পিনাকী ভট্টাচার্যের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা

লেখক ও অনলাইন অ্যাক্টিভিস্ট পিনাকী ভট্টাচার্যের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে।
পিনাকী ভট্টাচার্য। ছবি: ফেসবুক থেকে নেওয়া

লেখক ও অনলাইন অ্যাক্টিভিস্ট পিনাকী ভট্টাচার্যের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে।

গত ১৫ অক্টোবর ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের উপ-পরিদর্শক কে এম আবদুল্লাহিল মারুফ রমনা থানায় পিনাকীসহ ৩ জনের বিরুদ্ধে এ মামলা করেন।

মামলার বিষয়টি আজ বৃহস্পতিবার প্রকাশ্যে এলো।

এ মামলায় অপর ২ আসামি হলেন, মফিজুর রহমান ও মুশফিকুল ফজল আনসারী। মামলায় এই ৩ জনের বিরুদ্ধে ষড়যন্ত্র ও রাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুণ্ন করার চক্রান্তে জড়িত থাকার অভিযোগ করা হয়েছে।

মামলার পর মফিজুর রহমানকে গ্রেপ্তার করেছে পুলিশ। বর্তমানে তিনি কারাগারে আছেন। মামলার আরেক আসামি মুশফিকুল পলাতক।

ডিএমপির গণমাধ্যম ও গণসংযোগ বিভাগের উপকমিশনার (ডিসি) মো. ফারুক হোসেন দ্য ডেইলি স্টারকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, 'পিনাকী ভট্টাচার্য ফ্রান্সে অবস্থান করে সরকারবিরোধী অপপ্রচার চালাচ্ছেন। আমরা তারা ফ্রান্সের ঠিকানা পাওয়ার চেষ্টা করছি। পুরো ঠিকানা পাওয়া গেলে তাকে দেশে ফিরিয়ে আনতে আমরা ইন্টারপোলের সাহায্য চাইবো।'

মামলায় বলা হয়েছে, সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে দেওয়া একটি পোস্ট গত ১৪ অক্টোবর নজরে আসে কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম বিভাগের। ওই পোস্টে মিরপুরে একটি পুলিশের অভিযান সম্পর্কে বিকৃত তথ্য প্রচারের অভিযোগ আনা হয়েছে।

ওই ফেসবুক পোস্টের সূত্র ধরে ১৫ অক্টোবর পল্লবীর বাসা থেকে মফিজুর রহমানকে গ্রেপ্তার করে পুলিশ। পরে পুলিশ মফিজুরের দুটি মুঠোফোন জব্দ করে।

পুলিশ জানায়, মফিজুর তার ফেসবুক মেসেঞ্জারে বিভিন্ন ব্যক্তির সঙ্গে যোগাযোগ করেন। এই তালিকায় আছেন পিনাকী ভট্টাচার্য ও মুশফিকুল ফজল আনসারী।

পরে মফিজুরকে ২ দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করে সিটিটিসি ইউনিট।

সিটিটিসির ইন্টেলিজেন্স অ্যানালাইসিস বিভাগের উপ-পুলিশ কমিশনার মাহমুদুল হাসান দ্য ডেইলি স্টারকে বলেন, 'জব্দকৃত ফোনগুলো ফরেনসিক পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। আমরা দেখতে পেয়েছি যে মফিজুর তাকে বিকৃত তথ্য পাঠানোর পর পিনাকী মেসেঞ্জারে প্রতিক্রিয়া জানিয়েছেন, তাই তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে।'

গত বছরের ডিসেম্বরে ফ্রান্সের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে পিনাকীর বিরুদ্ধে একটি অভিযোগ দিয়েছিলেন অল ইউরোপিয়ান আওয়ামী লীগের সভাপতি নজরুল ইসলাম।

Comments

The Daily Star  | English
Inflation edges up despite monetary tightening. Why?

Inflation edges up despite monetary tightening. Why?

Bangladesh's annual average inflation crept up to 9.59% last month, way above the central bank's revised target of 7.5% for the financial year ending in June

27m ago