অরোরা বোরিয়ালিস দেখা যায় যে ১০ দেশে

প্রাকৃতিক এই আলোকে পৃথিবীর সবচেয়ে মনোরম আলো বললেও ভুল হবে না।
ছবি: সংগৃহীত

নর্দার্ন লাইটস (উত্তরের আলো) বা অরোরা বোরিয়ালিস পৃথিবীর সবচেয়ে অনন্য প্রাকৃতিক ঘটনাগুলোর মধ্যে একটি। পৃথিবীর অনেক মানুষেরই সবুজ কিংবা নিয়ন আকাশের নিচে শুভ্র তুষারের ওপর রাত কাটানোর স্বপ্ন রয়েছে।

যদিও ইউরোপ ও উত্তর আমেরিকার উত্তরাঞ্চলের বাসিন্দারা প্রতি বছর উত্তরের আলো দেখতে পাওয়ার মতো ভাগ্যবান, তবে পৃথিবীর বাকি অংশের মানুষের জন্য এটি জীবনের অনন্য এক অভিজ্ঞতা।

প্রাকৃতিক এই আলোকে পৃথিবীর সবচেয়ে মনোরম আলো বললেও ভুল হবে না।

নর্দার্ন লাইটস/অরোরা বোরিয়ালিস/উত্তরের আলো কী

অরোরা বোরিয়ালিস হলো অরোরা পোলারিস-এর উত্তরীয় সংস্করণ। এটি একটি প্রাকৃতিক ঘটনা। সূর্য থেকে বৈদ্যুতিক চার্জযুক্ত কণা (প্রোটন ও ইলেকট্রন) পৃথিবীর বায়ুমণ্ডলে গ্যাসের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়, তখন তারা একটি ইলেক্ট্রোম্যাগনেটিক রেডিয়েশন ডিসপ্লে তৈরি করে, যা আকাশে দেখা যায়।

অর্থাৎ পরমাণুর ইলেকট্রনগুলো উচ্চশক্তিসম্পন্ন অবস্থায় স্থানান্তরিত হয় এবং যখন ইলেকট্রনগুলো নিম্নশক্তির অবস্থায় ফিরে আসে, তখন তারা একটি ফোটন ছেড়ে দেয়, যা আমাদের কাছে আলোর মতো দেখায়।

আলোর পরিমাণ মূলত আগত কণার সংখ্যা এবং তাদের শক্তির উপর নির্ভর করে।

উত্তর গোলার্ধের মেরু আলো উত্তরের আলো বা অরোরা বোরিয়ালিস এবং দক্ষিণ অক্ষাংশে মেরু আলোকে দক্ষিণের আলো বা অরোরা অস্ট্রালিস নামে পরিচিত।

এই আলোর মধ্যে সাধারণত সবুজ, গোলাপি, সাদা, লাল ও হলুদ রং মিশে থাকে।

ভোরের রোমান দেবীর নামানুসারে অরোরা বোরিয়ালিস ইতিহাসে শত শত বছর ধরে প্রশংসিত হয়েছে।

ছবি: সংগৃহীত

অরোরা দেখার সেরা জায়গা কোথায়

পৃথিবীর চৌম্বকীয় ক্ষেত্রটি সৌর কণাকে চৌম্বকীয় করে উত্তর ও দক্ষিণ চৌম্বকীয় (ভূ-চৌম্বকীয়) মেরুগুলোর চারপাশের মেরু অঞ্চলে যেখানে ক্ষেত্রটি সবচেয়ে শক্তিশালী। এইভাবে, সংঘর্ষের সংখ্যা ও আলো নির্গমন চৌম্বকীয় মেরুগুলোর কাছাকাছি বেশি।

চৌম্বক মেরুগুলো চৌম্বক অক্ষের শেষ প্রান্তে এবং কাছাকাছি অবস্থিত, কিন্তু ঠিক ভৌগলিক মেরুতে নয়।

