ভারতের রাষ্ট্রপতি ভবনের ‘মুঘল গার্ডেন’ এখন ‘অমৃত উদ্যান’

নয়াদিল্লির রাষ্ট্রপতি ভবনের মুঘল গার্ডেনের নাম পরিবর্তন করে 'অমৃত উদ্যান' করার সিদ্ধান্ত নিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার।
মুঘল গার্ডেন, অমৃত উদ্যান, ভারত,
ছবি: ইন্ডিয়া টুডের সৌজন্যে

নয়াদিল্লির রাষ্ট্রপতি ভবনের মুঘল গার্ডেনের নাম পরিবর্তন করে 'অমৃত উদ্যান' করার সিদ্ধান্ত নিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার।

আজ শনিবার ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ইন্ডিয়া টুডের প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে 'অমৃত মহোৎসব' থিমের সঙ্গে সামঞ্জস্য রেখে কেন্দ্রীয় সরকার মুঘল গার্ডেনের নাম পরিবর্তন করে অমৃত উদ্যান রেখেছে।

দেশটির প্রেসিডেন্টের ডেপুটি প্রেস সেক্রেটারি নাভিকা গুপ্তা বলেন, 'স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে 'আজাদি কা অমৃত মহোৎসব' উপলক্ষে ভারতের রাষ্ট্রপতি ভবনের উদ্যানকে অমৃত উদ্যান নাম দিয়েছেন প্রেসিডেন্ট।'

অমৃত উদ্যানটি ভারতের প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মু আগামী ২৯ জানুয়ারি উদ্বোধন করবেন এবং ৩১ জানুয়ারি থেকে ২৬ মার্চ পর্যন্ত ২ মাসের জন্য জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। সাধারণত, উদ্যানটি ফেব্রুয়ারি থেকে মার্চ পর্যন্ত ১ মাসের জন্য জনসাধারণের জন্য উন্মুক্ত থাকে।

নাভিকা গুপ্তা বলেন, জনসাধারণের দেখার জন্য ২ মাসের জন্য উন্মুক্ত রাখা ছাড়াও সরকার ২৮ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত কৃষক ও প্রতিবন্ধীদের জন্য উদ্যানটি উন্মুক্ত রাখার পরিকল্পনা করেছে।

ইন্ডিয়া টুডে জানিয়েছে, শনিবার রাষ্ট্রপতি ভবন থেকে 'মুঘল গার্ডেন' নামের সব বোর্ড সরিয়ে নেওয়া হয় এবং 'অমৃত উদ্যান' নামে নতুন সাইনবোর্ড লাগানো হয়।

Comments