মুহিবুল্লাহ হত্যা মামলা: সাক্ষী হাজির না হওয়ায় পেছাল সাক্ষ্যগ্রহণ

কক্সবাজারে রোহিঙ্গা নেতা মোহাম্মদ মুহিবুল্লাহ হত্যা মামলায় সাক্ষীরা আদালতে হাজির না হওয়ায় সাক্ষ্যগ্রহণের দিন পিছিয়ে গেছে।
মোহাম্মদ মুহিবুল্লাহ। ছবি: সংগৃহীত

কক্সবাজারে রোহিঙ্গা নেতা মোহাম্মদ মুহিবুল্লাহ হত্যা মামলায় সাক্ষীরা আদালতে হাজির না হওয়ায় সাক্ষ্যগ্রহণের দিন পিছিয়ে গেছে।

আজ মঙ্গলবার দুপুরে এ তথ্য জানান কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) ফরিদুল আলম।

রাষ্ট্রপক্ষের এ আইনজীবী জানান, মামলার ধার্য দিনে সাক্ষ্যগ্রহণের প্রথমদিন জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইলের আদালতে উপস্থিত থাকতে বাদীসহ ৭ জনকে সমন জারি করা হয়। কারাগারে থাকা আসামিদের নির্দিষ্ট সময়ে আদালতে আনা হলেও সাক্ষীরা উপস্থিত হননি। এ কারণে সাক্ষ্যগ্রহণ শুরু করা সম্ভব হয়নি।

আলোচিত রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যা মামলায় সাক্ষ্যগ্রহণের জন্য আজ মঙ্গলবার ধার্য দিন ছিল। সকালে কক্সবাজার জেলা কারাগার থেকে মামলার ১৪ আসামিকে আদালতে আনা হয়। কিন্তু দুপুর ২টা পর্যন্ত মামলার বাদীসহ সমন প্রাপ্ত ৭ জনের একজন সাক্ষীও আদালতে উপস্থিত হননি।

মুহিবুল্লাহ আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস এ্যান্ড হিউম্যান রাইটস (এআরএসপিএইচ) এর চেয়ারম্যান ছিলেন। বন্দুকধারীরা গত বছরের ২৯ সেপ্টেম্বর রাতে উখিয়ার কুতুপালংয়ের লম্বাশিয়া ১-ইস্ট নম্বর ক্যাম্পের ডি ব্লকে এআরএসপিএইচ এর কার্যালয়ে তাকে গুলি করে হত্যা করেন। তার সংগঠনটি রোহিঙ্গাদের নিজদেশে প্রত্যাবাসন নিয়ে সক্রিয় ছিল।

মামলার নথির বরাতে রাষ্ট্রপক্ষের আইনজীবী ফরিদুল আলম জানান, হত্যাকাণ্ডের পরদিন মুহিবুল্লাহর ছোট ভাই হাবিবুল্লাহ বাদী হয়ে উখিয়া থানায় হত্যা মামলা দায়ের করেন। দীর্ঘ সাড়ে আট মাস তদন্ত শেষে মামলার তদন্তকারী কর্মকর্তা উখিয়া থানার সাবেক পরিদর্শক (তদন্ত) গাজী সালাহ উদ্দীন ২৯ জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দাখিল করেন।

Comments