওয়াইয়ের ওহু বিশ্বসেরা সার্ফিং স্পট হিসেবে পরিচিতি পেয়েছে বহু আগে। এখানকার ঢেউয়ে ছয় মিটার উপরে উঠে যেতে পারেন সার্ফিং করলে। সার্ফিং ব্রেকগুলো অন্যান্য সমুদ্রের চেয়েও আলাদা। নভেম্বর থেকে মার্চের মধ্যে গেলে পাবেন চমৎকার অভিজ্ঞতা। এখানে গেলে ভ্রমণ করতে পারেন নর্থ শোরের ব্যাকডোর, ওয়াইমেয়া বে, সানসেট বিচ এবং কাহুকু পয়েন্টের মতো সার্ফিং এলাকা। অভিজ্ঞদের জন্য এসব স্থান ছাড়াও নতুন সার্ফাররা উপভোগ করতে পারবে ওয়াইকিকির শান্ত ঢেউয়ের স্নিগ্ধতা।

জেফ্রি বে, দক্ষিণ আফ্রিকা

দক্ষিণ আফ্রিকার পূর্ব কেপ প্রদেশে এ সমুদ্রের অবস্থান। উপসাগরের কিছু কিছু মিলে মাঝেমধ্যে ঢেউয়ের রূপ নেয়, অভিজ্ঞ সার্ফার হলে যার উপরে চড়ে যেতে পারেন অনায়াসে। নতুনদের জন্য রয়েছে কিচেন ইউন্ডো ব্রেক। এখানকার ঢেউয়ে সব ধরনের সার্ফিং করা যায়। মে থেকে সেপ্টেম্বর মাস সবচেয়ে উপযুক্ত আপনার জন্য।

টেয়াহুপো'উ, ফ্রেঞ্চ পলিনেশিয়া

টেয়াহুপো'উর বেশিরভাগ ঢেউ পৃথিবীর সবচেয়ে ভারী ঢেউগুলোর মধ্যে অন্যতম। সেরা দশ ভীতিকর ঢেউয়ের তালিকায়ও রয়েছে এটির নাম। তাহিতির দক্ষিণ-পশ্চিমে অবস্থিত এ সার্ফিং স্পটটি কেবল অভিজ্ঞ সার্ফারদের জন্য। কারণ এখানে সার্ফিং করার জন্য প্রয়োজন পরিকল্পনা ও অনেক সাহস। এখানকার ব্রেকে সমতা আসে এপ্রিল থেকে অক্টোবর মাসে। এখানে শক্তিশালী ঝড়ের অনুভূতি অ্যাডভেঞ্চারের স্বাদ দেবে। এ ছাড়া স্বচ্ছ স্ফটিক জলে সার্ফিং করার সুন্দর দৃশ্যও দেখার সুযোগ মিলবে।

উলুওয়াতু এবং কুটা, ইন্দোনেশিয়া

বালি সমুদ্র সৈকত জনপ্রিয় পর্যটন স্থান হিসেবে পরিচিতি পেয়েছে। বেশিরভাগ মানুষ এখানে যান প্রাকৃতিক সৌন্দর্য, সমুদ্র সৈকত ও সবুজ জঙ্গলে ঘুরে বেড়াতে। কেউ কেউ ভ্রমণের সেরা অনুভূতি পেতে নেমে পড়েন সমুদ্রে। উলুওয়াতু এবং কুটার বালিনিজ ঢেউয়ে সার্ফিংপ্রেমীরা ছুটে আসেন বারেবারে। বামহাতি রিফ ব্রেকের জন্য উলুওয়াতু যেতে রওনা করতে পারেন বালির দক্ষিণ দিকে।

এখানকার তিন চূড়াবিশিষ্ট ঢেউ একসঙ্গে মিলে ২০০ মিটারের বেশি দেয়াল তৈরি করতে পারে। দ্রুতগামী, ফাঁপা ঢেউ নতুন এবং মধ্যবর্তী সার্ফাররা সামলাতে পারে না সহজে। অন্যদিকে, কুটা নতুনদের জন্য সবচেয়ে উপযুক্ত। এখানে সার্ফিং করে অভিজ্ঞ সার্ফার হয়ে উঠতে পারেন আপনি চাইলে।

ম্যাভেরিকস, ক্যালিফোর্নিয়া

ক্যালিফোর্নিয়া সার্ফিংয়ের জন্য বিশ্বের শীর্ষ স্থানগুলোর মধ্যে একটি। এটির উপকূলরেখা ফ্লোরিডা ও আলাস্কার থেকে ছোট হলেও দারুণ সার্ফিংয়ের অভিজ্ঞতা দেয়৷ সান ফ্রান্সিসকোর ৩০ মাইল দক্ষিণ থেকে আসা বিশাল ঢেউগুলো অভিজ্ঞ সার্ফারদের জন্য উপযুক্ত। হাফ মুন বে-তে পিলার পয়েন্ট নামে পরিচিত একটি প্রাচীরে ম্যাভেরিকসের ব্রেক রয়েছে। এখানে সবচেয়ে বড় ঢেউ উঠে পাথরের ধারে আছড়ে পড়ে। এটি শুধুমাত্র নভেম্বর থেকে এপ্রিল মাসে পাওয়া যায়।

