দেশের ভেতরে দৃষ্টিনন্দন ৫ হাউসবোট

নদীমাতৃক দেশ বাংলাদেশ। এ দেশে জালের মতো ছড়িয়ে থাকা নদীগুলো পুরো দেশটি ঘুরে দেখার সুযোগ করে দেয়।

নদীমাতৃক দেশ বাংলাদেশ। এ দেশে জালের মতো ছড়িয়ে থাকা নদীগুলো পুরো দেশটি ঘুরে দেখার সুযোগ করে দেয়।

সিলেটের টাঙ্গুয়ার হাওরে হোক কিংবা রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে, এমন কিছু হাউসবোট রয়েছে যেগুলো দেশের সৌন্দর্য উপভোগ করার এক নতুন অভিজ্ঞতা দেবে।

আধুনিক হাউসবোটগুলো অনেক সুযোগ-সুবিধা সম্বলিত। কাঠের এই হাউজবোটে ভাসতে ভাসতে আপনি উপলব্ধি করতে পারবেন, সত্যিই প্রকৃতি কতটা সুন্দর।

দেশের হাউসবোটগুলোর মধ্যে ৫টির তথ্য এখানে তুলে ধরা হলো।

বজরা

বজরা টাঙ্গুয়ার হাওরে চলে। গত বছর মাত্র একটি হাউসবোট দিয়ে চালু হওয়া এই প্রতিষ্ঠানটির এখন হাউসবোট রয়েছে ৬টি।

এর যাত্রা শুরু হয় সুনামগঞ্জ থেকে। ২ দিনের সফরে বারিক্কা টিলা, জাদুকাটা নদী, শিমুল বাগানের মতো জনপ্রিয় গন্তব্যে ঘুরে আসতে পারবেন এই হাউসবোটে। নীলাদ বিলে ঝকঝকে তারা ভরা আকাশের নিচে কাটিয়ে দিতে পারবেন কোনোদিন ভুলতে না পারার মতো এক রাত।

প্রতিটি নৌকায় রয়েছে ৬ থেকে ৮টি কেবিন। ১২ থেকে ২৪ জন মিলে ভাড়া নিতে পারবেন আপনার পছন্দের নৌকাটি। স্ন্যাকস ছাড়াও, অতিথিদের সকাল থেকে রাতে মোট ৫ বার খাবার দেওয়া হবে। এসব খাবার একেবারে টাটকা। নানান মাছ, হাঁসের মাংসসহ বিভিন্ন উপাদেয় ও মুখরোচক সব পদের খাবার থাকবে তালিকায়। এর জন্য প্যাকেজ শুরু ৬ হাজার টাকা থেকে।

আরও জানতে দেখতে পারেন তাদের ফেসবুক পেজ: www.fb.com/bojra21

প্রমোদিনী বোট লাইফ

রাঙ্গামাটির কাপ্তাই হ্রদের চারপাশে ভ্রমণ করার জন্য প্রমোদিনীর রয়েছে দুর্দান্ত অফার। ২ দিন ও ১ রাতের এই অফারে ঘুরে আসতে পারেন বেরাইন্না লেক, ঝুলন্ত সেতু, শুভলং জলপ্রপাত এবং পালওয়েল পার্কের মতো জায়গাগুলো থেকে। এর সঙ্গে রয়েছে কায়াকিং ও স্পিডবোটসহ আরও নানা আয়োজন।

রাতে তাদের নিজস্ব নীলাঞ্জনা বোট ক্লাব ও রিসোর্টে থাকছে লাইভ মিউজিক ও বার-বি-কিউয়ের ব্যবস্থা। এ ছাড়া, শীতাতপ নিয়ন্ত্রিত কেবিনসহ আধুনিক সুযোগ-সুবিধা পেয়ে যাবেন সেখানে। ৩টি হাউসবোটের প্রতিটিতে ৬ থেকে ১০ জন ভ্রমণ করতে পারবেন। জনপ্রতি খরচ পরবে ৬ হাজার টাকা।