অর্থাৎ, অক্ষাংশ যত বেশি হবে উত্তরের আলো দেখার সম্ভাবনা তত বেশি এবং পৃথিবীর যত উত্তর বা দক্ষিণে যাওয়া যায়, তত উজ্জ্বল মেরু আলো দেখতে পাওয়ার সম্ভাবনা থাকে।

আসুন জেনে নেওয়া যাক অরোরা দেখা যায় এমন ১০টি দেশের নাম-

১. আইসল্যান্ড

আইসল্যান্ডে উত্তরের আলো দেখার সেরা সময় সেপ্টেম্বর থেকে এপ্রিলের মাঝামাঝি সময় পর্যন্ত। রাতগুলো তখন উত্তরের আলো দেখার জন্য আদর্শ থাকে।

আইসল্যান্ডে শীতকালে মাত্র ৪-৫ ঘণ্টা দিনের আলো থাকে। আইসল্যান্ডে এ সময়কালে শেষ বিকাল থেকে পরের দিন প্রায় দুপুর পর্যন্ত উত্তরের আলো দেখার অফুরন্ত সুযোগ পাওয়া যায়।

শীতের মাঝামাঝি সময়ে এখানে আসার আরেকটি সুবিধা হলো এসময় পুরো আইসল্যান্ড বরফের চাদরে ঢেকে থাকে। তাই সেসময় এখানে স্ফটিক নীল বরফের গুহাগুলো অন্বেষণ করা যায়, যা বিশ্বব্যাপী শুধুমাত্র কয়েকটি জায়গায় পাওয়া যায়।

যদিও শহুরে কৃত্তিম আলো প্রাকৃতিক দৃশ্যমানতাকে বাধা দেয়, তবে মাঝে মাঝে আইসল্যান্ডের রেকজাভিকের শহরের কেন্দ্র থেকেও উত্তরের আলো দেখা যায়।

আইসল্যান্ডে উত্তরের আলো দেখার জন্য এখানে কিছু সেরা জায়গা রয়েছে: ওয়েস্টফজর্ডস, জোকুলসারলোন হিমবাহ লেগুন, ভিক উত্তর আইসল্যান্ড, দক্ষিণ আইসল্যান্ড।

২. গ্রিনল্যান্ড

সাম্প্রতিক বছরগুলোতে উত্তরের আলো দেখার জন্য গ্রিনল্যান্ড পর্যটকদের কাছে জনপ্রিয় গন্তব্যে পরিণত হয়েছে।

গ্রিনল্যান্ড মানেই যে দেশটির পুরোপুরি সবুজ, তা কিন্তু নয়। প্রকৃতপক্ষে, দ্বীপের ৮০ শতাংশ বরফে আচ্ছাদিত।

পায়ের নিচে সাদা বরফ, পাশে পান্নার নদী এবং রাতের আকাশে সবুজ আলো; সব মিলিয়ে অসাধারণ এক দৃশ্য।

স্থানীয়রা নর্দান লাইটকে 'আর্সারনেরিট' বলে, যার অর্থ 'বল খেলা'।

স্থানীয় ইনুইট কিংবদন্তি অনুসারে, মৃতদের আত্মা ওয়ালরাসের খুলির সঙ্গে যখন খেলা করে তখন উত্তরের আলো আবির্ভূত হয়।

সাধারণত গ্রিনল্যান্ডে সারা বছরই উত্তরের আলো দেখা যায়। কিন্তু এগুলো নিকষ অন্ধকার আকাশে ভালো দেখা যায়। তাই গ্রিনল্যান্ডে আপনি কোথায় আছেন তার ওপর নির্ভর করে সেপ্টেম্বরের শেষ থেকে মার্চ বা এপ্রিল পর্যন্ত সেগুলো সবচেয়ে ভালভাবে দেখতে পারা যায়।

ডেনমার্কের কোপেনহেগেন থেকে কাঙ্গারলুসুয়াক পর্যন্ত বিরামহীন ফ্লাইটে প্রায়ই উত্তরের আলো দেখতে পাওয়া যায়।

