ব্লুমবার্গের প্রতিবেদন: জ্বালানি প্রকল্পে ঘুষ নিয়ে আদানির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের তদন্ত

নিউ ইয়র্কের ইস্টার্ন ডিস্ট্রিক্টের অ্যাটর্নি অফিস এবং ওয়াশিংটনে বিচার বিভাগের জালিয়াতি ইউনিট তদন্ত পরিচালনা করছে
আদানি
গৌতম আদানি। ছবি: রয়টার্স

ঘুষ লেনদেনে ভারতের আদানি গ্রুপ জড়িত কি না এবং এই লেনদেনে প্রতিষ্ঠাতা গৌতম আদানির সংশ্লিষ্টতা আছে কি না তা খতিয়ে দেখতে তদন্ত করছে যুক্তরাষ্ট্র। গতকাল শুক্রবার ব্লুমবার্গের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রকল্পের সঙ্গে জড়িত ব্যক্তিদের উদ্ধৃত করে প্রসিকিউটররা জানান, ভারতে একটি জ্বালানি প্রকল্পের আনুকূল্য পেতে সেখানকার কর্মকর্তাদের গৌতম আদানিসহ আদানির কোনো প্রতিষ্ঠান জড়িত ছিল কি না সেটিই খতিয়ে দেখা হবে।

প্রতিবেদনে বলা হয়, নিউ ইয়র্কের ইস্টার্ন ডিস্ট্রিক্টের অ্যাটর্নি অফিস এবং ওয়াশিংটনে বিচার বিভাগের জালিয়াতি ইউনিট তদন্ত পরিচালনা করছে এবং ভারতীয় নবায়নযোগ্য জ্বালানি সংস্থা আজুর পাওয়ার গ্লোবালের দিকেও নজর রাখছে।

অন্যদিকে আদানি গ্রুপ ব্লুমবার্গ নিউজকে জানিয়েছে, 'আমাদের চেয়ারম্যানের বিরুদ্ধে কোনো তদন্তের বিষয়ে আমাদের জানা নেই।'

রয়টার্সের পক্ষ থেকে আদানি গ্রুপ, আজুর পাওয়ার এবং ডিপার্টমেন্ট অব জাস্টিসের সঙ্গে যোগাযোগ করা হলেও তারা কোনো মন্তব্য করেনি। নিউইয়র্কের ইস্টার্ন ডিস্ট্রিক্টের অ্যাটর্নি অফিসে তাৎক্ষণিকভাবে যোগাযোগ করা সম্ভব হয়নি বলে জানিয়েছে রয়টার্স।

মার্কিন শর্ট-সেলার হিন্ডেনবার্গ রিসার্চ একটি প্রতিবেদন করার পরে গত বছরের শুরুতে আদানি গ্রুপের স্টক এবং বন্ড ব্যাপক বিক্রি হয়। যেখানে গ্রুপটির বিরুদ্ধে উপযুক্ত প্রশাসনিক বিষয় না থাকা, স্টক ম্যানিপুলেশন এবং ট্যাক্স হ্যাভেন ব্যবহারের অভিযোগ ছিল। যদিও এসব অভিযোগ অস্বীকার করেছে ভারতীয় প্রতিষ্ঠানটি।

 

Comments