আফগানিস্তানে নারীদের জন্য বিশ্ববিদ্যালয় নিষিদ্ধ করল তালেবান

আফগানিস্তানে নারীদের বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা গ্রহণ নিষিদ্ধের ঘোষণা দিয়েছে তালেবান প্রশাসন।
আফগানিস্তানের কাবুল এডুকেশন ইউনিভার্সিটির বাইরে এক তালেবান সদস্য নারী শিক্ষার্থীদের সঙ্গে কথা বলছেন। রয়টার্স ফাইল ফটো

আফগানিস্তানে নারীদের বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা গ্রহণ নিষিদ্ধের ঘোষণা দিয়েছে তালেবান প্রশাসন।

মঙ্গলবার তালেবান প্রশাসন পরিচালিত উচ্চ শিক্ষা মন্ত্রণালয় পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নারী শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে।

দেশটির উচ্চ শিক্ষা মন্ত্রণালয়ের একজন মুখপাত্রের বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স এ তথ্য নিশ্চিত করেছে। মন্ত্রণালয় এ সংক্রান্ত একটি চিঠি জারি করেছে বলে ওই মুখপাত্র জানিয়েছেন।

চিঠিতে মন্ত্রিসভার সিদ্ধান্ত অনুযায়ী আফগানিস্তানের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে অবিলম্বে নারী শিক্ষার্থীদের প্রবেশে নিষেধাজ্ঞা কার্যকরের নির্দেশ দেওয়া হয়েছে।

তালেবান প্রশাসনের ঘোষণা অবশ্য আন্তর্জাতিকভাবে স্বীকৃত নয়, যদিও এ প্রশাসনের আন্তর্জাতিক স্বীকৃতির বিষয়টি বিবেচনার ক্ষেত্রে দেশটিতে নারী শিক্ষানীতি পরিবর্তনের প্রয়োজনের কথা বলেছিল মার্কিন যুক্তরাষ্ট্রসহ বেশ কিছু দেশের সরকার।

ইতোমধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য নতুন এ ঘোষণার নিন্দা জানিয়েছে।

এ ঘোষণার পর জাতিসংঘে যুক্তরাষ্ট্রের উপরাষ্ট্রদূত রবার্ট উড বলেছেন, 'তালেবানরা সব আফগানদের অধিকার, বিশেষ করে মানবাধিকার এবং নারী ও মেয়েদের মৌলিক স্বাধীনতাকে সম্মান না করা পর্যন্ত আন্তর্জাতিক স্বীকৃতি পেতে পারে না।'

জাতিসংঘে যুক্তরাজ্যের রাষ্ট্রদূত বারবারা উডওয়ার্ড বলেছেন, 'এ নিষেধাজ্ঞার মাধ্যমে দেশটিতে নারীদের অধিকার আরও কমিয়ে দেওয়া হলো এবং প্রতিটি নারী শিক্ষার্থীর জন্য এটা গভীর হতাশার বিষয়।'

এ প্রসঙ্গে জাতিসংঘের মুখপাত্র স্টিফেন ডুজারিক বলেছেন, 'মঙ্গলবারের এ ঘোষণা স্পষ্টতই তালেবানদের আরেকটি প্রতিশ্রুতি ভঙ্গ।'

 

Comments