সৈয়দ ওয়ালীউল্লাহ্ সাহিত্য পুরস্কার পাচ্ছেন ক্যারোলিন রাইট ও জসিম মল্লিক

বাংলা একাডেমি পরিচালিত সৈয়দ ওয়ালীউল্লাহ্ সাহিত্য পুরস্কার পাচ্ছেন ২জন। ২০২২ সালের পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন মার্কিন লেখক ও অনুবাদক ক্যারোলিন রাইট এবং কানাডাপ্রবাসী সাহিত্যিক জসিম মল্লিক। 
বাঁ থেকে কানাডাপ্রবাসী সাহিত্যিক জসিম মল্লিক এবং মার্কিন লেখক ও বাংলা সাহিত্যের অনুবাদক ক্যারোলিন রাইট। ছবি: সংগৃহীত

বাংলা একাডেমি পরিচালিত সৈয়দ ওয়ালীউল্লাহ্ সাহিত্য পুরস্কার পাচ্ছেন ২জন সাহিত্যিক। ২০২২ সালের পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন মার্কিন লেখক ও বাংলা সাহিত্যের অনুবাদক ক্যারোলিন রাইট এবং কানাডাপ্রবাসী সাহিত্যিক জসিম মল্লিক। 

মঙ্গলবার  বাংলা একাডেমির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। গত ১০ অক্টোবর ২০২২ কালজয়ী কথাসাহিত্যিক সৈয়দ ওয়ালীউল্লাহ্র প্রয়াণবার্ষিকীতে অনুষ্ঠিত বাংলা একাডেমি নির্বাহী পরিষদের সভায় এ পুরস্কার অনুমোদিত হয়। সাহিত্যে সামগ্রিক অবদানের স্বীকৃতিস্বরূপ তাদেরকে এই পুরস্কার প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। পুরস্কারের অর্থমূল্য ১,০০,০০০ (এক লক্ষ টাকা)।

ছবি: সংগৃহীত

আগামী বছর বাংলা একাডেমি আয়োজিত অমর একুশে বইমেলা সমাপনী অনুষ্ঠানে এ পুরস্কার প্রদান করা হবে। 

বাংলা একাডেমির উপ-পরিচালক ড. সাইমন জাকারিয়া দ্য ডেইলি স্টারকে জানান, বাংলাদেশে থেকে বাংলা ভাষায় যারা সাহিত্য চর্চা করেন, তাদের জন্য স্বীকৃতি রয়েছে। কিন্তু বহির্বিশ্ব থেকে বাংলায় ভাষায় সাহিত্য চর্চাকারীদের জন্য সেই অর্থে স্বীকৃতি কম। তাদের জন্য বাংলা একাডেমির এই পুরস্কারের উদ্যাগ। 

Comments