তৃতীয় মেয়াদে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং

আজ শুক্রবার বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। 
তৃতীয় মেয়াদে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। ছবি: রয়টার্স
তৃতীয় মেয়াদে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। ছবি: রয়টার্স

শি জিনপিং নতুন রেকর্ড গড়ে টানা তৃতীয় বারের মতো ৫ বছরের মেয়াদে আবারও চীনের প্রেসিডেন্ট পদের জন্য নির্বাচিত হয়েছেন। যার ফলে মাও জেডং এর পর চীনের সবচেয়ে প্রভাবশালী নেতা হলেন শি। 

আজ শুক্রবার বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। 

ন্যাশনাল পিপলস কংগ্রেস (এনপিসি) নামে পরিচিত চীনের ৩ হাজার সদস্যের পার্লামেন্ট আজ সর্বসম্মতিক্রমে ৬৯ বছর বয়সী শি'র পক্ষে ভোট দেয়। এ পদের জন্য অন্য কোনো প্রার্থী ছিলেন না। 

প্রায় ১ ঘণ্টা ধরে ভোটগ্রহণ চলে এবং ১৫ মিনিটের মাঝেই ইলেক্ট্রনিক ভোট গণনা সমাপ্ত হয়ে ফলাফল জানা যায়।

২০১৮ সালে শি জিনপিং প্রেসিডেন্টের মেয়াদের বিধিনিষেধ প্রত্যাহার করেন। আগের নিয়ম অনুযায়ী ২ মেয়াদের বেশি প্রেসিডেন্ট থাকার বিধান ছিল না।

অক্টোবরে ক্ষমতাসীন কমিউনিস্ট দলের কেন্দ্রীয় কমিটির সভাপতি পদে ৫ বছরের জন্য পুনর্নিবাচিত হন শি।

আগামী ২ দিনে মন্ত্রীসভার খালি হয়ে যাওয়া পদগুলোতে শি'র পছন্দের প্রার্থীরা নিয়োগ পাবেন। যার মধ্যে আছেন প্রধানমন্ত্রী পদে লি কিয়াং এর নিয়োগ।

সোমবার বার্ষিক পার্লামেন্টারি অধিবেশনের সমাপ্তির আগে শি জিনপিং বক্তব্য দেবেন। বক্তব্যের সম্ভাব্য বিষয়বস্তুর মধ্যে আছে ৩ বছর করোনাভাইরাসের কারণে ক্ষতির শিকার হওয়া অর্থনীতির ঘুরে দাঁড়ানো এবং পশ্চিমের সঙ্গে চীনের ভঙ্গুর সম্পর্কের উন্নয়ন।

এ সপ্তাহের শুরুর দিকে শি চীনের চলমান অর্থনৈতিক সংকটের জন্য যুক্তরাষ্ট্র ও পশ্চিম কে দায় দেন। চীনের প্রেসিডেন্টের জন্য সরাসরি ওয়াশিংটনকে দায়ী করার বিষয়টি বেশ বিরল।

পার্লামেন্ট একইসঙ্গে পার্লামেন্টের সভাপতি হিসেবে ঝাও লেজি (৬৬) এবং নতুন ভাইস প্রেসিডেন্ট হিসেবে হান ঝেং (৬৮) কে নির্বাচন করে। উভয় ব্যক্তি ক্ষমতাসীন দলের কেন্দ্রীয় কমিটির শীর্ষ নেতা।

 

Comments