৩. কানাডা

কানাডার উত্তরাঞ্চল 'অরোরা ওভাল' দ্বারা আচ্ছাদিত। তাই এখানে উত্তরের আলো দেখার সুযোগ পাওয়া যায়।

চারটি ঋতুতে কানাডার যেকোনো জায়গায় উত্তরের আলো দেখা সম্ভব। কিন্তু উত্তরাঞ্চল হলো এই আলো দেখার সেরা জায়গা, দিনের বেশিরভাগ সময়ই এখানে উত্তরের আলো দেখা যায়।

কানাডায় ডিসেম্বর থেকে মার্চ মাসে শীতকাল। এসময় রাত ১০টা থেকে ২টা পর্যন্ত কানাডার যেকোনো শহর বা প্রদেশ থেকে উত্তরের আলো দেখা যেতে পারে।

তবে উত্তরের আলো দেখার সেরা স্পটগুলো হলো: ইউকন, ইয়েলোনাইফ আলবার্টা, উত্তর সাসকাচোয়ান, নিউফাউন্ডল্যান্ড, ব্রিটিশ কলাম্বিয়া, অন্টারিও ও নোভা স্কটিয়া।

৪. নরওয়ে

নরওয়ের উত্তরাঞ্চলে শীতকালে (২১ সেপ্টেম্বর থেকে ২১ মার্চ পর্যন্ত) উত্তরের আলো দেখার আদর্শ সময়।

উত্তরের আলো দেখার জন্য ট্রমসোকে বিশ্বের অন্যতম সেরা স্থান হিসেবে বিবেচনা করা হয়। আপনি যদি শীতের মৌসুমে পাঁচ বা তার বেশি দিনের জন্য ট্রমসোতে থাকেন, তবে আপনি নিশ্চিত উত্তরের আলো দেখার সুযোগ পাবেন।

এ ছাড়া, কার্কেনেস প্রতি বছরে কমপক্ষে ২০০ রাত উত্তরের আলো দেখা যায়।

অন্যদিকে, নারভিক অঞ্চলটিও উত্তরের আলো দেখার একটি আদর্শ স্থান। নর্দার্ন লাইটস এক্সপ্রেসে চড়ে আপনি শহরের আলোক দূষণ থেকে অনেক দূরে পাহাড়ের ওপরে বিশ্বের সবচেয়ে উত্তরের রেললাইনে মোহনীয় এই আলো উপভোগ করতে পারবেন।

৫. সুইডেন

নরওয়ে থেকে সীমান্তের ঠিক ওপারে আবিস্কো গ্রাম উত্তরের আলো দেখার অন্যতম সেরা জায়গা।

সেপ্টেম্বরের শুরু থেকে মার্চের শেষ পর্যন্ত শীতকালে সুইডেনের উত্তরাঞ্চলে উত্তরের আলো দেখা যায়।

সেপ্টেম্বরের শুরুতে সুইডেনের সুদূর উত্তরে কিরুনা এবং তার আশেপাশের এলাকার আকাশে প্রায়ই গোলাপি, সবুজ ও বেগুনি আলো দেখা যায়।

জানুয়ারির কাছাকাছি সুইডিশ ল্যাপল্যান্ডজুড়ে উত্তরের আলো দেখা যায়। মার্চের শেষের দিকে বা এমনকি এপ্রিলের শুরুতেও এই আলোকচ্ছ্বটা দেখতে পাওয়া যেতে পারে।

সুইডেনের অরোরা স্কাই স্টেশন হলো একটি পাহাড়ের চূড়ার মানমন্দির, 'উত্তর আলো দেখার জন্য পৃথিবীর সেরা জায়গা' বলা হয় এটিকে।

কিরুনা সুইডেনের উত্তরের শহর। শীতকালে পর্যটকেরা ক্যাম্প রিপানে উত্তরের আলো দেখার বিলাসবহুল অভিজ্ঞতা নিতে পারেন।

