কানে পানি ঢুকলে কী করবেন, কাদের ঝুঁকি বেশি

জানিয়েছেন জাতীয় নাক কান গলা ইনস্টিটিউটের সাবেক পরিচালক অধ্যাপক ডা. মোহাম্মদ আবু হানিফ।
কান, কানে পানি,
ছবি: সংগৃহীত

কানে পানি যেতে পারে নানাভাবে। সেই পানি বের করে আনতে গিয়ে অজান্তে কানের ক্ষতি করে ফেলছেন অনেকেই।

কানের পানি ঢুকলে কী করবেন বা পানি বের করার প্রয়োজন আছে কি না, সেই সম্পর্কে জানিয়েছেন জাতীয় নাক কান গলা ইনস্টিটিউটের সাবেক পরিচালক অধ্যাপক ডা. মোহাম্মদ আবু হানিফ।

কানে পানি ঢুকলে কী করবেন

অধ্যাপক ডা. আবু হানিফ বলেন, কেউ নদী বা পুকুরে ডুব দিয়ে গোসলের সময় কানে পানি ঢুকতে পারে। এ ছাড়াও ঝরনার নিচে গোসলের সময় কিংবা সাঁতার কাটার সময়সহ নানা কারণেই কানে পানি ঢুকতে পারে।

কানে পানি ঢুকলে কী হয়, এই প্রসঙ্গে তিনি বলেন, কানে পানি ঢুকলে কিছুই হয় না। কানের ছিদ্রে একটা ক্যানাল থাকে, যাকে এক্সটারনাল অডিটরি ক্যানাল বা বহিঃকর্ণ নালা বলা হয়, একটু আঁকাবাঁকা থাকে কানের এই নালা। বহিঃকর্ণ এবং মধ্যকর্ণের মাঝখানে টিমপ্যানিক মেমব্রেন বা ইয়ারড্রাম নামক পর্দা আছে। ইয়ারড্রাম এতটাই মসৃণ থাকে যে সেখানে পানির যাওয়ার পর আর ভেতরে যেতে পারে না। পানি এমনিতেই বের হয়ে চলে আসবে। ভেতরে থাকার কোনো সুযোগ নেই।

মাথা কাঁত করে, লাফালাফি করে পানি বের করার জন্য আরও যা কিছু করা হয়, তা ঠিক নয়। একসময় প্রচলিত ধারণা ছিল, কানে পানি গেলে কাঁত হয়ে মাথা ঝাঁকালে পানি বের হয়ে আসবে। কিন্তু এসব করার কোনো প্রয়োজন নেই। সুস্থ-স্বাভাবিক কানে পানি ঢুকলে তা আপনা থেকেই বের হয়ে আসে।

কানের পানি কাদের জন্য ঝুঁকির

অধ্যাপক আবু হানিফ বলেন, যদি কারো কানের পর্দা ছিঁড়ে যায়, কানে ইনফেকশন থাকলে, কোনো আঘাত পেলে কানের পর্দা ছিদ্র হয়ে যেতে পারে। যদি কারো কানের পর্দায় ছিদ্র থাকে, সেখানে পানি গেলে পর্দার ভেতরে যে মধ্যকর্ণ সেখানে সংক্রমণ হতে পারে। সংক্রমণ থেকে পুঁজ হতে পারে।

সুস্থ স্বাভাবিক কানে পানি গেলে তা বের করার জন্য কিছুই করার প্রয়োজন নেই। যারা জানেন তাদের কানের পর্দায় ছিদ্র আছে অথবা গোসলের সময় ডুব দিলে, কানে পানি গেলে যাদের ব্যথা হয়, পুঁজ আসে, তাদের কানে পানি ঢোকার বিষয়ে সাবধান হতে হবে। কোনোভাবে কানে যাতে পানি না ঢোকে, সেদিকে খেয়াল রাখতে হবে। কানের পানি যখন মধ্যকর্ণে যাবে, সেই পানি এমনি বের করার কোনো সুযোগ নেই।

যাদের কানে ছিদ্র, ইনফেকশন বা সমস্যা আছে, তাদের কানে পানি ঢুকলে কিছুক্ষণ অপেক্ষা করতে হবে। পানি যদি বিশুদ্ধ না হয়ে দূষিত পানি হয়, তাহলে তাদের কানে সংক্রমণ হওয়ার ঝুঁকি আছে। সেক্ষেত্রে অবশ্যই চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। আর কানের সমস্যায় যদি আগে থেকে চিকিৎসক কানের ড্রপ ব্যবহারের জন্য দিয়ে থাকেন, তাহলে সেটি ব্যবহার করতে হবে।

পানি যদি কানে ঢুকেই যায়, সবারই ইনফেকশন হবে না। সেজন্য ভয় পাওয়ারও কিছু নেই। যদি কানে ছিদ্র থাকে, ব্যথা হয়, পুঁজ হওয়ার সম্ভাবনা দেখা দেয়, তাহলে অবশ্যই চিকিৎসকের কাছে যেতে হবে। পানি বের করার চেষ্টা থেকে বিরত থাকতে হবে। নয়তো কান ক্ষতিগ্রস্ত হতে পারে।

Comments

The Daily Star  | English

Gaza still bleeding

Death toll nears 42,000; rallies worldwide calls for ceasefire

1h ago