ফটোসাংবাদিক আফতাব হত্যায় ৫ জনের মৃত্যুদণ্ড হাইকোর্টে বহাল

একুশে পদকপ্রাপ্ত ফটোসাংবাদিক আফতাব আহমেদকে হত্যার দায়ে ৫ জনের মৃত্যুদণ্ড ও ১ জনের ৭ বছরের কারাদণ্ডের আদেশ বহাল রেখেছেন হাইকোর্ট।
দেশটাকে তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন
স্টার ফাইল ফটো

একুশে পদকপ্রাপ্ত ফটোসাংবাদিক আফতাব আহমেদকে হত্যার দায়ে ৫ জনের মৃত্যুদণ্ড ও ১ জনের ৭ বছরের কারাদণ্ডের আদেশ বহাল রেখেছেন হাইকোর্ট।

আজ বুধবার বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি মো. বশির উল্লাহর হাইকোর্ট বেঞ্চ ডেথ রেফারেন্স (বিচার আদালতের নথি) ও মামলায় আসামিদের করা আপিলের শুনানি শেষে এ রায় দেন।

২০১৩ সালের ২৫ ডিসেম্বর রাজধানীর পশ্চিম রামপুরার বাসায় ৭৯ বছর বয়সী একুশে পদকপ্রাপ্ত এই ফটোসাংবাদিককে মৃত অবস্থায় পাওয়া যায়।

সাংবাদিক আফতাব আহমেদ হত্যা মামলায় ২০১৭ সালের ২৮ মার্চ ৫ জনকে মৃত্যুদণ্ড ও ১ জনকে ৭ বছরের কারাদণ্ড দেন ঢাকার একটি ট্রাইব্যুনাল।

পরে নিয়ম অনুসারে মৃত্যুদণ্ডাদেশ অনুমোদনের জন্য নথি (ডেথ রেফারেন্স) হাইকোর্টে পাঠানো হয়। অন্যদিকে আসামিপক্ষ এ রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন।

মৃত্যুদণ্ড পাওয়া ৫ আসামি হলেন আফতাব আহমেদের গাড়িচালক হুমায়ুন কবির, বিল্লাল হোসেন, হাবিব হাওলাদার, রাজু মুন্সি ও রাসেল। তাদের মধ্যে রাজু ও রাসেল পলাতক।

আজ আদালতে রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল সামিরা তারানুম রাবেয়া মিতি। আর আসামিপক্ষে ছিলেন অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, এস এম শাহজাহান ও হেলাল উদ্দিন মোল্লা।

রংপুরের মহিপুরের আফতাব ১৯৬২ সালে ফটোসাংবাদিক হিসেবে দৈনিক ইত্তেফাকে যোগ দেন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি তুলেছিলেন তিনি।

২০০৬ সালে তাকে একুশে পদকে ভূষিত করা হয়। ২০১০ সালের ১৬ ডিসেম্বর তার বাড়ি থেকে পদক ও অন্যান্য মূল্যবান জিনিসপত্র চুরি হয়ে যায়।

Comments