'ক্যাম্প' (এক ধরনের হাইফাই হোটেল)-এ চমৎকার খাবার, স্পা, কুকুর-স্লেজ ট্যুর এবং উত্তরের আলো দেখার জন্য ব্যক্তিগত কেবিন প্রভৃতি ভ্রমণটিকে আরও উপভোগ্য করে তোলে।

৬. ফিনল্যান্ড

স্ক্যান্ডিনেভিয়ান ফিনিশ ল্যাপল্যান্ডে অসাধারণ উত্তরের আলো দেখা যায়।

আর্কটিক সার্কেলের উত্তরে অবস্থিত রোভানিমি তুষার-বোঝাই মরুভূমির প্রতীক।

সেপ্টেম্বর-এপ্রিল মাসে এখানে উত্তরের আলো দেখা দেখার সর্বোত্তম সময়।

আপনি আপনার সুবিধামত রোভানিমিতে ভ্রমণের পরিকল্পনা করতে পারেন। সর্বোপরি, এটি সান্তার বাড়ি, এটি বাচ্চাদের বড়দিনের জন্য মনে রাখার জন্য আদর্শ জায়গা করে তুলেছে।

৭. স্কটল্যান্ড

বিস্ময়কর হলেও সত্য উত্তর স্কটল্যান্ড আসলে নরওয়ের স্টাভাঞ্জার এবং আলাস্কার নুনিভাক দ্বীপের মতো একই অক্ষাংশে অবস্থিত। যার মানে স্কটল্যান্ডে নর্দান রাইটস বা উত্তরের আলো দেখার চমৎকার সুযোগ রয়েছে। স্কটল্যান্ডে এ আলোকে 'মিরি ডান্সার' বলা হয়।'

শরৎ ও শীত ঋতুর দীর্ঘসময় অন্ধকার ও মেঘমুক্ত রাত এ অঞ্চলে উত্তরের আলো দেখার জন্য আদর্শ।

উপযুক্ত আবহাওয়া থাকলে স্কটল্যান্ডের যেকোনো জায়গা থেকেই উত্তরের আলো দেখা যেতে পারে। তবে অবশ্যই যত উত্তরে যাওয়া যাবে, ততই ভালো দেখা যাবে। একেবারে উত্তর-পূর্বে থুরসো ও উইক হলো উত্তরের আলো দেখার জনপ্রিয় ঘাঁটি।

তবে অর্কনি ও শেটল্যান্ড দ্বীপপুঞ্জ হলো উত্তরের আলো দেখার সেরা জায়গা।

অন্যান্য জনপ্রিয় স্পটগুলো হলো: ক্যাথনেস, অ্যাপলক্রস, লোচিনভার, উল্লাপুল, পার্থশায়ার, কেয়ারনগর্মস প্রভৃতি।

৮. যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রে ৫০টি রাজ্য থাকলেও, কেবল উত্তরাঞ্চলের কয়েকটি রাজ্যে উত্তরের আলো দেখা যায়।

উত্তর কানাডার মতোই মরুভূমি ও আলো দূষণ কম থাকায় মার্কিন যুক্তরাষ্ট্রে উত্তরের আলো দেখার সেরা জায়গা আলাস্কা।

সেপ্টেম্বর থেকে ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রে উত্তরের আলো দেখার আদর্শ সময়। বলা হয়ে থাকে শরৎ (সেপ্টেম্বর- নভেম্বর) বিষুব পেরিয়ে গেলেই উত্তর গোলার্ধ জুড়ে 'অরোরা ঋতু'। তবে শীত (ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি) ঋতুটি উত্তরের আলো দেখার সর্বোত্তম সময়।