হোসেগর, ফ্রান্স

ফ্রান্সের দক্ষিণ-পশ্চিম উপকূলের ল্যান্ডসে হোসেগরের অবস্থান। হাওয়াইয়ের মতো বিচ ব্রেক এবং উচ্চস্তরের টিউব থাকায় এটির বেশ নাম  রয়েছে। এখানে সার্ফিং করার ভালো সময় মে থেকে নভেম্বর মাস। এখানে এলে লেস কালস নুস, লা গ্রেভিরে, লে পেনন, লা বুরডেইনের মতো জায়গায় সার্ফিং করার দারুণ অভিজ্ঞতা নিতে পারেন। অভিজ্ঞ হলে সেপ্টেম্বরে কুকসিলভার প্রো ফ্রান্স সার্ফিং প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারেন।

পুয়ের্তো এসকোন্দিডো, মেক্সিকো

প্লেয়া জিকাটেলার মতো সার্ফিং পয়েন্টের জন্য পুয়ের্তো এসকোন্দিডো জনপ্রিয় হয়ে উঠেছে । বছরে একের অধিক সময়ে ভালো সময় পাওয়া যায় এখানে। প্লেয়া জিকাটেলায় মে থেকে সেপ্টেম্বরে সমুদ্রে বিশাল ব্রেক পাওয়া যায়। তখন বিশ্বের নানা স্থান থেকে পর্যটকরা ছুটে আসে।

অন্যদিকে, নভেম্বর থেকে মার্চে প্লায়া ক্যারিজালিলোতে নতুনদের সার্ফিং করার জন্য পরিবেশ পাওয়া যায়। এ সমুদ্রের ঢেউগুলো অন্যান্য সেরা সমুদ্রের মধ্যে অন্যতম। শীতকালীন বা গ্রীষ্মকালীন যেকোনো সময়ে এখানে যাওয়া যেতে পারে।

ক্লাউড নাইন, ফিলিপাইন

ক্লাউড নাইন সার্ফিং করার ইচ্ছেকে সাধুবাদ জানাবে একটু অন্যভাবে। এটিকে পাইপলাইন এবং ব্যাকডোর পয়েন্টের এশিয়ান সংস্করণ বলেন কেউ কেউ । দেখতে ছোট মনে হলেও এখানকার ঢেউগুলো মধ্যবর্তী ও অভিজ্ঞ সার্ফারদের জন্য বেশ শক্তিশালী বটে। বিশেষ করে হ্যান্ড পয়েন্ট ব্রেক যেমন বড়, তেমনি ভারী এবং ভয়ংকর হয়ে ওঠে। হাওয়াইয়ের মতো বিশাল না হলেও অ্যাডভেঞ্চারের কমতি হবে না এখানে। সার্ফিং প্রতিযোগীদের জন্য ক্লাউড নাইন উপযুক্ত। সেপ্টেম্বর থেকে নভেম্বর মাসে যেতে পারেন ইচ্ছে হলে।

সুলতান, মালদ্বীপ

থামবুরুধুর জনমানবহীন দ্বীপে নর্থ মেল নামক প্রবালপ্রাচীরে অবস্থিত এটি। এখানে দেখা পাবেন উন্মুক্ত রিফ ব্রেকের। অভিজ্ঞ সার্ফারদের জন্য আউটার রিফ উপযুক্ত। বড় ঢেউয়ের রূপ দেখে মুগ্ধ হতে চাইলে মার্চ এবং অক্টোবরের মধ্যে যেতে পারেন এখানে। এ সময়ে দক্ষিণ দিক থেকে স্বচ্ছ ঢেউগুলো ছুটে আসবে সমুদ্রে।

গোল্ড কোস্ট, অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়ায় গোল্ড কোস্টে দুই কিলোমিটার লাইন ও বালি পাম্পিং ব্যবহার করে তৈরি করা হয়েছে সার্ফিং ব্রেক। এখানে দীর্ঘতম ঢেউ পাওয়া যায়। প্রতি মিনিট উপভোগ করা যাবে এখানে। এখানে সারা বছর সমাগম লেগেই থাকে। তবে ডিসেম্বর থেকে মার্চ উপযুক্ত এখানকার জন্য।

তথ্যসূত্র: হোল্ডিফাই, মানাওয়া, সার্ফ হলিডেইজ

 

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

2h ago