আবারো বাড়ছে করোনা সংক্রমণ, ভারতের যেসব রাজ্যে মাস্ক বাধ্যতামূলক

ভারতে এ পর্যন্ত ৪ কোটি ৪৭ লাখ ৫১ হাজার ২৫৯ জনের করোনা শনাক্ত হয়েছে। এতে আক্রান্ত হয়ে মারা গেছেন ৫ লাখ ৩০ হাজার ৯৫৪ জন।
ছবি: রয়টার্স ফাইল ফটো

করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় ভারতের ৩ রাজ্যে আবারো মাস্ক পরা বাধ্যতামূলক ও ২টি রাজ্যে সতর্কতা জারি করা হয়েছে।

আজ রোববার ভারতীয় গণমাধ্যম হিন্দুস্থান টাইমস ও এনডিটিভির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

কেরালা

ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালায় করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় রাজ্যটির স্বাস্থ্যমন্ত্রী বীনা জর্জ গতকাল শনিবার অন্তঃসত্ত্বা নারী, বয়স্ক ও নানান রোগে আক্রান্তদের জন্য মাস্ক পরা বাধ্যতামূলক বলে ঘোষণা দিয়েছেন।

গতকাল কেরালায় ১ হাজার ৮০১ জন করোনা রোগী শনাক্ত হয়েছে।

হরিয়ানা

উত্তর-পশ্চিমাঞ্চলীয় রাজ্য হরিয়ানার সরকার ১০০ জনের বেশি লোকের জমায়েত হয় এমন জনসমাগমস্থল, সরকারি অফিস ও শপিং মলে মাস্ক পরা বাধ্যতামূলক করেছে। রাজ্যের জনগণকে করোনার স্বাস্থ্যবিধি মেনে চলতে বলা হয়েছে।

পুদুচেরি

কেন্দ্রশাসিত দক্ষিণপূর্বাঞ্চলীয় রাজ্য পুদুচেরির প্রশাসন কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ায় গত শুক্রবার সমুদ্র সৈকত, রাস্তা, পার্ক ও থিয়েটারের মতো জায়গায় যেখানে জনসমাগম বেশি হয় সেসব স্থানে মাস্ক পরা বাধ্যতামূলক করেছে।

হাসপাতাল, হোটেল, রেস্টুরেন্ট, অ্যালকোহলের দোকান, বিনোদনের স্থান, সরকারি অফিস ও বাণিজ্যিক প্রতিষ্ঠানে কর্মরত ব্যক্তিদের বাধ্যতামূলকভাবে মাস্ক পরতে বলা হয়েছে।

উত্তর প্রদেশ

উত্তর প্রদেশে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় রাজ্য সরকার 'অধিকতর সতর্কতা' জারি করে রাজ্যের সব বিমানবন্দরে বিদেশি যাত্রীদের স্ক্রিনিং নিশ্চিত করতে কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে।

সরকারি আদেশে বলা হয়েছে, কোভিড-১৯ পজিটিভ পাওয়া সবার নমুনা জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য পাঠাতে হবে।

দিল্লি

রাজধানী দিল্লির হাসপাতাল, পলিক্লিনিক ও ডিসপেনসারিগুলোয় পরীক্ষা বাড়ানোর নির্দেশ দিয়েছে স্বাস্থ্য বিভাগ।

গতকাল শনিবার ভারতে ৬ হাজার ১৫৫ নতুন রোগী শনাক্ত হয়। শুক্রবার এই সংখ্যা ছিল ৬ হাজার ৫০ জন।

ভারতে এ পর্যন্ত ৪ কোটি ৪৭ লাখ ৫১ হাজার ২৫৯ জনের করোনা শনাক্ত হয়েছে। এতে আক্রান্ত হয়ে মারা গেছেন ৫ লাখ ৩০ হাজার ৯৫৪ জন।

Comments