দেখে আসুন ঢাকার ৫ শিল্প প্রদর্শনী

রাজধানীর ব্যস্ত জীবনযাপনের মাঝে অবসরে ঘুরে আসতে পারেন বিভিন্ন শিল্প প্রদর্শনী ও উৎসবে।
ছবি: সংগৃহীত

রাজধানীর ব্যস্ত জীবনযাপনের মাঝে অবসরে ঘুরে আসতে পারেন বিভিন্ন শিল্প প্রদর্শনী ও উৎসবে।

প্রায় বছরজুড়েই বেশ কয়েকটি স্পটে কোনো না কোনো প্রদর্শনী বা উৎসব চলে। এই আয়োজনগুলোতে দেশি শিল্পীদের পাশাপাশি বিশ্বের প্রথিতযশা অনেক শিল্পীর কাজ দেখার সুযোগ হয়।

জয়নুল উৎসব

বাংলাদেশের আধুনিক শিল্পকলার পথিকৃৎ শিল্পাচার্য জয়নুল আবেদিনের জন্মদিন উপলক্ষে প্রতিবছর এ উৎসবের আয়োজন করে চারুকলা অনুষদ।

প্রতিবছর ২৯ ডিসেম্বর তার জন্মদিনে এ উৎসব আয়োজিত হয়। সেখানে চারুকলা অনুষদের শিক্ষক-শিক্ষার্থী ও অন্যান্য উল্লেখযোগ্য শিল্পীদের শিল্পকর্ম প্রদর্শনী হয়ে থাকে। অনুষদের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা উৎসবে অংশ নিয়ে স্টল সাজিয়ে নিজেদের তৈরি বিভিন্ন শিল্পকর্ম ও কারুপণ্য প্রদর্শন ও বিক্রি করেন।

ছবি: সংগৃহীত

ঢাকা আর্ট সামিট

রাজধানীর বহুল পরিচিত ও অন্যতম আকর্ষণীয় আয়োজন হলো ঢাকা আর্ট সামিট। শিল্পকলা একাডেমি আয়োজিত এই আর্ট সামিট ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে অনুষ্ঠিত হয়। ২০১২ সাল থেকে নিয়মিতভাবে এটি আয়োজিত হয়ে আসছে। এটি শিল্পী ও শিল্প বোদ্ধাদের কাছে সমভাবে জনপ্রিয়।

স্থাপত্য, আলোকচিত্র, চলচ্চিত্র, পেইন্টিং, ইনস্টলেশন, ভাস্কর্য, পারফর্মিং আর্টসহ শিল্পের নানান মাধ্যমের কাজ আর্ট সামিটে প্রদর্শিত হয়। প্রাথমিকভাবে, দেশীয় শিল্পীদের কাজ নিয়ে প্রদর্শনী আয়োজিত হলেও এখন এতে অনেক আন্তর্জাতিক শিল্পী ও তাদের কাজও প্রদর্শিত হচ্ছে। ঢাকা আর্ট সামিট প্রতি দুই বছরে একবার আয়োজিত হয়ে থাকে।

ছবি: সংগৃহীত

বার্জার ইয়াং পেইন্টার্স আর্ট কম্পিটিশন

তরুণ ও সম্ভাবনাময় চিত্রশিল্পীদের প্রতিভাকে স্বীকৃতি দেওয়ার লক্ষ্যে বার্জার নিয়মিত এই প্রতিযোগিতার আয়োজন করে থাকে। সাধারণত কোনো উন্মুক্ত স্থানে এই প্রদর্শনী চলে। এখানে শিল্পীর সঙ্গে দেখা করার সুযোগও পাওয়া যায়। শিল্পকর্ম নিয়ে দর্শক ও শিল্পীর মধ্যে কথোপকথনের সুযোগও তৈরি হয়। আয়োজনটি সাধারণত ডিসেম্বরের প্রথম সপ্তাহেই হয়। প্রদর্শনীর কোনো নির্দিষ্ট স্থান না থাকায় একেক বছর একেক স্পটে এটি আয়োজিত হয়ে থাকে।

ছবি: সংগৃহীত

চারুকলা শিল্প প্রদর্শনী

শিল্পানুরাগীদের জন্য চারুকলা শিল্প প্রদর্শনী একটি দারুণ আয়োজন। প্রতিবছর শিল্পকলা একাডেমি এবং চারুকলার শিক্ষার্থীদের শিল্পকর্ম নিয়ে এই বার্ষিক শিল্পকর্ম প্রদর্শনীর আয়োজন করা হয়। এতে চারুকলা বিভাগ ছাড়াও অন্যান্য বিভাগের শিক্ষার্থীরা অংশ নেয় ও তাদের কাজ উপস্থাপনের সুযোগ পায়। সাধারণত প্রতিবছর মে মাসের প্রথম সপ্তাহে শুরু হয়ে জুনের মাঝামাঝি সময় পর্যন্ত প্রদর্শনী চলে।

ছবি: সংগৃহীত

পহেলা বৈশাখ শিল্প প্রদর্শনী

বাংলা পঞ্জিকার সূচনা শুধু ঢাকায় নয় বরং সারাদেশেই নানা উৎসবের মধ্য দিয়ে পালিত হয়। মঙ্গল শোভাযাত্রা ও রমনা বটমূলের সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি শিল্পকলা একাডেমি পহেলা বৈশাখ উদযাপনের জন্য এই শিল্প মেলা আয়োজন করে থাকে। খ্যাতিমান শিল্পীদের পাশাপাশি সম্ভাবনাময় শিল্পীদেরও শিল্পকর্ম এতে প্রদর্শিত হয়। আয়োজনটি প্রতি বছর ১৪-১৮ এপ্রিল পর্যন্ত জাতীয় আর্ট গ্যালারিতে অনুষ্ঠিত হয়ে থাকে।

Comments

The Daily Star  | English

Bangladesh record lowest run defence in a T20 WC game to progress to Super 8s

Bangladesh made the record of defending the lowest-ever total in a T20 World Cup game in their 21-run win over Nepal in a Group D game at the Arnos Vale Ground in Kingstown today to secure their spot in the Super Eight.

4h ago