দুর্ঘটনা ও অগ্নিকাণ্ড

আগস্টে সড়ক দুর্ঘটনা কমেছে ২১.১৩ শতাংশ

আগস্ট মাসে দেশে ৪০৩টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। এতে নিহত হয়েছেন ৩৭৮ জন এবং আহত ৭৯৪ জন।
সড়ক দুর্ঘটনা
ছবি: সংগৃহীত

চলতি বছরের জুলাই মাসের তুলনায় আগস্টে সড়ক দুর্ঘটনা কমেছে ২১ দশমিক ১৩ শতাংশ এবং প্রাণহানি কমেছে ৩৪ দশমিক ০৩ শতাংশ।

সড়ক দুর্ঘটনা নিয়ে কাজ করা সংগঠন রোড সেফটি ফাউন্ডেশন এ পরিসংখ্যান তুলে ধরেছে।

আজ শনিবার দুপুরে গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে সংগঠনটি জানান, আগস্ট মাসে দেশে ৪০৩টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। এতে নিহত হয়েছেন ৩৭৮ জন এবং আহত ৭৯৪ জন। গত জুলাই মাসে ৫১১টি সড়ক দুর্ঘটনায় ৫৭৩ জন নিহত হয়েছিলেন।

আগস্টে নিহত ৩৭৮ জনের মধ্যে নারী ৪৪ ও শিশু ৫১ রয়েছে। ৪০৩টি সড়ক দুর্ঘটনার মধ্যে ১৪২টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ১৪৬ জন, যা মোট নিহতের ৩৮ দশমিক ৬২ শতাংশ। পথচারী নিহত হয়েছে ৯৩ জন, যা মোট নিহতের ২৪ দশমিক ৬০ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ৫৭ জন, অর্থাৎ ১৫ দশমিক ০৭ শতাংশ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, নয়টি জাতীয় দৈনিক, সাতটি অনলাইন নিউজ পোর্টাল ও ইলেকট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে দুর্ঘটনার পরিসংখ্যান তৈরি করা হয়েছে।

এতে আরও বলা হয়, দুর্ঘটনা ও প্রাণহানি কমলেও তা টেকসই উন্নতির সূচক নির্দেশ করছে না। কারণ সড়ক পরিবহন ব্যবস্থাপনায় তেমন কোনো উন্নতি ঘটেনি।

রোড সেফটি ফাউন্ডেশন আরও জানায়, এই সময়ে ১১টি নৌ দুর্ঘটনায় ১৭ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন নয় জন এবং নিখোঁজ রয়েছেন ছয় জন। রেলপথে ২৮টি দুর্ঘটনায় ৩৭ জনের মৃত্যু ও ১৯ জন আহত হয়েছেন।

সড়ক দুর্ঘটনার তথ্য বিশ্লেষণে দেখা গেছে, ১৬৯টি দুর্ঘটনা জাতীয় মহাসড়কে, ১৪৮টি আঞ্চলিক সড়কে, ৪৫টি গ্রামীণ সড়কে, ৩৭টি শহরের সড়কে এবং চারটি দুর্ঘটনা অন্যান্য স্থানে সংঘটিত হয়েছে।

ঢাকা বিভাগে ৩৫ দশমিক ৪৮ শতাংশ দুর্ঘটনায় প্রাণহানি ৩৩ দশমিক ৩৩ শতাংশ; রাজশাহী বিভাগে ১১ দশমিক ১৬ শতাংশ দুর্ঘটনা প্রাণহানি ১০ দশমিক ৫৮ শতাংশ; চট্টগ্রামে ১৩ দশমিক ১৫ শতাংশ দুর্ঘটনায় প্রাণহানি ১৫ দশমিক ০৭ শতাংশ; খুলনায় ১৩ দশমিক ৮৯ শতাংশ দুর্ঘটনায় প্রাণহানি ১৪ দশমিক ৮১ শতাংশ; বরিশালে ৭ দশমিক ৬৯ শতাংশ দুর্ঘটনায় প্রাণহানি ৬ দশমিক ৬১ শতাংশ; সিলেটে ৪ দশমিক ৭১ শতাংশ দুর্ঘটনায় প্রাণহানি ৪ দশমিক ২৩ শতাংশ; রংপুরে ৯ দশমিক ১৮ শতাংশ দুর্ঘটনায় প্রাণহানি ১০ দশমিক ৩১ শতাংশ এবং ময়মনসিংহ বিভাগে ৪ দশমিক ৭১ শতাংশ দুর্ঘটনায় ৫ দশমিক ০২ শতাংশ প্রাণহানি হয়েছে।

ঢাকা বিভাগে সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে; ১৪৩টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ১২৬ জন। সবচেয়ে কম ১৯টি দুর্ঘটনা ঘটেছে সিলেট বিভাগে, ১৬ জনের প্রাণহানি ঘটেছে। একক জেলা হিসেবে গাজীপুরে সবচেয়ে বেশি ৩১টি দুর্ঘটনায় ২৯ জন নিহত হয়েছেন বলে জানানো হয় বিজ্ঞপ্তিতে।

Comments