নিয়োগে দুর্নীতি: রেলের সাবেক জিএমসহ ৫ জনের বিরুদ্ধে দুদকের মামলা

রেলওয়ে নিরাপত্তা বাহিনীতে ১৮৫ জন সিপাহী নিয়োগে অনিয়মের অভিযোগে রেলওয়ের পূর্বাঞ্চলের সাবেক মহাব্যবস্থাপক, চিফ কমান্ড্যান্টসহ ৫ জনের বিরুদ্ধে মামলা করেছে দুদক।

রেলওয়ে নিরাপত্তা বাহিনীতে ১৮৫ জন সিপাহী নিয়োগে অনিয়মের অভিযোগে রেলওয়ের পূর্বাঞ্চলের সাবেক মহাব্যবস্থাপক, চিফ কমান্ড্যান্টসহ ৫ জনের বিরুদ্ধে মামলা করেছে দুদক।

আজ রোববার ঢাকার দুর্নীতি দমন কমিশন, প্রধান কার্যালয়ের উপপরিচালক মোহাম্মদ সিরাজুল হক বাদী হয়ে চট্টগ্রাম দুদক সমন্বিত জেলা কার্যালয়-১ এ মামলাটি দায়ের করেন।

মামলার আসামিরা হলেন সাবেক মহাব্যবস্থাপক, বাংলাদেশ রেলওয়ে, সিআরবি, চট্টগ্রাম; নিয়োগ অনুমোদনকারী সৈয়দ ফারুক আহামেদ (৬০), চিফ কমান্ড্যান্ট পূর্ব রেলওয়ে নিরাপত্তা বাহিনী, রেলওয়ে সিআরবি; মো. জহিরুল ইসলাম (৫১), চিফ কমান্ড্যান্ট পশ্চিম, রেলওয়ে নিরাপত্তা বাহিনী, রেলওয়ে, রাজশাহী; মো. আশাবুল ইসলাম (৩৯), সাবেক কমান্ড্যান্ট, সদর, রাজশাহী; ফুয়াদ হাসান পরাগ (৩৩), মো. সিরাজ উল্যাহ (৬০), সাবেক এসপিও/পূর্ব।

এদের মধ্যে ফারুক আহামেদ এবং সিরাজ অবসরে গেছেন এবং ফুয়াদ হাসান পরাগ পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহকারী সচিব হিসাবে বর্তমানে কর্মরত আছেন।

চট্টগ্রাম দুদকের উপপরিচালক নাজমুস সাদাত মামলা দায়েরের বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলার বিবরণ থেকে জানা যায়, বাংলাদেশ রেলওয়ে থেকে ২০১৭ সালে সিপাহী (আরএনবি) চতুর্থ শ্রেণির ১৮৫টি পদে নিয়োগের ছাড়পত্র দেওয়া হয়। একই বছর নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয় এবং নিয়োগ কমিটি গঠন করা হয়। আসামিরা পরস্পর যোগসাজশে ক্ষমতার অপব্যবহার করে বিশেষ কোটার প্রার্থী যেমন: মুক্তিযোদ্ধা কোটা ও পোষ্য কোটার প্রার্থীদেরকে কাছাকাছি নম্বর দিয়ে মৌখিক পরীক্ষায় অনুত্তীর্ণ দেখিয়ে ওই কোটায় পছন্দের প্রার্থীদেরকে মৌখিক পরীক্ষায় পাশ দেখিয়ে চাকরি দেওয়ার সুযোগ করে দেয়।

এছাড়া বিভাগীয় কোটা, জেলা কোটা, পোষ্য কোটাসহ অন্যান্য কোটা বিধি মোতাবেক যথাযথভাবে প্রতিপালন না করার অভিযোগ আনা হয়েছে তাদের বিরুদ্ধে।

Comments

The Daily Star  | English
Dhaka brick kiln

Dhaka's toxic air: An invisible killer on the loose

Dhaka's air did not become unbreathable overnight, nor is there any instant solution to it.

13h ago