আরও জানতে দেখুন তাদের ফেসবুক পেজ: www.fb.com/PromodiniBoatLife

অভিযাত্রিক

অভিযাত্রিক রাঙ্গামাটি ও টাঙ্গুয়ার হাওরে হাউসবোট সরবরাহ করে। একটি বিলাসবহুল হাউসবোটে যা যা প্রত্যাশা করতে পারেন তার প্রায় সবই পাবেন এখানে। সুস্বাদু স্থানীয় খাবার থেকে শুরু করে হাওরের অবিস্মরণীয় দৃশ্য—সব মিলিয়ে এক দারুণ ভ্রমণ অভিজ্ঞতা পেয়ে যাবেন।

এই হাউসবোটে ২ দিন ও ১ রাতের জন্য মোট ১৮ জনের থাকার ব্যবস্থা রয়েছে। তাদের প্যাকেজ শুরু ৪ হাজার ২০০ টাকা থেকে।

আরও জানতে দেখতে পারেন তাদের ফেসবুক পেজ: www.fb.com/tanguar.avijatrik.houseboat

ব্ল্যাক পার্ল

ব্ল্যাক পার্লকে আখ্যায়িত করা যেতে পারে 'ভাসমান বাড়ি' হিসেবে। কারণ বাড়িতে যা থাকে তার প্রায় সবই আছে এখানে। হাউসবোটে একটি লবি ও রান্নাঘরসহ ৬টি সুসজ্জিত কক্ষ রয়েছে এবং বেশ আরামদায়কভাবে ১২ থেকে ১৮ জন এখানে থাকতে পারে। অবসর কাটানোর জন্য খেলার ব্যবস্থাসহ প্রয়োজনীয় সকল নিরাপত্তা ব্যবস্থা রয়েছে এই হাউসবোটে।

ছাদের বাগান ও ডাইনিং এরিয়া এর অন্যতম প্রধান আকর্ষণ। প্রশিক্ষিত শেফসহ জুস বার ও বার-বি-কিউ জোনে পেয়ে যাবেন মুখরোচক সব খাবার।

তাদের ভ্রমণ সুনামগঞ্জ এলাকায় সীমিত। শিশুদের জন্য ছাড়সহ সাড়ে ৬ হাজার টাকা থেকে শুরু তাদের ২ দিন ও ১ রাতের যাত্রার খরচ।

আরও জানতে দেখতে পারেন তাদের ফেসবুক পেজ: www.fb.com/BlackPearlHouseBoat

বনেদি

বনেদি আরেকটি হাউসবোট, যারা আপনার ভ্রমণকে সার্থক ও স্মরণীয় করে তুলবে। এই কাঠের হাউসবোটটি বাইরে থেকে দেখতে যতটা ভালো, ভেতরের দিকেও ঠিক ততটাই সুন্দর। ৫টি আরামদায়ক কেবিনসহ এই নৌকায় ১০ থেকে ১৫ জন ভ্রমণ করতে পারবেন।

এর জানালা দিয়ে সূর্যের আলো এবং সতেজ বাতাস যেন আসতে পারে, সেভাবেই ডিজাইন করা হয়েছে।

টাঙ্গুয়ার হাওর, বারিক্কা টিলা, নীলাদ্রি লেক, জাদুকাটা নদী এবং শিমুল বাগান ঘুরতে পাবেন এই নৌকায়। ইনডোর গেম ও বোর্ড গেমের ব্যবস্থা রয়েছে নৌকায়।

বিশেষভাবে তাদের প্রশিক্ষিত শেফ, সুস্বাদু খাবার এবং সার্বক্ষণিক রুম সার্ভিসের কথা না বললেই নয়। এর জন্য জনপ্রতি খরচ হবে সাড়ে ৪ হাজার টাকা।

আরও জানতে দেখুন তাদের ফেসবুক পেজ: www.fb.com/BonediTanguar

Comments