সীতাকুণ্ডে অগ্নিকাণ্ড: দায়ীদের শনাক্তে কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের

চট্টগ্রামের সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ডে ঘটনার কারণ ও দায়ীদের শনাক্ত করতে সরকারকে অবিলম্বে একটি বিশেষজ্ঞ কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
ছবি: এফএম মিজানুর রহমান/স্টার

চট্টগ্রামের সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ডে ঘটনার কারণ ও দায়ীদের শনাক্ত করতে সরকারকে অবিলম্বে একটি বিশেষজ্ঞ কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সচিবকে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কেমিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের একজন অধ্যাপকের নেতৃত্বে কমিটি গঠনের নির্দেশ দেওয়া হয়েছে।

এই আদেশ পাওয়ার ৩ মাসের মধ্যে বিশেষজ্ঞ কমিটিকে এই আদালতে প্রতিবেদন জমা দিতে বলেছেন হাইকোর্ট।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায় দ্য ডেইলি স্টারকে এসব তথ্য জানান।

একই সঙ্গে হাইকোর্ট রুল জারি করে জানতে চেয়েছেন কেন বিএম ডিপোতে অগ্নিকাণ্ডে নিহত ও আহতদের পরিবারকে পর্যাপ্ত ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেওয়া হবে না। সরকার ও কনটেইনার ডিপোর সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে চার সপ্তাহের মধ্যে এই রুলের ব্যাখ্যা দিতে বলেছেন আদালত।

ওই রুলে আদালত সরকারের সংশ্লিষ্ট কর্মকর্তাদের কারণ দর্শাতে বলেছেন- অগ্নিনির্বাপক বাহিনীকে কেন আধুনিকায়নের জন্য পর্যাপ্ত প্রশিক্ষণ ও সরঞ্জাম সরবরাহের নির্দেশ দেওয়া হবে না। যেন যাতে তারা সহজেই যে কোনো আগুন নিয়ন্ত্রণে আনতে পারেন।

রিট আবেদনকারীর কৌঁসুলি মোহাম্মদ হুমায়ুন কবীর পল্লব দ্য ডেইলি স্টারকে জানান, হাইকোর্ট এই রুলে কর্মকর্তাদের ব্যাখ্যা করতে বলেছেন- কেন কনটেইনার ডিপোর রাসায়নিকের বিষয়ে তথ্য জানানো এবং মানুষের কাছে তা প্রকাশের নির্দেশ দেওয়া হবে না।

জ্বালানি ও খনিজ সম্পদ এবং বাণিজ্য মন্ত্রণালয়ের সচিবসহ ২০ জন এবং বিএম কনটেইনার ডিপোর মালিক ও এর অংশীদার স্মার্ট গ্রুপকে এই রুলের উত্তর দিতে বলা হয়েছে।

মানবাধিকার সংগঠন ল অ্যান্ড লাইফ ফাউন্ডেশনের দায়ের করা একটি রিট আবেদনের প্রেক্ষিতে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ এই রুলি জারি করেন।

হুমায়ুন কবীর পল্লব বলেন, চট্টগ্রামের জেলা প্রশাসকের কাছ থেকে তদন্ত প্রতিবেদন হাইকোর্টে জমা দিয়ে রাষ্ট্রপক্ষ এবং বলেছে- বিএম ডিপোতে অগ্নিকাণ্ডের ঘটনার দায় মূলত রপ্তানিকারক ও ডিপো কর্তৃপক্ষের ওপর বর্তায়।

তিনি আরও বলেন, রাষ্ট্র যে তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে তা স্পষ্ট এবং সুনির্দিষ্ট নয়। যদিও ভবিষ্যতে এ ধরনের ঘটনা এড়ানোর জন্য এতে বেশ কয়েকটি সুপারিশ করা হয়েছে।

 

Comments