দুর্নীতির মামলায় সম্রাটের জামিন শুনানি পিছিয়ে ২২ আগস্ট

ঢাকা মহানগর যুবলীগের (দক্ষিণ) বহিষ্কৃত সভাপতি ইসমাইল হোসেন চৌধুরী সম্রাটের জামিন শুনানি পিছিয়েছেন আদালত।
ইসমাইল হোসেন চৌধুরী সম্রাট। ছবি: সংগৃহীত

ঢাকা মহানগর যুবলীগের (দক্ষিণ) বহিষ্কৃত সভাপতি ইসমাইল হোসেন চৌধুরী সম্রাটের জামিন শুনানি পিছিয়েছেন আদালত।

আজ বৃহস্পতিবার দুপুরে ঢাকার বিশেষ আদালত-৬ এর বিচারক আল আসাদ মো. আসিফুজ্জামান নতুন এই তারিখ নির্ধারণ করেন।

আদালত বলেন, অভিযোগ গঠন ও জামিন শুনানি আসামির উপস্থিতিতে হওয়া উচিত। পরবর্তী তারিখে ইসমাইল হোসেন চৌধুরী সম্রাটকে কারাগারে হাজির করতে কারা কর্তৃপক্ষকে নির্দেশ দেন আদালত।

এদিন দুর্নীতির মামলায় অভিযোগ গঠনের ওপর শুনানি হওয়ার কথা ছিল। তবে অসুস্থতার কারণে আসামি উপস্থিত না থাকায় আদালত পরবর্তী তারিখ ঘোষণা করে আদেশ দেন।

২০২০ সালের ৭ ডিসেম্বর দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপপরিচালক ও অবৈধ ক্যাসিনো কাণ্ডে দায়ের করা মামলার তদন্তকারী কর্মকর্তা জাহাঙ্গীর আলম আদালতে অভিযোগপত্র জমা দিয়েছিলেন।

অভিযোগপত্রে তিনি উল্লেখ করেন, সম্রাট সিঙ্গাপুরের দুটি ক্যাসিনোতে ২২১ কোটি ৫০ লাখ টাকা এবং মালয়েশিয়ার একটি ক্যাসিনোতে ৫০ লাখ ৮৮ হাজার টাকা পাচার করেন।

এতে আরও উল্লেখ করা হয়, অবৈধ ক্যাসিনো থেকে তিনি ১২১ কোটি ৮ লাখ টাকা অর্জন করেছেন।

এর আগে ২ কোটি ৯৪ লাখ ৮০ হাজার টাকার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে ২০১৯ সালেল ১২ নভেম্বর সম্রাটের বিরুদ্ধে মামলা দায়ের করে দুদক। ওই বছরের ৬ অক্টোবর র‌্যাব তাকে আটক করে। পরবর্তীতে দুদকের মামলায় তাকে গ্রেপ্তার দেখানো হয়।

রাজধানী ঢাকার বিভিন্ন ক্লাবে র‌্যাব অবৈধ ক্যাসিনো ব্যবসার বিরুদ্ধে অভিযান শুরু করলে সম্রাটের নাম আলোচনায় উঠে আসে। তার বিরুদ্ধে ঢাকার বিভিন্ন আদালতে অর্থ পাচারসহ ৩ মামলা রয়েছে।

সম্রাটের আইনজীবী এহসানুল হক শমাজী বলেন, অসুস্থতার কারণে বিভিন্ন তারিখে তিনি আদালতে উপস্থিত হতে পারেননি।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) কর্তৃপক্ষ এক চিঠিতে জানিয়েছেন, সম্রাটকে করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) ভর্তি করা হয়েছে। যে কারণে তার পক্ষে আদালতে হাজির হওয়া সম্ভব না।

Comments

The Daily Star  | English

Teesta floods bury arable land in sand, leaving farmers devastated

40 unions across 13 upazilas in Lalmonirhat, Kurigram, Rangpur, Gaibandha, and Nilphamari are part of the Teesta shoal region

1h ago