কানাডায় গ্রেপ্তার ৩ জনের তথ্য জানতে অপেক্ষা করবে ভারত: জয়শঙ্কর

হরদীপ সিং নিজ্জর হত্যার ঘটনায় গত শুক্রবার তিন ভারতীয়কে গ্রেপ্তার করে কানাডা পুলিশ
ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। রয়টার্স ফাইল ফটো

কানাডায় শিখ নেতা হরদীপ সিং নিজ্জর হত্যার ঘটনায় তিন ভারতীয় নাগরিককে গ্রেপ্তারের ঘটনায় ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন, ওই তিন জনের বিষয়ে তথ্য জানার জন্য অপেক্ষা করবে ভারত।

আজ রোববার এনডিটিভির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, গত শুক্রবার কানাডা পুলিশ নিজ্জর হত্যার ঘটনায় তিন ভারতীয়কে আটক করেছে এবং ভারত সরকারের সঙ্গে তাদের কোনো সংশ্লিষ্টতা আছে কিনা তা খতিয়ে দেখছে।

শনিবার গ্রেপ্তার খবরের একদিন পর জয়শঙ্কর বলেন, তিনি গ্রেপ্তারের খবর দেখেছেন। তিনি বলেন, সন্দেহভাজন ভারতীয়রা আপাতদৃষ্টিতে কোনো গ্যাং ব্যাকগ্রাউন্ডের হতে পারে। পুলিশ আমাদের কী জানায় সেজন্য অপেক্ষা করতে হবে।

জয়শঙ্কর বলেন, 'তবে আমি যেমনটা বলেছি, আমাদের উদ্বেগের বিষয় যা আমরা তাদের বলে আসছি তা হলো, তারা ভারত থেকে বিশেষ করে পাঞ্জাব থেকে সংগঠিত অপরাধ তারা কানাডায় করার অনুমতি দিয়েছে।'

কানাডায় নিযুক্ত ভারতীয় হাই কমিশনার সঞ্জয় ভার্মা বলেছেন, গ্রেপ্তার হওয়া তিন ভারতীয়ের বিষয়ে কানাডা কর্তৃপক্ষের কাছ থেকে নিয়মিত আপডেট পাওয়া যাবে বলে আশা করছেন তারা।

'আমি বুঝতে পারছি যে কানাডার সংশ্লিষ্ট আইন প্রয়োগকারী সংস্থাগুলোর তদন্তের ফলেই এই গ্রেপ্তার করা হয়েছে। বিষয়টি কানাডার অভ্যন্তরীণ বিষয় এবং এ বিষয়ে আমাদের কোনো মন্তব্য নেই।

গত শুক্রবার কানাডার আলবার্টার এডমন্টন শহর থেকে ওই তিন জনকে গ্রেপ্তার করা হয় বলে জানিয়েছে পুলিশ।

গত জুনে ভ্যাঙ্কুভারের একটি গুরুদুয়ারার বাইরে গুলি করে হত্যা করা হয় ৪৫ বছর বয়সী নিজ্জরকে। কয়েক মাস পর, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ভারত সরকারের জড়িত থাকার অভিযোগ করেন, যার ফলে নয়াদিল্লির সঙ্গে দেশটির কূটনৈতিক সংকট দেখা দেয়।

Comments