যুক্তরাষ্ট্রের ১২টি রাজ্য থেকে উত্তরের আলো দেখা যায়। রাজ্যগুলো হলো: আলাস্কা, আইদাহো, মেইন, মিশিগান, মিনেসোটা, মন্টানা, নিউ হ্যাম্পশায়ার, নিউইয়র্ক, নর্থ ডাকোটা, ওয়াশিংটন, উইসকনসিন ও ভার্মন্ট।

৯. রাশিয়া

রাশিয়ার বেশিরভাগ অংশ আর্কটিক সার্কেলের উত্তরে উচ্চ-অক্ষাংশ অঞ্চলে অবস্থিত। তাই গ্রীষ্মকালে দিন দীর্ঘ ও রাত ছোট হয়। বিপরীতভাবে, শীতের মাস দীর্ঘ অন্ধকার নিয়ে আসে... উত্তরের আলো দেখার জন্য আদর্শ!

দেশটির একাধিক অবস্থান থেকে উত্তরের আলো দেখা যায়।

রাশিয়ায় উত্তরের আলো দেখার জন্য বছরের সেরা সময় সেপ্টেম্বরের মাঝামাঝি থেকে মার্চের শেষের দিকে।

যেহেতু সেপ্টেম্বর ও মার্চ বিষুব হলো অরোরা কার্যকলাপের জন্য সর্বোচ্চ সময়। তাই প্রতি বছর সেই তারিখগুলোর কাছাকাছি (২০ সেপ্টেম্বর ও ২০ মার্চ) পরিদর্শন করা ভালো।

রাশিয়ার মুরমানস্ক অঞ্চলকে উত্তরের আলো দেখার জন্য সেরা জায়গা হিসেবে বিবেচনা করা হয়। তবে ইয়ামাল, চুকোটকা, কারেলিয়া, কোমি প্রজাতন্ত্র ইত্যাদিতেও উত্তরের আলো দেখা যায়।

এ ছাড়াও কোলা উপদ্বীপের উত্তরের আলো দেখার কেন্দ্র এটিকে একটি গুরুত্বপূর্ণ এলাকা করে তুলেছে।

১০. ডেনমার্ক

ডেনমার্ক উত্তরের আলো দেখার জন্য একটি দুর্দান্ত জায়গা। সবচেয়ে মজার ব্যাপার হলো আপনি আপনার বাড়ি থেকে উত্তরের আলো দেখতে পাবেন।

যে রাতে উত্তরের আলো দেখা পাওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি, শহরগুলো দুই ঘণ্টার জন্য রাস্তার আলো বন্ধ করে দেয়, তাই শহর থেকেও উত্তরের আলো দেখা যায়।

এ ছাড়াও যেখানে কম আলোক দূষণ রয়েছে, শহরের বাইরের সেসব স্পটে ট্যুরে গিয়েও আরও উজ্জ্বল ও মনোরম আলো দেখতে পারবেন।

ডেনমার্কে উত্তরের আলো দেখার সেরা সময় হলো অক্টোবর থেকে ফেব্রুয়ারির মধ্যে।

শীতকালে, আবহাওয়া এই প্রাকৃতিক ঘটনাটি দেখার জন্য সবচেয়ে অনুকূল। কম মেঘ ও ঘন অন্ধকার রাতের আকাশে উত্তরের আলো দেখা সহজ হয়।

ডেনমার্কে কিছু জায়গা রয়েছে যেসব জায়গা থেকে দুর্দান্ত উত্তরের আলো দেখা যায়। যেমন- আলবার্গ, স্কেগেন, গ্রেনেন, সামসো, ফারো দ্বীপপুঞ্জের গাসাডালুর, লেক সার্ভাগস্বত্ন, বোর ভিলেজ, ফোসা জলপ্রপাত, ফানিনগুর প্রভৃতি।

 

Comments

The Daily Star  | English
MV Abdullah crewmembers return home

Back from turbulent sea: MV Abdullah crewmembers end horrid journey

The family members, who gathered at the port, were elated to their loved ones return home about a month after the ship was released by Somali pirates

2h ago