চীনের হাসপাতালগুলো করোনা রোগীতে পূর্ণ হয়ে গেছে বলে মনে হচ্ছে: ডব্লিউএইচও

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলছে, করোনাভাইরাসের নতুন ঢেউ নিয়ে যে উদ্বেগ দেখা যাচ্ছে। এরমধ্যেই চীনের হাসপাতালগুলো করোনা রোগী দিয়ে পরিপূর্ণ হয়ে গেছে বলে মনে হচ্ছে।
চীনের হাসপাতালগুলো করোনা রোগীতে পূর্ণ হয়ে গেছে বলে মনে হচ্ছে: ডব্লিউএইচও
কয়েকজন ডেলিভারি ম্যান অর্ডার করা ওষুধ সংগ্রহের জন্য ফার্মেসির বাইরে অবস্থান করছে। ছবিটি গত মঙ্গলবার বেইজিং থেকে তোলা হয়েছে। ছবি: রয়টার্স

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলছে, করোনা ভাইরাসের নতুন ঢেউ নিয়ে যে উদ্বেগ দেখা যাচ্ছে। এরমধ্যেই চীনের হাসপাতালগুলো করোনা রোগী দিয়ে পরিপূর্ণ হয়ে গেছে বলে মনে হচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি বিভাগের প্রধান ড. মাইকেল রায়ান বলেন, ইনটেনসিভ কেয়ার ইউনিটগুলো (আইসিইউ) ব্যস্ত আছে। তবে চীনের কর্মকর্তারা বলছেন, করোনার সংক্রমণ 'তুলনামূলকভাবে কম'।

চীনের পরিসংখ্যান বলছে, বুধবার করোনায় কেউ মারা যায়নি। তবে চীনে করোনার প্রকৃত প্রভাব নিয়ে সন্দেহ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

চীনে সর্বশেষ করোনার ঢেউ আঘাত হানার সঙ্গে সঙ্গে বেইজিং ও অন্যান্য শহরের হাসপাতালগুলো রোগীতে পূর্ণ হয়ে গেছে।

২০২০ সাল থেকে চীন শূন্য করোনা নীতির অংশ হিসাবে স্বাস্থ্য কঠোরভাবে বিধিনিষেধ আরোপ করেছে।

কঠোর নিয়ন্ত্রণের বিরুদ্ধে বিক্ষোভের পর সরকার ২ সপ্তাহ আগে এই উদ্যোগগুলো বেশিরভাগই তুলে নেয়। এরপর থেকে আক্রান্তের সংখ্যা বেড়ে গেছে। বয়স্কদের মধ্যে যারা অসুস্থ তাদের উচ্চ মৃত্যুর হারের আশঙ্কা বেড়েছে।

চীনের সরকারি হিসেবে মতে, গত মঙ্গলবার দেশটিতে ৫ জন এবং তার আগের দিন সোমবার ২ মারা গেছেন।

ড. রায়ান চীনকে করোনার সর্বশেষ বিস্তার সম্পর্কে আরও তথ্য সরবরাহ করার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, 'চীনে যা রিপোর্ট করা হয়েছে তাতে দেখা যায় আইসিইউগুলোতে তুলনামূলকভাবে কম রোগী আছে। তবে আইসিইউগুলো মূলত পরিপূর্ণ হয়ে গেছে।'

Comments