কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক হলেন লতিফুল ইসলাম শিবলী

লতিফুল ইসলাম শিবলীর জন্ম নাটোর জেলায়। তিনি জনপ্রিয় লেখক, গীতিকার ও সুরকার।
লতিফুল ইসলাম শিবলী ছবি: সংগৃহীত

কবি নজরুল ইনস্টিটিউটের নতুন নির্বাহী পরিচালক হয়েছেন লেখক ও গীতিকার লতিফুল ইসলাম শিবলী। রোববার (২২ সেপ্টেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

এতে বলা হয়, কবি নজরুল ইনস্টিটিউট আইন অনুযায়ী তাকে এ পদে পরবর্তী দুই বছর মেয়াদে কবি নজরুল ইনস্টিটিউট-এর নির্বাহী পরিচালক পদে নিয়োগ করা হলো।

প্রতিক্রিয়ায় দ্য ডেইলি স্টারকে বলেন, আমার সারাজীবনের লড়াই সংগ্রামের প্রেরণা কাজী নজরুল ইসলাম। তার কবিতা ও গান চলার শক্তি। আমি চেষ্টা করব জুলাই গণঅভ্যুত্থানের তাগ্যের কথা মাথায় রেখে যথাযথ দায়িত্ব পালনের।

লতিফুল ইসলাম শিবলীর জন্ম নাটোর জেলায়। তিনি জনপিয় গীতিকার, সুরকার ও সংগীত শিল্পী। নব্বই দশকজুড়ে ৪০০টির বেশি গান লিখেছিলেন তিনি। আইয়ুব বাচ্চুর 'হাসতে দেখো গাইতে দেখো', 'সুখেরই পৃথিবী সুখেরই অভিনয়', 'আমি কষ্ট পেতে ভালোবাসি', 'মাকে বলিস'; জেমসের 'জেল থেকে বলছি', 'প্রিয় আকাশী', 'বিবাগী', 'পালাবে কোথায়', 'মন্নান মিয়ার তিতাস মলম', 'গিটার কাঁদতে জানে'; তপন চৌধুরী-শাকিলা জাফরের 'তুমি আমার প্রথম সকাল'; মাইলসের 'পলাশীর প্রান্তর; সোলসের 'হাজার বর্ষা রাত'সহ বেশ কিছু সাড়াজাগানো গান। 

বাংলা একাডেমি প্রকাশ করেছে তার 'বাংলাদেশে ব্যান্ড সংগীত আন্দোলন' (১৯৯৭) নামে ব্যান্ড সংগীতের ওপর লিখিত প্রথম এবং একমাত্র গবেষণাধর্মী প্রবন্ধগ্রন্থ। শিবলী'র কাহিনী সংলাপ এবং চিত্রনাট্যে প্রথম পূর্ণদৈঘ্য চলচ্চিত্র 'পদ্ম পাতার জল'। লতিফুল ইসলাম শিবলী গড়েছেন একটি ব্যান্ড দল। দলের নাম 'সং অফ বিলিভ'। শিবলী'র বেস্টসেলার উপন্যাস- দারবিশ ও আসমান। 

Comments