'বই পড়ে মানুষ চাইলে যে কোন কিছুই হতে পারে'

'মানুষ আসলে শ্রেষ্ঠ না, তাকে শ্রেষ্ঠ হয়ে উঠতে হয়। আর শ্রেষ্ঠ কিংবা ব্যতিক্রম হতে হলে অবশ্যই তাকে বইয়ের কাছে আসতে হবে, পড়তে হবে নির্বাচিত বই৷ আর একবার বই পড়া শুরু করলেই ধীরে ধীরে আত্মপরিচয়ের অন্বেষণে যেতে পারে মানুষ। তাতেই এগিয়ে যায় সময় ও সমাজ।'
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন দুয়ার প্রকাশনীর কর্ণধার এম হৃদয় হোসেন। ছবি: সংগৃহীত

'মানুষ আসলে শ্রেষ্ঠ না, তাকে শ্রেষ্ঠ হয়ে উঠতে হয়। আর শ্রেষ্ঠ কিংবা ব্যতিক্রম হতে হলে অবশ্যই তাকে বইয়ের কাছে আসতে হবে, পড়তে হবে নির্বাচিত বই৷ আর একবার বই পড়া শুরু করলেই ধীরে ধীরে আত্মপরিচয়ের অন্বেষণে যেতে পারে মানুষ। তাতেই এগিয়ে যায় সময় ও সমাজ।'

'বই পড়া কেন জরুরি' শীর্ষক আলোচনায় বক্তারা কথাগুলো বলেন। দুয়ার প্রকাশনীর প্রথম বর্ষপূর্তি উদযাপন উপলক্ষে বিশ্বসাহিত্য কেন্দ্রে এই আয়োজনে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের প্রাবন্ধিক ও গবেষক আলিমুজ্জান, মুক্তিযুদ্ধ গবেষক মুস্তফা হোসেইন, সাংবাদিক কাজল রশীদ শাহীন, ডা. সাকিরা নোভা ও ইমরান মাহফুজ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গবেষক ও প্রকাশক খান মাহবুব। 

প্রধান অতিথির বক্তব্যে আলিমুজ্জামান বলেন, বই পড়া নিয়ে এমন আয়োজন অত্যন্ত প্রেরণার। যখন মোবাইল প্রযুক্তি এসে বইপড়াকে থমকে দিচ্ছে সেখানে দুয়ার প্রকাশনীর উদ্যোগ অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। আমাদের অঞ্চল থেকে ঢাকা বাংলাদেশ যে আলাদা তা আয়োজন ও মানুষের আন্তরিকতা দেখলেই বোঝা যায়।

কাজল রশীদ শাহীন বলেন, কেবলমাত্র বই পড়ে মানুষ চাইলে যে কোন কিছু হতে পারে, যে কোন পেশায় ভাল করতে পারে। ডাক্তার ইঞ্জিনিয়ার সাংবাদিক গবেষক কবি সাহিত্যিক শিক্ষকসহ— যে কোন কিছু হওয়া সম্ভব কেবলমাত্র বই পড়েই। এই বিষয়টা আমাকে অত্যন্ত ভাবিয়ে তোলে৷ আলোকিত করে। তবে ছাপা, স্পর্শ করে বই পড়ার মধ্যে অত্যধিক আনন্দ বলে তিনি বলেন।

ডা. সাকিরা নোভা তার চিকিৎসা সেবার পাশাপাশি সাহিত্য নিয়ে এগিয়ে চলার কথা জানান। মোস্তফা হোসেইন তার বক্তব্যে ছোটবেলায় কিভাবে বই সংগ্রহ করতেন, পড়তেন তা বলেন। মুক্তিযুদ্ধের  সময়ে তার লেখা ডারেরিটি স্থান পায় মুক্তিযুদ্ধ জাদুঘরে, উল্লেখ করেন তিনি।

সভাপতি খান মাহবুব বলেন, দুয়ারের প্রতিষ্ঠা বার্ষিকীতে বই নিয়ে আয়োজন নিঃসন্দেহে প্রশংসনীয়। বিশেষ করে 'বইপড়া কেন জরুরি' বিষয়টা আরও সামনে আসা দরকার। বড়দের পাশাপাশি উপস্থিত তরুণের বক্তব্য শুনলাম,  এখন তরুণদের মাঝে জড়তা কেটে গেছে,মঞ্চ ভীতি কমেছে এবং তরুণরা  কথা বলতে পছন্দ করে....আমি বিষয়টি  ইতিবাচক ভাবেই দেখছি। তা নিশ্চয় বই পড়ার কারণে হয়েছে।

উল্লেখ্য, দুয়ার প্রকাশনী থেকে প্রকাশিত ধূসর বসন্ত বইয়ের মোড়ক উন্মোচন করেন অতিথিরা। আলী ইসলাম মুমেনের থ্রিলার উপন্যাস অজ্ঞাত সংকল্প বইয়ের প্রচ্ছদ উন্মোচন করা হয়; যা আগামী একুশে বইমেলায় প্রকাশিত হবে। এছাড়াও দুয়ার প্রকাশনীর সেরা লেখক ও বেস্ট সেলার লেখকদের সম্মাননা সনদ ও ক্রেস্ট প্রদান করা হয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন  দুয়ার প্রকাশনীর কর্ণধার এম হৃদয় হোসেন।

Comments