ফায়ার ফাইটার শান্তর জীবন বাজি রেখে আগুন নেভানোর চেষ্টা

ধোঁয়ায় জ্ঞান হারানোর পর সহকর্মীরা তাকে উদ্ধার করেন।
মোহাম্মদ শান্ত। ছবি: স্টার

চারদিকে তীব্র ধোঁয়া, তখনও নিভে নিভে জ্বলছে নিউ সুপার মার্কেটের তিন তলার অনেক জায়গায়। এরমধ্যেই সহকর্মীকে সাথে নিয়ে চাপ চাপ আগুন নেভাতে কাজ করে চলেন ফায়ার ফাইটার মোহাম্মদ শান্ত (২৫)। ধোঁয়ায় শ্বাস নিতে কষ্ট, তাই পিঠে অক্সিজেনের সিলিন্ডার।

সাধারণত এক ঘণ্টা পর পর অক্সিজেনের সিলিন্ডার খালি হয়ে গেলে, পাল্টে নিতে হয়। কিন্তু কাজ করতে করতে সেদিকে তার আর খেয়াল নেই।

'চারদিকের শব্দ আর কাজ করতে করতে অক্সিজেন সিলিন্ডার খালি হয়ে আসার সংকেত শুনতে পাইনি। পাশের সহকর্মীর ধাক্কায় সম্বিত ফেরে। কিন্তু ততক্ষণে দেরি হয়ে গেছে। অক্সিজেনের খালি সিলিন্ডার দ্রুত খুলে ফেলার নিয়ম। মাস্ক খুলে ফেলতেই চারদিকে ধোঁয়ার কুণ্ডলী এবং প্রচন্ড গরমে শ্বাস নিতে পারছিলাম না,' বলছিলেন শান্ত।

শান্ত জানান, 'সিলিন্ডার খুলেই একজন ফায়ার ম্যানের সহায়তায় হামাগুড়ি দিয়ে সিঁড়ির কাছ পর্যন্ত পৌঁছাতে পারি, তারপরেই আর কিছু মনে নেই। কে যে সাহায্য করল, সেটাও বলতে পারছি না। তবে তার জন্যই বেঁচে ফিরতে পেরেছি।'

ধোঁয়ায় জ্ঞান হারানোর পর সহকর্মীরা তাকে উদ্ধার করেন। বর্তমানে শেখ হাসিনা জাতীয় বার্ন ইউনিটের পোস্ট অপারেটিভে চিকিৎসাধীন শান্ত। তবে এখন অনেকটা সুস্থ বোধ করছেন।

নওগাঁর আত্রাইয়ে বাড়ি শান্তর। ২০২০ সালে ফায়ার সার্ভিসে যোগ দেন। বর্তমানে কাজ করছেন খিলগাও ফায়ার সার্ভিস স্টেশনে।

এর আগেও অনেক আগুন নিয়ন্ত্রণে কাজ করেছি, তবে এরকম অভিজ্ঞতা এই প্রথম। বাড়িতে খবর পাঠানো হয়েছে বলে জানান তিনি।

ঢাকা নিউ সুপার মার্কেটে অগ্নিকাণ্ডের ঘটনায় ফায়ার সার্ভিসের ১৪ জন সদস্য শেখ হাসিনা জাতীয় বার্ন ইউনিটে বর্তমানে চিকিৎসা নিচ্ছেন। তাদের মধ্যে শান্তসহ পোস্ট অপারেটিভে আছেন ৫ জন।

Comments