এসসিও সম্মেলনে যোগ দিতে ভারতের গোয়ায় বিলওয়াল ভুট্টো জারদারি

বিলাওয়াল ভুট্টো জারদারির এ সফর ভারতে ১২ বছর পর কোনো পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রীর প্রথম সফর।
বিলওয়াল ভুট্টো জারদারি। ছবি: রয়টার্স

সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে যোগ দিতে ভারতের গোয়ায় পৌঁছেছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলওয়াল ভুট্টো জারদারি।

আজ বৃহস্পতিবার বিকেলে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাকিস্তান-আফগানিস্তান-ইরান বিভাগের প্রধান যুগ্ম সচিব জে পি সিং গোয়ার বিমানবন্দরে বিলওয়ালকে স্বাগত জানান।

বিলাওয়াল ভুট্টো জারদারির এ সফর ভারতে ১২ বছর পর কোনো পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রীর প্রথম সফর।

এর আগে হিনা রব্বানি খার ২০১১ সালে ভারত সফর করেছিলেন। সে সময় ভারতের তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী এস এম কৃষ্ণার সঙ্গে সাক্ষাৎ করেছিলেন তিনি।

১৯৯৬ সালে গঠিত ইউরেশীয় রাজনৈতিক, অর্থনৈতিক এবং নিরাপত্তা বিষয়ক এসসিও জোটে আছে ৮ সদস্যদেশ- ভারত, পাকিস্তান, চীন, রাশিয়া, কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান এবং উজবেকিস্তান।

আজ গোয়া পৌঁছানোর পর বিলাওয়াল সাংবাদিকদের বলেন, 'এসসিওর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে পাকিস্তানি প্রতিনিধিদলের নেতৃত্ব দিতে গোয়া পৌঁছে আমি খুব খুশি। আমি আশা করি বৈঠক সফল হবে।'

এই আয়োজনের সঙ্গে সংশিষ্টরা বলছেন, এই সফরে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে বিলওয়াল ভুট্টো জারদারির দ্বিপক্ষীয় বৈঠকের কোনো পরিকল্পনা এখন পর্যন্ত নেই এবং পাকিস্তানের পক্ষ থেকে এ বিষয়ে কোনো আবেদনও করা হয়নি।

গোয়া পৌঁছানোর পর এক টুইটে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলওয়াল ভুট্টো বলেন, 'আমি প্রথমে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করব। এরপর উজবেকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করব। আমি সব পররাষ্ট্রমন্ত্রীদের সম্মানে আয়োজিত নৈশভোজে অংশ নেব…।'

এর আগে ২০১৪ সালের মে মাসে তৎকালীন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শপথ অনুষ্ঠানে যোগ দিতে ভারতে এসেছিলেন।

পরের বছর ডিসেম্বরে ভারতের সাবেক পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ পাকিস্তানে গিয়েছিলেন এবং এর কিছুদিন পর মোদি পাকিস্তানে একটি সংক্ষিপ্ত সফরে যান।

ভারত বর্তমানে এসসিও'র প্রেসিডেন্ট পদে আছে। পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ ভারত ও পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক আলোচনার প্রস্তাব দেওয়ার কয়েকদিন পর চলতি বছরের জানুয়ারিতে এসসিও বৈঠকে যোগ দেওয়ার জন্য পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীকে আমন্ত্রণ পাঠায় দেশটি।

Comments