২৮ ঘণ্টা পরও নেভেনি এস আলম চিনিকলের আগুন

আগুন নেভাতে বর্তমানে ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট কাজ করছে।
চিনিকলে লাগা আগুনের আজ সকালের চিত্র। ছবি: রাজীব রায়হান/স্টার

দেশের তৃতীয় বৃহত্তম চিনি শোধনাগার চট্টগ্রামের এস আলম রিফাইন্ড সুগার ইন্ডাস্ট্রিজ লিমিটেডের আগুন আজ মঙ্গলবার সন্ধ্যা ৮টা পর্যন্ত সময়ে সম্পূর্ণ নেভানো যায়নি।

গতকাল বিকেল ৪টার দিকে মিলটিতে আগুন লাগে।

ফায়ার সার্ভিসের কর্মীরা জানান, সোমবার রাত ১১টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনা হলেও এখন পর্যন্ত পুরোপুরি নেভানো যায়নি। বর্তমানে সেখানে ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট কাজ করছে।

চট্টগ্রামের ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক পূর্ণ চন্দ্র মুৎসুদ্দি দ্য ডেইলি স্টারকে বলেন, চিনির গুদামে আগুন লাগলে পুরোপুরি নেভানো কঠিন হয়ে পড়ে। চিনিতে পানি মিশে কার্বন ও অক্সিজেন তৈরি হয়। এই দুটি উপাদান আগুনের শিখা বাড়ায়। সুতরাং গুদাম থেকে চিনির কাঁচা রাসায়নিক অপসারণ না করা পর্যন্ত আগুন পুরোপুরি নেভানো যাবে না।

অগ্নিকাণ্ডের মধ্যে গুদাম থেকে কীভাবে রাসায়নিকগুলো সরানো হবে, জানতে চাইলে তিনি বলেন, আমরা রাসায়নিকগুলো অপসারণের জন্য লং বুম ব্যবহার করার পরিকল্পনা করছি। সেই সময়ে আমরা মিলের চারদিকে পানি পাম্প করব।

আগুন নেভানোর পাশাপাশি পুড়ে যাওয়া চিনি যেন পাশের কর্ণফুলী নদীতে না পড়ে, সেজন্য কাজ করছে কর্ণফুলী থানা ও প্রশাসনের সদস্যরা।

জানা গেছে, আগুনে পুড়ে মিলের বিপুল পরিমাণ চিনি নষ্ট হয়ে গেছে।

বিমান ও নৌবাহিনীর সদস্যরাও গতকাল রাতে আগুন নিয়ন্ত্রণে আনার কাজে যোগ দেন।

কারখানার কর্মকর্তাদের দাবি, গুদামে প্রায় ৭০ হাজার টন অপরিশোধিত চিনি মজুত ছিল।

কারখানার সহকারী ব্যবস্থাপক হাসমত আলী জানান, আগুন লাগার ৩০ মিনিট পর দমকল বাহিনী ঘটনাস্থলে পৌঁছায়।

শুরুতে গুদামের উপরের অংশে আগুন লাগে বলেও জানান তিনি।

Comments

The Daily Star  | English
44th BCS written exam result

Languishing in BCS LOOP

Imam Hossein had applied for the 41st Bangladesh Civil Service (BCS) exams in November 2019, just months after completing his master’s from Jagannath University.

4h ago