ঠাকুরগাঁওয়ে বিনামূল্যে আইনগত সহায়তার আওতায় ১৭০৯ মামলা নিষ্পত্তি

২০০০ সালে অসহায় মানুষকে বিনামূল্যে আইনগত সহায়তা দেওয়ার সিদ্ধান্ত গৃহীত হওয়ার পর এই কার্যক্রমের আওতায় চলতি বছরের অক্টোবর পর্যন্ত ঠাকুরগাঁওয়ে মোট ১ হাজার ৭০৯টি মামলা নিষ্পত্তি করা হয়েছে।    
ঠাকুরগাঁও শহরের গোবিন্দনগরে বেসরকারি সংস্থা ইকো সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের (ইএসডিও) মেধাবিকাশ কেন্দ্রে কর্মশালা। ছবি: মো. কামরুল ইসলাম রুবাইয়াত/ স্টার

২০০০ সালে অসহায় মানুষকে বিনামূল্যে আইনগত সহায়তা দেওয়ার সিদ্ধান্ত গৃহীত হওয়ার পর এই কার্যক্রমের আওতায় চলতি বছরের অক্টোবর পর্যন্ত ঠাকুরগাঁওয়ে মোট ১ হাজার ৭০৯টি মামলা নিষ্পত্তি করা হয়েছে।    

এই সুবিধার আওতায় নিষ্পত্তি করা ফৌজদারি মামলার সংখ্যা ৯৮৩টি, দেওয়ানি মামলা ২৪০টি এবং পারিবারিক মামলা ৪৮৪টি। বর্তমানে ২৩৪টি মামলা বিচারাধীন।

আজ শনিবার জেলা আইনগত সহায়তা বিষয়ক কর্মশালায় এসব তথ্য জানান সিনিয়র সহকারী জজ ও জেলা লিগ্যাল এইড অফিসার মো. আরিফুল ইসলাম। ঠাকুরগাঁও শহরের গোবিন্দনগরে বেসরকারি সংস্থা ইকো সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের (ইএসডিও) মেধাবিকাশ কেন্দ্রে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

আরিফুল ইসলাম আরও জানান, দেওয়ানি মামলার মাধ্যমে ভূমিদস্যুদের কাছ থেকে উদ্ধার করা ক্ষুদ্র নৃগোষ্ঠীর জমির পরিমাণ ১ হাজার ১১ শতক, যার বাজার মূল্য প্রায় ২ কোটি ২০ লাখ ২০ হাজার টাকা।

এ ছাড়া, ১০ জন ক্ষুদ্র নৃগোষ্ঠীর মানুষের ১০টি পৃথক মামলার মাধ্যমে ১ হাজার ৮৪৮ শতক জমির মামলা চলমান। পাশাপাশি জেলা লিগ্যাল এইড অফিসের বিকল্প বিরোধ নিষ্পত্তি কার্যক্রমের আওতায় এ সময় পর্যন্ত ২৭ লাখ ২৪ হাজার টাকা আদায় করা হয়েছে।     

যাদের বাৎসরিক আয় ১ লাখ টাকার কম তারা ছাড়াও নির্যাতিত শিশু, মানব পাচারের শিকার ব্যক্তি এবং ক্ষুদ্র নৃগোষ্ঠীভুক্ত মানুষ বিনামূল্যের এই আইনি সুবিধার আওতায় আসবেন।  

এই কর্মশালায় ইএসডিওর নির্বাহী পরিচালক ড. মুহম্মদ শহীদ উজ জামানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা ও দায়রা জজ কাজী দেলোওয়ার হোসেন। 

অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন পুলিশ সুপার মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন ও জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট তোজাম্মেল হক মঞ্জু।প্রমোশন অফ রাইটস অফ এথনিক মাইনোরিটি অ্যান্ড দলিতস ফর ইমপ্রুভমেন্ট প্রোগ্রাম (প্রেমদীপ) প্রকল্পের আওতায় ইএসডিও এই কর্মশালার আয়োজন করে।

কর্মশালায় শিক্ষক, সাংবাদিক, জনপ্রিতিনিধিসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন। 

Comments