জেলে থাকায় তাদের সম্পর্কের বিষয়ে জানতাম না, মেয়ের বিয়ে প্রসঙ্গে অনুপ চেটিয়া

ভারতের নিষিদ্ধ সংগঠন ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট অব আসামের (উলফা) নেতা অনুপ চেটিয়ার মেয়ে বন্যা বড়ুয়া বিয়ে করেছেন অস্ট্রেলিয়ায় বসবাসরত বাংলাদেশি যুবক অনির্বাণ চৌধুরীকে।
অনুপ চেটিয়ার মেয়ের বিয়ের ছবি, সংগৃহীত

ভারতের নিষিদ্ধ সংগঠন ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট অব আসামের (উলফা) নেতা অনুপ চেটিয়ার মেয়ে বন্যা বড়ুয়া বিয়ে করেছেন অস্ট্রেলিয়ায় বসবাসরত বাংলাদেশি যুবক অনির্বাণ চৌধুরীকে।

ভারতীয় সংবাদমাধ্যম ডেকান হেরাল্ডের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ডেকান হেরাল্ড বলছে, গত ৩০ সেপ্টেম্বর আসামের জেরিগাঁওয়ে বিবাহবন্ধনে আবদ্ধ হন অনির্বাণ ও বন্যা। বাংলাদেশ থেকে বন্দী অবস্থায় অনুপ চেটিয়াকে ভারতের কাছে হস্তান্তরের ৭ বছর পর এই বিয়ে হলো।

এ প্রসঙ্গে উলফার সাধারণ সম্পাদক গোলাপ বড়ুয়া ওরফে অনুপ চেটিয়া ডেকান হেরাল্ডকে বলেন, আমি তখন জেলে থাকায় তাদের সম্পর্কের বিষয়ে জানতাম না। কিন্তু বাংলাদেশের মানুষ আমাদের বিপ্লবে সাহায্য করেছেন। তাই তাদের প্রতি আমাদের ভালোবাসা ও শ্রদ্ধা আছে। এ কারণেই এই বিয়েতে আমাদের কোনো আপত্তি ছিল না।

১৯৭৯ সালে চেটিয়া এবং আরও কয়েকজন মিলে ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট অব আসাম (উলফা) গঠন করেন। ১৯৯৭ সালে বাংলাদেশে গ্রেপ্তার হন অনুপ চেটিয়া এবং ২০১৫ সালে বন্দী বিনিময় চুক্তির আওতায় তাকে ভারতের কাছে হস্তান্তরের আগ পর্যন্ত কারাগারে রাখা হয়।

চেটিয়া মটক সম্প্রদায়ের জাতিগোষ্ঠীর সদস্য, যারা আসামের আদিবাসী সম্প্রদায়ের একটি। মটক সম্প্রদায়ের ঐতিহ্য মেনে এই বিয়ে হয়েছে। তবে তাদের আনুষ্ঠানিক বিয়ে আগামী ১৫ নভেম্বর অস্ট্রেলিয়ার মেলবোর্নের একটি মন্দিরে সম্পন্ন হবে, যেখানে অনির্বাণ এখন চাকরি করেন। বিয়ের পর এই দম্পতি মেলবোর্নেই থাকবেন বলে জানিয়েছেন চেটিয়া।

ডেকান হেরাল্ডের প্রতিবেদনে বলা হয়েছে, এই বিয়ের পর সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকে প্রশ্ন তুলেছেন- বাংলাদেশ থেকে 'অবৈধ অভিবাসন' এবং সিএএ ইস্যুতে অনুপ চেটিয়ার অবস্থান কী হবে।

Comments