ফারমার্স ব্যাংকের ১০ কোটি টাকা আত্মসাৎ: ১১ জনের নামে দুদকের মামলা

ফারমার্স ব্যাংকের (বর্তমানে পদ্মা ব্যাংক) অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মাহবুবুল হক চিশতীসহ ১১ জনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

ফারমার্স ব্যাংকের (বর্তমানে পদ্মা ব্যাংক) অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মাহবুবুল হক চিশতীসহ ১১ জনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

একে অপরের সহযোগিতায় ব্যাংক থেকে ১০ কোটি টাকা ঋণ উত্তোলন করে আত্মসাতের অভিযোগে দুদক গতকাল সোমবার এই মামলা করে।

দুদকের চট্টগ্রাম জেলা সমন্বিত কার্যালয়-১ এর সহকারী পরিচালক মো. এনামুল হক ফৌজদারি দণ্ডবিধি, দুর্নীতি প্রতিরোধ আইন ও মানি লন্ডারিং প্রতিরোধ আইনে মামলাটি করেছেন বলে জানান দুদক উপপরিচালক নাজমুস সাদাত।

মামলায় আসামি করা হয়েছে মাহবুবুল হক চিশতী ওরফে বাবুল চিশতী, পদ্মা ব্যাংক লিমিটেডের (সাবেক ফারমার্স ব্যাংক) চট্টগ্রামের খাতুনগঞ্জ শাখার সাবেক এসভিপি মো. শওকত ওসমান চৌধুরী, সাবেক এসইও ও অপারেশন ম্যানেজার মো. আনোয়ার হোসেন, এসবি অটো ব্রিকস ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. সাগির চৌধুরী, মেসার্স আলম এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী মো. আবু আলম, আবু আলমের স্ত্রী পারভিন আক্তার, ন্যাশনাল সার্ভে লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. মাজেদুল ইসলাম, পদ্মা ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. ফয়সাল আহসান চৌধুরী, পদ্মা ব্যাংকের সাবেক অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক এ কে এম শামীম, পদ্মা ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক চৌধুরী মোস্তাক আহমদ এবং পদ্মা ব্যাংকের নির্বাহী কমিটির সাবেক ভাইস চেয়ারম্যান ড. আতহার উদ্দিন।

মামলার বিবরণীতে বলা হয়েছে, চট্টগ্রামের এসবি অটো ব্রিকের ব্যবস্থাপনা পরিচালক সাগির চৌধুরীকে ফারমার্স ব্যাংক লিমিটেড থেকে ২ ধাপে ২৪ কোটি টাকা ঋণ দেওয়া হয়। প্রথম পর্যায়ে, সাগিরকে ১৪ কোটি টাকা দেওয়া হয়েছিল এবং পরে তাকে তার বন্ধকীকৃত জমির বিপরীতে আরও ১০ কোটি টাকা ঋণ দেওয়া হয়। যদিও আসামিরা জানতেন যে সম্পত্তিগুলো ফোর্সড বিক্রয় মূল্য ঋণের পরিমাণের চেয়ে কম।

এতে আরও বলা হয়, আসামিরা ক্ষমতার অপব্যবহার করে ঋণের ১০ কোটি টাকা উত্তোলন করেন এবং পরে পারস্পরিক সহযোগিতায় তা আত্মসাৎ করেন।

Comments